1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
কেউকী অামার উচ্চশিক্ষার দায়িত্ব নিতে পারেননা ? - জগন্নাথপুর টুয়েন্টিফোর
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৩:৪৪ অপরাহ্ন

কেউকী অামার উচ্চশিক্ষার দায়িত্ব নিতে পারেননা ?

  • Update Time : শনিবার, ১৪ অক্টোবর, ২০১৭
  • ৪৮৪ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক:: জগন্নাথপুর টোয়েন্টিফোর ডট কমের পক্ষ থেকে জগ্নাথপুর উপজেলার কলকলিয়া ইউনিয়নের পাড়ার গাঁও গ্রামের শিক্ষা সংগ্রামী ঢাকাবিশ্ববিদ্যালয় ও জগন্নাথবিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষায় সুযোগ পাওয়া অামির হোসেনের সংগ্রামী জীবন ও তাঁর স্বপ্ন পূরণে
কিভাবে অার্থিক সহযোগীতা করা যায় এ নিয়ে একটি
সাক্ষাৎকার নেয়া হয়। পাঠকদের জন্য সেটা তুলে ধরা হলো ঃ
জগন্নাথপুর টোয়েন্টিফোর ডটকমঃ অামির হোসেন তোমার সংগ্রামী জীবনের প্রথম ধাপ ঢাকাও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষার সুযোগ পেয়েছো ; অামাদের পক্ষ থেকে অভিনন্দন।

অামির হোসেনঃজগন্নাথপুর টোয়েন্টিফোর ডটকম পরিবার,সুনামগঞ্জের খবর সম্পাদকও দৈনিক সমকালপত্রিকার জেলাপ্রতিনিধি পংকজ দে দাদা, প্রথম অালো জেলা প্রতিনিধি খলিল রহমান ভাই যারা অামার সংগ্রামী জীবনে সাহস দেখাতে যোগাযোগ করে অনুপ্রাণিত করছেন তাদের কেও অামার ও অামার পরিবারের পক্ষ থেকে কৃতজ্ঞতা সহ ধন্যবাদ।

জগন্নাথপুর টোয়েন্ফোটিফোর ডটকমঃ তুমি দুটি বিশ্ববিদ্যালয় এর মধ্যে কোনটিতে ভর্তি হবে?

অামির হোসেন ঃ অামি ঢাকা বিশ্ববিদ্যালয় যাকে প্রাচ্যের অক্সফোর্ড বলা হয় সেখানেই ভর্তি হবো।

জগন্নাথপুর টোয়েন্টিফোর ডটকমঃ তোমার পরিবার ও শিক্ষাসংগ্রাম বিষয়ে কিছু বল?

অামির হোসেনঃ অাপনারা অামার পরিবারের অবস্থা কিছুটা জানেন। বাবা সুন্দর অালী (৬০) দিন মজুর,বর্গা চাষী। ৩য় শ্রেণী পর্যন্ত পড়েছেন। অামার বড়বােন লায়লা,সায়লা অভাবের কারণে নবম শ্রেণীতে অধ্যয়নকালীন বিয়ে হয়েছে; বাল্যবিবাহ। অারেকবোন অাকলিমা টাকার অভাবে এসএসসি পরীক্ষা দিতে না পারায় বিয়ে হয়েছে। ছোটবোন অামিনা নবম শ্রেণীতে পড়ে। ছোট ভাই তাহিন মিয়া ৬ষ্ঠ শ্রেণীতে পড়ে। মা ফাতেমা বেগম( ৫৬) গৃহিনী।
‘নুন অানতে পানতা ফুরায়’ মাটির কাঁচা ঘরের নিঃস্ব পরিবারের সন্তান অামি। বাবা যেদিন কাজ করেন সেদিন ডালভাত জোটে…….। কাজ নাথাকলে অর্ধাহার,অনাহার কিংবা বাবা ধার/ ঋণ করে
পেটে অাহার যোগান। ঈদের অানন্দে/ বিশেষ পছন্দের পোষাকের বায়না মা বাবাকে পিড়া দেয়।
…. চোখে অশ্রু…..। তাই অামি শত সংগ্রামে মুক্তির পথ বেছে নিয়েছি শিক্ষা কে।এবারতো হাওরে ধান নেই, ঘরে খাবার নেই; মনে অানন্দ নেই তবুও উচ্চ শিক্ষার সংগ্রামের অার্থিক অনটন,কলিজা ছেড়া অভাব…….।

জগন্নাথপুর টোয়েন্টিফোর ডটকমঃ তোমার পড়াশোনা সম্পর্কে কিছু বলো?

