সোমবার, ২৬ অগাস্ট ২০১৯, ০৭:১৬ পূর্বাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরে বিদ্যালয় সমূহে পরিচ্ছিন্ন রাখতে ডাষ্টবিন বিতরণ শুরু জগন্নাথপুরে কমিউনিটি পুলিশিং সভায় পুলিশ সুপার- সুনামগঞ্জের শান্তি শৃঙ্খলা নিশ্চিতে কাজ করতে চাই বিশ্বনাথে পাইপগানসহ গ্রেফতার-১ মাহী বি চৌধুরীকে দুদকে জিজ্ঞাসাবাদ ভিডিও কেলেঙ্কারি : জামালপুরে নতুন ডিসি নিয়োগের প্রজ্ঞাপন জগন্নাথপুরে সৈয়দপুর গ্রামবাসীর উদ্যোগে সভা অনুষ্ঠিত সুনামগঞ্জ প্রেসক্লাবের নির্বাচন সম্পন্ন:সভাপতি পঙ্কজ দে,সেক্রেটারী মহিম জগন্নাথপুরে নৌকাবাইচ:এবার সোনার নৌকা,সোনার বৈঠা জিতল কুতুব উদ্দিন তরী জগন্নাথপুরে সড়ক সংস্কার-অবৈধ যান অপসারণের দাবীতে আন্দোলনের হুঁশিয়ারি মালিক,শ্রমিক নেতারদের জগন্নাথপুরে এনজিও সংস্থা আশা’র উদ্যোগে তিনদিন ব্যাপি ফিজিওথেরাপী চিকিৎসা ক্যাম্প শুরু

জগন্নাথপুরে প্রতিমা বির্সজনের মধ্যদিয়ে ২৭ মন্ডপে দুর্গোৎসব সম্পন্ন

Reporter Name
  • Update Time : বুধবার, ১২ অক্টোবর, ২০১৬
  • ২২ Time View

স্টাফ রিপোর্টার:: প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে মঙ্গলবার শেষ হলো দেশের হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসবের। দেশের বিভিন্ন স্থানের ন্যায় জগন্নাখপুরে নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে দেবীকে বিসর্জন দেওয়া হয়। বিসর্জনের আগ মুহুর্তে দেবীকে শেষ দর্শনের আশায় মণ্ডপগুলোতে ছিলে ভক্তদের ভিড়।

বিজয়া দশমীর সকল আনুষ্ঠানিকতা শেষে মঙ্গলবার বিকেল থেকে স্লুইসগেট এলাকায় শুরু হয় প্রতিমা বিসর্জন। এর আগে বিকেল থেকে বিভিন পূজাম-প থেকে ট্রাকে করে ঢাক-ঢোল বাজিয়ে প্রতিমা নিয়ে আসেন ভক্তরা। তাছাড়া শঙ্খ উলুধ্বন্নির পাশাপাশি বাদ্যের ঘণ্টা বাজিয়ে দেবী দুর্গাকে বিদায় জানাতে নলজুরনদী তীরেও ভিড় করেন ভক্ত অনুরাগীরা। পাশাপাশি অন্যান্য ধর্মের নানা শ্রেণি ও বর্ণেও মানুষের মিলনমেলায় পরিণত হয়ে ওঠে।

হিন্দু পঞ্জিকা মতে, জগতের মঙ্গল কামনায় এ বছর দুর্গা দেবী ঘোটকে (ঘোড়া) করে ধরায় এসেছিলেন। আর ভক্তদের আর্শিবাদ দিয়ে তিনি আবার ঘোটকে চড়েই কৈলাসে স্বামীগৃহে ফিরে যাচ্ছেন।

জগন্নাথপুর উপজেলা পূজা উদযাপন কমিটির হিসাব অনুযায়ী জগন্নাথপুর উপজেলায় এবার ২৭টি পুজা মন্ডপ ছিল। তন্মেধ্যে জগন্নাথপুর উপজেলা কেন্দ্রীয় পূজামন্ডপ জগন্নাথ জিউর আখড়ায় ছিল প্রতিদিন সাংষ্কৃতিক অনুষ্ঠাত আরতি প্রতিযোগীতা ও পুরস্কার বিতরণ সহ নানা আয়োজন। উপজেলা কেন্দ্রীয় পুজা মন্ডপে পুরস্কার বিতরনী সভায় উপস্থিতি ছিলেন মেডিকেল অফিসার শারমীন আরা আশা,কেন্দ্রীয় পুজা কমিটির সভাপতি বিজন কুমার দে,সেক্রেটারী সুজিত রায়,হীরা মোহন দে, প্রদীপ সূত্রধর, শশী কান্ত গোপ প্রমুখ। পরে কল্যাণ কান্তি রায় সানী প্রান্তবন্ত সঞ্চালনায় চলে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

তিথি অনুযায়ী, গত ৩০ সেপ্টেম্বর মহালয়ার মধ্য দিয়ে শুরু হয়েছিল দেবীপক্ষ। আর ৭ অক্টোবর মহাষষ্ঠীর মাধ্যমে শুরু হওয়া পাঁচ দিনের দুর্গাপূজার আনুষ্ঠানিকতার শেষ হয় বিজয়া দশমীতে দেবী বিসর্জনের মধ্য দিয়ে। জগন্নাথপুর উপজেলা পুজা উদযাপন পরিষদের সভাপতি শংকর দে ও সাধারণ সম্পাদক প্রনব কুমার বণিক জানান,জগন্নাথপুর উপজেলার ২৭টি পুজামন্ডপে ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীয্যপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে শান্তিপূর্ণভাবে সর্বজনীন শারদ উৎসব নিবিঘ্নে পালিত হয়েছে। জগন্নাথপুর থানার অফিসার ইনচার্জ মোঃ মুরসালিন জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন,জগন্নাথপুরে শান্তিপূর্ণভাবে দুর্গোৎসব ও বির্সজন শেষ হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24