1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
জগন্নাথপুরে কোরবানির ঈদকে ঘীরে ব্যস্ত কামার পল্লী - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৩:৪৪ অপরাহ্ন

জগন্নাথপুরে কোরবানির ঈদকে ঘীরে ব্যস্ত কামার পল্লী

  • Update Time : সোমবার, ২৮ আগস্ট, ২০১৭
  • ২২৩ Time View

স্টাফ রিপোর্টার::
আর মাত্র দিন পাঁচ দিন বাকী পবিত্র ঈদুল আযহার অর্থাৎ কোরবানের ঈদের। বছরের এই একটি মাত্র কোরবানের ঈদকে ঘিরে প্রবাসী অধ্যুষিত সুনামগঞ্জের জগন্নাথপুরে কামার পল্লীগুলোতে টুং টাং শব্দে মুখরিত হয়ে উঠেছে। পশুর মাংস কাটার নতুন সরঞ্জামাদি তৈরি ও পুরাতন দা, ছুরি, বঁটি, চাপাতি শান দেয়ার ধুম পড়েছে। কোরবানির ঈদে সামনে রেখে দিনরাত পরিশ্রম করে মাংস কাটার সরঞ্জামাদি তৈরীতে ব্যস্ত সময় পার করছে কামাররা।

সোমবার সরেজমিনে ঘুরে দেখা যায়, জগন্নাথপুর পৌরশহরের সদর বাজারে কামারের দোকানগুলোতে সরঞ্জামাদি তৈরীতে ব্যস্ত মালিক কর্মচারীরা। কেউ কেউ আগুনের বাতির মাধ্যমে লোহা পেটাচ্ছেন । আবার অন্যরা কর্মচারীরা রেত (শান দেয়ার যন্ত্র) দিয়ে দা, বঁটি, ছুরি, চাপাতি ও অন্যান্য সরঞ্জাম শান দিচ্ছেন।

জগন্নাথপুর পৌরশহরের বাসিন্দা ময়না কর্মকার জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে জানান, সারা বছর নানা কষ্টে পরিবার পরিজন নিয়ে সংসার চালাতে হয়। বাপ দাদার বুনিয়াদি এই পেশায় কোন রকম ঠিকে আছি। নতুন করে এ পেশায় কেউ আসতে চায় না। বছরের এই দিনটা কে ঘীরে অর্থাৎ কোরবানি ঈদকে সামনে রেখে পশুর মাংস টাকার সব ধরনের সরঞ্জামাদি তৈরী করছে। কারন কোরবানি ঈদে আমাদের বেচাবিক্রি ভাল হয়।

আরেক ব্যবসায়ী মতি লাল কর্মকার জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে জানান, কোরাবনির ঈদে দা, বঁটি, ছুরি, চাপাতিসহ মাংস কাটার বিভিন্ন সরঞ্জামাদির প্রয়োজন হয়। বছরের জুড়ে কাজ কাম কম থাকলেও এ সময়ে আমরা কর্মব্যস্ত হয়ে পড়ি। এখনো ক্রয় বিক্রয় শুরু হয়নি। তবে ঈদের এক দুইদিন পূর্বে বেচাকেনা শুরু হবে বলে তিনি আশা প্রকাশ করেছেন।

জগন্নাথপুর বাজার ব্যবস্থাপনা কমিটির সাধারণ সম্পাদ জাহির আলী জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে জানান, এক সময় কামার পল্লীতে সব সময় ব্যস্ততা দেখা গেছে। কালের আর্বতে এ পেশা যেন হারিয়ে যেতে বসেছে। বছরের এই একটি মাত্র কোরবানির ঈদকে ঘীরে উৎসব মুখর হয়ে উঠে কামারের দোকানগুলো। ঈদের আগ দিন রাত পর্যন্ত বেচাবিক্রির ধুম পড়ে। এবারও এমনটাই হবে বলে তিনি ধারনা করছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com