1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
জগন্নাথপুর উপজেলা নির্বাচনে এবার সবাই দেশী - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:৪৬ পূর্বাহ্ন

জগন্নাথপুর উপজেলা নির্বাচনে এবার সবাই দেশী

  • Update Time : বুধবার, ১৫ ফেব্রুয়ারী, ২০১৭
  • ২০৮ Time View

স্টাফ রির্পোটার :: প্রবাসি অধ্যুষিত জগন্নাথপুর উপজেলায় স্থানীয় সরকারের প্রতিটি নির্বাচনে প্রবাসীদের অংশ গ্রহন থাকে কিন্তু এবার উপজেলা পরিষদ নির্বাচনে প্রবাসী কোন প্রার্থী নেই। সবাই দেশী প্রার্থী।

একটি পৌরসভা ও আটটি ইউনিয়ন নিয়ে গঠিত এ উপজেলার পৌরসভা ও ৫ ইউনিয়নে যুক্তরাজ্য প্রবাসী জনপ্রতিনিধি হিসেবে নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করছেন। বিগত উপজেলা পরিষদ নির্বাচনে একাধিক যুক্তরাজ্য প্রবাসী প্রার্থী প্রতিদ্বন্ধীতা করেছিলেন। এবার উপজেলা নির্বাচনেও একাধিক প্রবাসি নির্বাচনে অংশ নেয়ার কথা ছিল। প্রথমমবারের মতো দলীয় প্রতীকে অনুষ্ঠিত এ উপজেলা পরিষদ নির্বাচনে শেষ পর্যন্ত কোন প্রবাসি প্রার্থী হিসেবে পাওয়া যায়নি। আগামী ৬ মার্চ অনুষ্ঠিত উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে তিন জন, ভাইস চেয়ারম্যান পদে ছয় জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে তিন জন অংশ নিচ্ছেন।
খোঁজ নিয়ে জানা গেছে, এদের কেউ প্রবাসী নয় তাঁরা সবাই স্বদেশী। প্রথমবারের মতো স্থানীয় সরকারের কোন নির্বাচনে প্রবাসী অধ্যুষিত এ উপজেলায় প্রবাসি প্রার্থী নেই।
এর কারণ অনুসন্ধানে জানা গেছে, হঠাৎ করে নির্বাচনী তফসিল ঘোষনা করায় অনেক প্রবাসী ইচ্ছে থাকা স্বত্বেও প্রবাসের কর্মব্যস্ততা ফেলে দেশে এসে প্রার্থী হতে পারেননি। তাদের মধ্যে এবার উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ার যাদের আগ্রহ ছিল তাঁরা হলেন চেয়ারম্যান পদে যুক্তরাজ্য আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক সৈয়দ আবুল কাশেম, আওয়ামীলীগ নেতা মোহাম্মদ আবুল হাসান, আওয়ামীলীগ নেতা সাবেক চেয়ারম্যান হারুণ রাশীদ, বিএনপি নেতা এম এ কাদির ভাইস চেয়ারম্যান পদে আওয়ামীলীগ নেতা জুবায়ের আহমদ, ফয়সল আম্বিয়া টিটু প্রমুখ। দেশে অবস্থান করে দলীয় প্রতীক নিয়ে নির্বাচন করার জন্য লড়েছেন যুক্তরাজ্য আওয়ামীলীগের সহ-সভাপতি হরমুজ আলী। তিনি দলীয় প্রতীক না পাওয়ায় হতাশ হয়ে নির্বাচন থেকে সরে যান। বর্তমানে চেয়ারম্যান পদে লড়ছেন জগন্নাথপুর উপজেলা আওয়ামীলীগ সভাপতি বর্তমান উপজেলা পরিষদ চেয়ারম্যান আকমল হোসেন, উপজেলা আওয়ামীলীগ সাংগঠনিক সম্পাদক ম্ক্তুাদীর আহমদ মুক্তা ও বিএনপি নেতা আতাউর রহমান। এই তিন জন প্রার্থীই দেশে অবস্থান করে সামাজিক রাজনৈতিক নানা কার্যক্রমে সক্রিয় ভূমিকা পালন করছেন। এর মধ্যে আওয়ামীলীগ সমর্থিত দুই প্রার্থীই জনপ্রতিনিধি থাকার সুবাদে জনগনের সাথে নিবীড়ভাবে জড়িত রয়েছেন। বিএনপি প্রার্থী আতাউর রহমান বিগত উপজেলা পরিষদ নির্বাচনে তীব্র প্রতিদ্বন্ধীতা করে পরাজিত হয়ে সিলেট শহরের ব্যবসায়ী হিসেবে সিলেট কেন্দ্রীক যোগাযোগ রেখেছিলেন। প্রার্থীদের সমর্থকরা জানান, যদিও এই তিন প্রার্থীর কেউ প্রবাসী নন। তবে নির্বাচনে ব্যয়ভারে এই তিন প্রার্থীই প্রবাসীদের ওপর নির্ভরশীল। প্রবাসীদের দেয়া অনুদানেই তাদের নির্বাচনী ব্যয় নির্বাহ হবে। তিন চেয়ারম্যান প্রার্থীর নিকটজন ও সমর্থকরা যুক্তরাজ্যে বসে নির্বাচনী প্রচারনা ও আর্থিক বিষয়ে তাদের সহযোগীতা করছেন। ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন ৬ জন তাঁরাও প্রবাসীদের ওপর নির্ভরশীল। এদিকে নির্বাচনে অংশ না নিলেও নির্বাচনী প্রচারনায় অংশ নিতে অনেক প্রবাসী খুব শ্রীঘ্রই দেশে আসছেন। তাদের মধ্যে জগন্নাথপুর পৌরসভার সাবেক চেয়ারম্যান মিজানুর রশীদ জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম কে জানান, প্রথমবারের মতো দলীয় প্রতীকে উপজেলা পরিষদ নির্বাচন হচ্ছে। দলের প্রার্থীর পক্ষে কাজ করতে ও নির্বাচনী কার্যক্রম পর্যবেক্ষন করতে দেশে আসার সিদ্ধান্ত নিয়েছি। রবিবার তিনি দেশে আসবেন বলে জানান। যুক্তরাজ্য প্রবাসী আওয়ামীলীগ নেতা জিল্লুর রশীদ লীল জানান, উপজেলা নির্বাচনী উৎসব মুখর পরিবেশে প্রবাসে বসে ভাল লাগছে না,তাই দেশে আসছি। নির্বাচন পর্যবেক্ষনের পাশাপাশি পছন্দের প্রার্থীর পক্ষে ভোট চাইব।
সৈয়দপুর শাহারপাড়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মোহাম্মদ আবুল হাসান জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডে জানান, উপজেলা নির্বাচনে অংশ নেয়ার ইচ্ছে ছিল। সময় সুযোগের কারণে নির্বাচনে অংশ নিতে পারেননি। তাই দেশে এসে নির্বাচনী কার্যক্রমে সক্রিয় থাকব। তাদের মতো আরো অর্ধশতাধিক প্রবাসী উপজেলা নির্বাচনী প্রচারনায় অংশ নিতে দেশে আসছেন বলে জানা গেছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com