1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
কাতারকে আরো ৪৮ ঘন্টার সময় - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:৪৯ অপরাহ্ন

কাতারকে আরো ৪৮ ঘন্টার সময়

  • Update Time : সোমবার, ৩ জুলাই, ২০১৭
  • ৩১৭ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক :: কাতারকে ১৩ দফা দাবি বাস্তবায়নে আরো ৪৮ ঘণ্টা সময় দিয়েছে সৌদি আরবের নেতৃত্বাধীন চার আরব দেশ। কুয়েতের অনুরোধে সময়বৃদ্ধি ঘটেছে বলে সৌদী রাষ্ট্রীয় মিডিয়ায় বলা হয়েছে। আরব বিশ্বের চারটি দেশ কাতারের কাছে তাদের ১৩টি দাবির একটি তালিকা পাঠিয়ে বলেছিল এগুলো না মানলে তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা যাবে না।

সৌদি আরব, মিসর, সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইনের ওই দাবিগুলোর মধ্যে ছিল আল জাজিরার সম্প্রচার বন্ধ করা, তুরস্কে তাদের সেনা ঘাঁটি বন্ধ করা। কাতার বলেছিল, এসব দাবি পূরণ সম্ভব নয়।

প্রথমে এসব দাবি পূরণের জন্য কাতারকে ১০ দিন সময় দেয়া হয়েছিল। সৌদির পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, কাতারকে বেধে দেয়া সময় আজই শেষ হওয়ার কথা থাকলেও কুয়েতের আমিরের অনুরোধে কাতারকে আরো ৪৮ ঘণ্টা সময় দিতে রাজি হয় দেশ চারটি। তিনি আরব দেশগুলোর সঙ্গে কাতারের এমন ভঙ্গুর সম্পর্ক জোড়া লাগাতে মধ্যস্ততার চেষ্টা করছেন।

আরব দেশগুলো কাতারের ওপর যেসব দাবি চাপিয়ে দিয়েছে কাতার সেগুলো মেনে নেবে কিনা সে বিষয়ে তারা কুয়েতের আমির শেইখ সাবাহ আল আহমেদ আল সাবাহকে সোমবার জানাবে। এ কারণেই কাতারকে আরো সময় দেয়ার অনুরোধ জানিয়েছেন কুয়েতি আমির।

দুই সপ্তাহের বেশি সময় ধরে কাতারের ওপর নজিরবিহীন কূটনৈতিক ও অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

কয়েক দশকের মধ্যে উপসাগরীয় দেশগুলোতে এটা সবচেয়ে বড় ধরনের রাজনৈতিক সঙ্কট। কাতারের পররাষ্ট্র মন্ত্রী বলেছেন, তার দেশ কোন বিদেশি নির্দেশনা মানবে না এবং আল জাজিরা চ্যানেল সংক্রান্ত কোনো বিষয় নিয়ে আলোচনা করবে না কারণ এটা দেশটির অভ্যন্তরীণ একটি বিষয়।

বুধবার সৌদি আরব, মিসর, সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী কায়রোতে সাক্ষাৎ করবেন। সৌদির পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবেইর বলেছেন, তারা যেসব দাবি পাঠিয়েছে সে বিষয়ে আলোচনার কোনো সুযোগ নেই।

কিন্তু কাতারের পররাষ্ট্রমন্ত্রী বলছেন, এই দাবি মানা যাবে না। তিনি সতর্ক করে বলেছেন, কাতারের বিরুদ্ধে যে কোনো ব্যবস্থাই নেয়া হোক না কেন কাতার তাতে ভয় পায় না।

পররাষ্ট্রমন্ত্রী শেইখ মোহাম্মদ বিন আবদুল রাহমান আল থানি বলেছেন, ‘কোনো ভয় নেই। যা কিছুই ঘটুক না কেন কাতার এর জন্য প্রস্তুত।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com