1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
কবর পাকা করা বিষয়ে ইসলামের দৃষ্টিভঙ্গি - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:৫৮ পূর্বাহ্ন

কবর পাকা করা বিষয়ে ইসলামের দৃষ্টিভঙ্গি

  • Update Time : রবিবার, ১৫ অক্টোবর, ২০১৭
  • ৭৯৫ Time View

সাইদুর রহমান : পৃথিবীর বিভিন্ন স্থানে কবর পাকা করা, চুনকাম করা, কবর উঁচু করার প্রবণতা দেখা যায়। দক্ষিণ এশিয়ার দেশগুলোতে এ ধরণের কর্মকান্ড খুবই বেশী। সাধারণত ধারণা করা হয়, এ সমস্ত কাজ শরীয়ত সম্মত এবং এতে সওয়াব রয়েছে।

এজন্য দেখা যায় করবস্থানে, রাস্তার আশে-পাশে, চৌরাস্তায় ও বটগাছ তলায় কবর পাকা করে, চুনকাম করে, তাতে উন্নত নেমপ্লেট ব্যবহার করে মৃত্যু ব্যক্তির জন্ম, মৃত্যু তারিখ ও বিভিন্ন বানী লিখে রাখা হয়। অথচ এ জাতীয় সকল কাজ শরীয়ত বিরোধী। শরীয়তে এর হুকুম হল বিদআত। কারণ এ গুলো করার পিছনে ইসলামী শরীয়তে কোন দলীল নেই, বরং এ গুলো থেকে দূরে থাকার ব্যাপারে শরীয়ত কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে।
বিশিষ্ট সাহাবী জাবের (রাঃ) হতে বর্ণিত তিনি বলেন,“রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কবরে চুন কাম করা, তার উপর বসা এবং তার উপর বিল্ডিং নির্মান করতে নিষেধ করেছেন। (মুসলিম)

এ হাদীস দ্বারা বুঝা যায় যে, কবরে প্লাস্টার লাগানো, চুন কাম করা, পাকা করা, কবরের উপর বিল্ডিং ও গম্বুজ নির্মাণ করা কঠোর ভাবে নিষেধ। রাসূল রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যা নিষেধ করেছেন, তা থেকে বিরত থাকাই আল্লাহর সন্তুষ্টি।
অনেক স্থানে কবরকে পরিণত করা হয়েছে মাযার ও যিয়ারতের স্থান হিসেবে। সেখানে পশু যবেহ করা ও কবর বাসীর কাছে চাওয়া-পাওয়া, নযর-নেওয়াজ ইত্যাদি সকল প্রকার নিষিদ্ধ কাজ চলছে।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহ ওয়া সাল্লাম এর যুগে বদর, উহুদ, খন্দক, তাবুক যুদ্ধ ছাড়াও যে সকল সাহাবী শহীদ হয়েছেন অথবা মৃত্যু বরণ করেছেন তাঁদের কারও কবর উচু করা হয় নাই। অথচ এসব যুদ্ধে শহীদ সাহাবীদের মর্যাদা সবচেয়ে বেশী এবং স্মরণীয়। তাঁদের কারও কবর পাকা ও চুনকামও করা হয়নি এবং তাতে নামও লিখা হয়নি।
তাঁদের কারও কবর মোজাইক অথবা পাথর দ্বারা বাঁধানো হয়নি বরং এ সকল কাজ যেমন রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নিষেধ করেছেন, তাঁর পরে স্বর্ণ যুগের খোলাফায়ে রাশেদীনগণও কঠোর হস্তে দমন করেছেন। এর একটি উজ্জল উদাহরণ হল, প্রখ্যাত তাবেয়ী আবুল হাইয়্যাজ আল আসাদী বলেন, আমাকে আলী (রাঃ) বললেনঃ
“তোমাকে কি আমি এমন একটি কাজ দিয়ে পাঠাবো না যে কাজ দিয়ে আমাকে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পাঠিয়েছিলেন? তা হল কোন প্রতিকৃতি ও মূর্তি পেলে তাকে চ‚র্ণ বিচ‚র্ণ করে ফেলবে, আর কোন উচুঁ কবর পরিলক্ষিত হলে তা সাধারণ কবরের সমপরিমান করে দিবে।” (মুসলিম)
তাছাড়া এসব কবরের কাছে নারী-পুরুষের অবাধ যাতায়াত, সেখানে কবরকে সামনে করে দীর্ঘ সময় তসবীহ জপা, কান্না-কাটি করা, আর্জি পেশ করা, মনের কাকুতি-মিনতি নিয়ে সকল সমস্যার কথা তুলে ধরাসহ নানান শরিয়ত বিরোধী কর্মকান্ডের চর্চা হচ্ছে , আবার মাঝে মাঝে সেজদায় লুটিয়ে পড়তে দেখা যায়। অথচ রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কবরের কাছে বা কবরের দিকে মুখ করে নামায আদায় করতে নিষেধ করেছেন।
অথচ উপরের কর্মকান্ড দ্বারা তাঁর নিষেধ অমান্য করে কবরকে নামাযের স্থানে পরিণত করা হয়েছে। তিনি কবরকে মাসজিদ বানাতে নিষেধ করেছেন। সেখানে মাসজিদ বানানো হয়েছে। তিনি কবরে বাতি জ্বালাতে নিষেধ করেছেন। সেখানে বাতি জ্বালিয়ে প্রচুর অর্থ অপচয় করছে। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কবরের পাশে ওরশ-উৎসব করতে নিষেধ করেছেন।

