শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ১০:৫৪ অপরাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরে দুইপক্ষের বিরোধে বলি হলো মাদ্রাসার ছাত্র সাব্বির জগন্নাথপুরে ছিনতাইকৃত গ্রামীণফোনের রিচার্জ কার্ড-অর্থসহ ডাকাত গ্রেফতার জগন্নাথপুরে দুই পক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে শিশু নিহত জগন্নাথপুরে অটোচালককে হত‌্যা করে লাশ ডোবায় ফেলে দিল দুবৃর্ত্তরা জগন্নাথপুরে ‘ভুয়া’নাগরিক সনদধারীদের ঠেকাতে জনপ্রতিনিধিদের দ্বারে দ্বারে স্থানীয়রা জগন্নাথপুরে মেধাবী শিক্ষার্থীদের সম্মাননা প্রদান যুবলীগ নিয়ে প্রধানমন্ত্রী রোববার মিটিং ডেকেছেন : ওবায়দুল কাদের দেশে দারিদ্র কমলেও বৈষম্য বাড়ছে:পরিকল্পনামন্ত্রী জগন্নাথপুরে শুক্রবার সকাল ৬টা ১২টা ও শনিবার ৮ থেকে বিকাল ৪টা পর্যন্ত বিদ্যুৎ থাকবে না জগন্নাথপুরে ফ্রি মেডিকেল ক্যাম্প ও উঠান বৈঠক অনুষ্ঠিত

জগন্নাথপুরে ১২৮৩ জন শিক্ষার্থী এইচএসসি ও সমমানের পরীক্ষাযুদ্ধে অংশ নিচ্ছে

Reporter Name
  • Update Time : রবিবার, ৩ এপ্রিল, ২০১৬
  • ৪২ Time View

স্টাফ রিপোর্টার :: আজ রবিবার সকাল ১০টা থেকে জগন্নাখপুরসহসারা দেশে শুরু হয়েছে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষা (এইচএসসি)। এবার সিলেট শিক্ষাবোর্ডের অধীনে সিলেট বিভাগের চার জেলার প্রায় ৬৪ হাজার শিক্ষার্থী পরীক্ষাযুদ্ধে বসেছে। তন্মেধে জগন্নাথপুর উপজেলায় ১২৮৩জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে।
জগন্নাথপুর উপজেলার স্বরূপ চন্দ্র সরকারি উচ্চ বিদ্যালয় ও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় পরীক্ষাকেন্দ্রে ৮১১জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। অপরদিকে আটপাড়া উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে ১৮৪জন অংশ নেয়। আলীম পরীক্ষা কেন্দ্র ইকড়ছই সিনিয়র আলীম মাদ্রাসায় ২৮৮জন পরীক্ষার্থী অংশ নেয়। উচ্চ মাধ্যমিক স্তরের যেসব কলেজ সমূহের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিচ্ছে সেসব কলেজ হচ্ছে, জগন্নাথপুর ডিগ্রী কলেজ, শাহজালাল মহাবিদ্যালয়, সৈয়দপুর কলেজ,রানীগঞ্জ কলেজ,নয়াবন্দর স্কুল এন্ড কলেজ,স্বরপল্রী স্কুল এন্ড কলেজ,মাদ্রাসা স্তরের মধ্যে রয়েছে, ইকড়ছই সিনিয়র মাদ্রাসা,হবিবপুর মাদ্রাসা,হলিয়ারপাড়া মাদ্রাসা,সৈয়দপুর সৈয়দিয়া সামছিয়া মাদ্রাসারানীগঞ্জ, মাদ্রাসা,রসুলগঞ্জ মাদ্রাসা ও আল জান্নাত ইসলামী এডুকেশন ইনষ্টিটিউট।