অামির হোসেন ঃ অামি এসএসসিতে পাড়ার গাঁও অাইডিয়েল উচ্চবিদ্যালয় থেকে মানবিকে জিপিএ ফাইভ পেয়েছিলাম। পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠানে
শাহজালাল মহাবিদ্যালয়ের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ এম এ মতিন স্যার বলেছিলেন,জিপিএ ফাইভ পেলে কলেজে ফ্রি ভর্তি,বিনাবেতনে অধ্যয়ন করার সুযোগ দিবেন। অামাদের গ্রামের একজন লন্ডনী বলেছিলেন,ল্যাপটপ/ ট্যাব দিবেন। অামি কলেজে পড়ার একটি ভাল সুযোগ পেলাম। কলেজে স্যারদের
সার্বিক সহযোগীতা পেয়েছি কিন্তু অামি জিপিএ ফাইভ পেলামনা। পেলাম জিপিএ ৪.৬৭। অধ্যক্ষ স্যার
অামাকে ফোন করে শান্তনা দিয়ে বললেন মন খারাপ না করার জন্য এবং বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুতির কৌশল ও শিখিয়ে দিলেন। কলেজের সকল স্যারদের সাথে নিয়ে ১০ হাজার টাকা অামাকে দিয়ে শহরে পাঠালেন। কিন্তু অামার ভর্তি প্রস্তুতি বাবৎ মোট ৪০ হাজার টাকা লাগে। বাকী টাকা অামাদের বসতভিটা ছাড়া দেড় শতক জায়গা ছিল যা বিক্রি করে ১৫ হাজার, একবন্ধুর সাহায্য৫ হাজার টাকা, একজন স্যার ২ হাজার টাকা দিয়েছিলেন,উপবৃত্তি থেকে বেঁচে যাওয়া টাকা গুলো ও সাথে ছিল।
এখন বিশ্নবিদ্যালয়ে ভর্তি থাকা- খাওয়া,বইপত্র,জামা কাপড় ক্রয় চোখে অন্ধকার দেখি……। বাবা ইতো মধ্যে সংসার চালাতে গিয়ে প্রায় ৪০/৫০ হাজার টাকাও ঋণী। বুঝেন কি পরিবেশে অামি টিকে অাছি? অামাদের মতো হত দরিদ্রদের শিক্ষার সুযোগ দিলে তারা যে কিছু করতে পারবে সেই পথটি এলাকায় তৈরী করতে চাই।
অামার জীবনে উচ্চ শিক্ষার জন্য এখন কারো সাহায্য খুবই প্রয়োজন। অামি প্রতিষ্ঠত হলে সেই ঋণ শোধের জন্য জাতির জন্য কিছু করার চেষ্ঠা করবোই। কেউকী অামার উচ্চশিক্ষার দায়িত্ব নিতে পারেননা?
জগন্নাথপুর টোয়েন্টি ফোর ডটকমঃ তুমি কোন বিষয় নিয়ে পড়তে চাও এবং ভবিষ্যতে কি হতে চাও।

অামির হোসেন ঃ অর্থনীতি,অান্তর্জাতিক সম্পর্ক,লোকপ্রশাসন,অপরাধ বিজ্ঞান সহ ২৩টি বিষয়ে অামার পছন্দ দিয়েছি। ২৫ তারিখ ভাইভার পর অামাকে জানানো হবে। অাশা করছি পছন্দের বিষয়টি পাব। এছাড়া জগন্নাথবিশ্ববিদ্যালয়ে বাংলা বিষয় দেয়া হয়েছে মাইগ্রেশনে অন্য বিষয় পেলেও অামি অাপাতত সেখানে পড়ছিনা।
অার অামি উচ্চশিক্ষা শেষে প্রশাসনে চাকরী করার জন্য সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাব ইনশা অাল্লাহ।
জগন্নাথপুর টোয়েন্টি ফোর ডটকমঃতোমার শিক্ষা সংগ্রামের সাথে অামাদের সহযোগীতা অব্যাহত থাকবে। তোমার স্বপ্নের পথের বাঁধা ডিঙ্গিয়ে সফল হও। অাবারো তোমার জন্য অভিনন্দন।
অামির হোসেনঃ অাপনাদের প্রচেষ্টার ঋণ শোধ করার সাধ্য অামার নেই। অাপনাদের কে কৃতজ্ঞতা সহ ধন্যবাদ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com