মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ০৫:০৪ অপরাহ্ন
শিরোনাম:

জগন্নাথপুরে সড়ক সংস্কার-অবৈধ যান অপসারণের দাবীতে আন্দোলনের হুঁশিয়ারি মালিক,শ্রমিক নেতারদের

বিশেষ প্রতিনিধি::
  • Update Time : শনিবার, ২৪ আগস্ট, ২০১৯
  • ৩৯০ Time View
সুনামগঞ্জের জগন্নাথপুরের প্রধান সড়কলহ উপজেলা সদরের সঙ্গে সরাসরি যোগাযোগের কয়েকটি বেহালদশা সড়ক সংস্কারের দাবী উঠেছে। 
আজ শনিবার দুপুরে জগন্নাথপুর উপজেলা সড়ক পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের উদ্যোগে উপজেলা সদরের আব্দুস সামাদ আজাদ অডিটরিয়ামে আয়োজিত একসভায় মালিক ও শ্রমিক নেতারা এই দাবী জানান। এছাড়াও পৌরশহর থেকে ব্যাটারিচালিত ইজিবাইকসহ অবৈধ যানবাহন চলাচল বন্ধের দাবী করা হয়েছে। অন্যতা বিভিন্ন কর্মসুচির মাধ্যমে আন্দোলনে নামার হুশিয়ারি উচ্চারণ করা হয়। উপজেলা সড়ক পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের সভাপতি নিজামুল করিমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম খেজুরের পরিচালনায় এতে বক্তব্য রাখেন সুনামগঞ্জ জেলা সড়ক সড়ক পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের মহাসচিব ইউপি চেয়ারম্যান নুরুল হক, জেলা বাস-মিনিবাস মাইক্রোবাস শ্রমিক ইউনিয়ন এর সভাপতি সেজাউল কবির, জেলা অটোটেস্পু-অটোরিক্সা শ্রমিক ইউনিয়ন এর সভাপতি মছন মিয়া,জেলা লরি,ট্রাক, কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়নের সাধারন সম্পাদক নুর উদ্দিন, শ্রমিক নেতা গোলাম রব্বানী, রেজন আহমদ, আব্দুল মুকিত প্রমুখ। 
সভায় বক্তারা বলেন, জগন্নাথপুর উপজেলাবাসীর সিলেট বিভাগীয় শহরের সঙ্গে
যোগাযোগের একমাত্র প্রধান সড়ক জগন্নাথপুর-বিশ্বনাথ-রশিদপুর সড়ক। এটি দীর্ঘদিন ধরে সংস্কারের অভাবে বেহাল দশা বিরাজ করছে। সড়কে বিরাজমান বড় বড় গর্তে যানবাহন আটকে ঘন্টা পর ঘন্টা যানবাহন চলে বন্ধ হয়ে যায়। যান চলাচলে অনুপযোগি সড়কে নষ্ট হচ্ছে যানবাহন। সম্প্রতি ওই সড়কের সংস্কারের দাবীতে পরিবহন ধর্মঘটের ডাক দেয়া হলে স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে এক সপ্তাহের মধ্যে সংস্কার কাজ শুরু হবে বলে প্রতিশ্রুতি প্রদান দিলে আমরা কর্মসুচি প্রত্যাহার করি। কিন্তু আজও প্রতিশ্রতি বাস্তবায়িত হয়নি। জগন্নাথপুর-বিশ্বনাথ-রশিদপুরসহ জগন্নাথপুরের ভবেরবাজার-কাঠাঁলখাইর-গোয়ালাবাজার সড়ক, শিবগঞ্জ-বেগমপুরসহ সদরের সঙ্গে যোগাযোগের রাস্তা-ঘাট সংস্কারহীনের কারণে যান চলাচল কষ্টকর হয়ে উঠেছে। এসব সড়ক দ্রুত সংস্কার করা না হলে আমরা নিয়মতান্ত্রিন কর্মসুচির মাধ্যমে আন্দোলনে থাকবো। এছাড়াও জগন্নাথপুর উপজেলা সদর থেকে ব্যাটারি চালিক সকল প্রকার অবৈধ যান ও বেআইনি ট্রলি অপসারণ করার জন্য সভায় মালিক-শ্রমিকনেতা দাবী জানান। এবং ঐক্যবদ্ধ থেকে নির্যাতিত শ্রমিকদের পাশে থাকার অঙ্গীকার ব্যক্ত করা হয়।
উপজেলা সড়ক পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের নেতা আব্দুল মুকিত জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, সংস্কার না থাকায় জগন্নাথপুরের সড়কগুলিতে যান চলাচলে অনুপযোগি হয়ে উঠেছে। ভাঙা-চোরা ও সড়কজুড়ে বড় বড় গর্তে যানবাহন পড়ে বিনষ্ট হচ্ছে যানবাহনের ইঞ্চিল। এতে আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছেন শ্রমিকরা। সম্প্রতিকালে বন্যায় ক্ষতিগ্রস্থ সড়কে অনেক শ্রমিক যান চালাতে পারেননি। ফলে প্রায় ছয়শতাধিক শ্রমিক বেকার হয়ে পড়ে। শ্রমিক রক্ষায় দ্রুত সংস্কার সংস্কারের জন্য তিনি আহবান জানান। 
উপজেলা পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম খেজর জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে
বলেন, আমাদের শ্রমিকরা সরকারকে প্রতিনিয়ত কর পরিশোধ করে বৈধ লাইসেন্স নিয়ে যানবাহন চালিয়েও নানাভাবে সড়কে হয়রানির শিকার হয়ে আসছেন। অথচ সড়কে কোন প্রকার লাইসেন্স, ট্রেক্স ছাড়াই ব্যাটারি চালিত ইজিবাইকসহ নিষিদ্ধ বিভিন্ন প্রকারের যানবাহন অবাধে চলাফেরা করছে। তাদের  বেলায় কোন প্রকার আইন প্রয়োগ করা হয়না। আমরা মনে করি এসব অবৈধ যান অপসারণ করা যৌক্তিক দাবী।
জগন্নাথপুর উপজেলা পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের সভাপতি নিজামুল করিম জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে  বলেন, দীর্ঘদিন ধরে জগন্নাথপুরের প্রধান প্রধান সড়কের করুণ অবস্থা বিরাজ করছে। যে কারণে যানচলাচলে দুরহ হয়ে উঠেছে। এছাড়াও অবৈধ যানের দৌরাত্ব্য বৈধ চালকের শ্রমিকরা অসহায় হয়ে পড়ছে। এসব বিষয়ে আমরা স্থানীয় প্রশাসনকে একাধিকবার অবহিত করা হয়েছে। মালিক-শ্রমিকদের রক্ষায় দ্রুত পদক্ষেপ গ্রহণ না করা হলেও অচিরেই আমরা বিভিন্ন কর্মসুচির মাধ্যমে আন্দোলনে নামবো। আজকের সভায় মালিক শ্রমিক নেতাররা সড়ক সংস্কার ও অবৈধযাবাহন অপসারণের জন্য একমত হয়েছেন। 
জগন্নাথপুর উপজেলা প্রকৌশলী (এলজিইডি) গোলাম সারোয়ার জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে বলেন, জগন্নাথপুরের ক্ষতিগ্রস্থ সড়কগুলির তালিকা তৈরী করে সংস্কারের জন্য প্রতিবেদন পাঠিয়েছি উর্ধ্বতন কর্তৃপক্ষের বরাবর। 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24