সিলেট শিক্ষাবোর্ড সূত্রে জানা যায়, গতবছরের তুলনায় এ বছর বোর্ডে পরীক্ষার্থী সংখ্যা বেড়েছে। গতবছর পরীক্ষার্থী ছিল ৫৮ হাজার ১২৪ জন। এ বছর পরীক্ষার্থী সংখ্যা ৬৩ হাজার ৯৫৭ জন। অর্থাৎ, গতবারের তুলনায় এবার পরীক্ষার্থী বেড়েছে ৫ হাজার ৮৩৩ জন।

এ বছর মোট পরীক্ষার্থীদের মধ্যে মেয়েদের সংখ্যাই বেশি। এবার পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীদের মধ্যে ছেলেদের সংখ্যা ২৯ হাজার ৫৩১ জন এবং মেয়েদের সংখ্যা ৩৪ হাজার ৪২৬ জন। অর্থাৎ, মেয়ে পরীক্ষার্থীদের সংখ্যা ৪ হাজার ৮৯৫ জন বেশি।

শিক্ষাবোর্ড সূত্রে আরো জানা যায়, এ বছর সিলেট বিভাগের চার জেলার মধ্যে সিলেট জেলায়ই পরীক্ষার্থী সংখ্যা সবচেয়ে বেশি। এ বছর সিলেট জেলা থেকে ২৬ হাজার ৪০৫ জন পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে। তন্মধ্যে ছেলে পরীক্ষার্থী ১২ হাজার ৭৫০ জন এবং মেয়ে পরীক্ষার্থী ১৩ হাজার ৬৫৫ জন। মোট পরীক্ষার্থীদের মধ্যে ৪ হাজার ৪৩৭ জন অনিয়মিত।

বিভাগের মৌলভীবাজার জেলা থেকে এবার ১৪ হাজার ৩৫৪ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। তন্মধ্যে ছেলেদের সংখ্যা ৬ হাজার ২৯৭ এবং মেয়েদের সংখ্যা ৮ হাজার ৫৭ জন। মোট পরীক্ষার্থীদের মধ্যে ৩ হাজার ২১২ জন অনিয়মিত।

হবিগঞ্জ জেলা থেকে এ বছর ১২ হাজার ৪১ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। তন্মধ্যে ছেলে ৫ হাজার ৪৬৭ জন এবং মেয়ে ৬ হাজার ৫৭৪ জন। মোট পরীক্ষার্থীদের মধ্যে ২ হাজার ২৭৩ জন অনিয়মিত।

বিভাগের সুনামগঞ্জ জেলা থেকে এবার ১১ হাজার ১৫৭ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। তন্মধ্যে ছেলে পরীক্ষার্থী সংখ্যা ৬ হাজার ১৪০ এবং মেয়ে পরীক্ষার্থী সংখ্যা ৫ হাজার ১৭ জন। মোট পরীক্ষার্থীদের মধ্যে ২ হাজার ২০ জন অনিয়মিত।

সিলেট শিক্ষাবোর্ডে এবার মানবিক বিভাগের শিক্ষার্থীই সবচেয়ে বেশি। এ বিভাগ থেকে ৪৩ হাজার ১২৮ জন পরীক্ষায় অংশগ্রহণ করবে। এছাড়া ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ১২ হাজার ২৪৪ জন এবং বিজ্ঞান বিভাগ থেকে ৮ হাজার ৫৮৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে।

এদিকে এবার সিলেট শিক্ষাবোর্ডের অধীনে পরীক্ষা কেন্দ্র বেড়েছে একটি। গতবার পরীক্ষা কেন্দ্র ছিল ৭৫টি, এ বছর রয়েছে ৭৬টি। বিভাগের সিলেট জেলায় ২৭টি, হবিগঞ্জে ১৭টি, সুনামগঞ্জে ১৯টি এবং মৌলভীবাজার জেলায় কেন্দ্র আছে ১৩টি।

সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মঈনুল ইসলাম জানান, শান্তিপূর্ণভাবে পরীক্ষা গ্রহণ চলছে

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24