এছাড়া রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাদেরকে কেন কবর যিয়ারত করতে বলেছেন ? আমাদেরকে কবর যিয়ারত করতে বলেছেন যাতে আমাদেরকে আখেরাতের কথা স্মরণ করিয়ে দেয় এবং যাতে কবরবাসীর পাশে গিয়ে কবরবাসীর জন্য দুআ করি, তাদের জন্য আল্লাহর রহমত ও ক্ষমা প্রার্থনা করতে পারি। অথচ বর্তমানে কবর যিয়ারতের লক্ষ্য ও উদ্দেশ্য পাল্টে গেছে। সেখানে শির্কে লিপ্ত হওয়া, কবরবাসীর কাছে দুআ করা, সমস্যার কথা তুলে ধরাসহ যাবতীয় অনাচার শুরু হয়েছে।

এ বিষয়ে হাদীসে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পরিস্কার ভাবে বলে দিয়েছেন : “জেনে রাখো যে, তোমাদের পূর্বের লোকেরা তাদের নবীদের কবরসমূহকে মাসজিদে পরিণত করত। সাবধান! তোমরা কবরগুলোকে মাসজিদে পরিণত কর না। আমি তোমাদেরকে তা থেকে নিষেধ করছি।” (মুসলিম)
কবরকে মাসজিদে পরিণত করার অর্থ হল কবরের কাছে নামায আদায় করা। যদিও তার উপর মাসজিদ নির্মাণ করা হয়নি। মূলতঃ নামাযের জন্য কোন স্থানে গমণ করাই উক্ত স্থানকে মাসজিদে রূপান্তরিত করার শামিল। রাসূল সাল্লাল্লাহু ইহুদী-খ্রীষ্টানদের প্রতি লা’নত করেছেন, কেননা তারা তাদের নবীদের কবরকে মাসজিদ বানিয়েছে।

তাছাড়া নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর কবর উঁচু করা হয়নি। তার কবর বাঁধানোও হয়নি, তার কবরকে মাযারও বানানোও হয়নি, তাতে কোন প্রকার বাতিও জ্বালানো হয়নি। অতএব নবী (সা.) নিদের্শনাই আমাদের করণীয় এবং তাতেই কামিয়াবী এবং আল্লাহর সন্তুষ্টি আর তাঁর নিষেধাজ্ঞাই আমাদের বর্জণীয় এবং এতেই আমাদের কল্যাণ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com