মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ০৪:১৯ পূর্বাহ্ন

জীবন মৃত্যুর সন্ধিক্ষনে ৩০ বাংলাদেশী

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ২৩ এপ্রিল, ২০১৫
  • ৯০ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক; ভূমধ্যসাগরে লিবিয়া ও ইতালির মাঝে মর্মান্তিক নৌকাডুবির ঘটনায় ২৫-৩০ জন বাংলাদেশীর প্রাণহানির আশংকা করা হচ্ছে। এ ঘটনায় জীবিত উদ্ধার হওয়া এক বাংলাদেশীর বরাত দিয়ে মঙ্গলবার ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এ কথা জানিয়েছে।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট এক মহাপরিচালক নাম প্রকাশ না করার শর্তে জানান, জীবিত উদ্ধার হওয়া বাংলাদেশীর দেয়া তথ্যে তারা জানতে পেরেছেন, ২৫ থেকে ৩০ জন বাংলাদেশী ওই নৌকায় ছিলেন। এখন পর্যন্ত ওই বাংলাদেশী ছাড়া অন্য কাউকে উদ্ধার করা সম্ভব হয়নি। তাদের সবাই মারা গেছেন বলে আশংকা করা হচ্ছে।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম আগেই বলেছেন, উদ্ধার হওয়া একমাত্র বাংলাদেশী ইতালির শহর কাতানিয়ার একটি হাসপাতালে চিকিৎসাধীন। ওই এলাকায় ইতালির এক নাগরিককে বাংলাদেশের অনারারি কনসাল জেনারেল নিযুক্ত করা ছিল। তিনি বাংলাদেশী নাগরিকের চিকিৎসার বিষয়াদি দেখভাল করছেন।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, পরিবারে উদ্বেগ দেখা দিতে পারে বিধায় ওই বাংলাদেশীর পরিচয় এখনই প্রকাশ করছে না সরকার। তবে সরকার এটা নিশ্চিত করছে, তার চিকিৎসার কোনো ত্র“টি করা হচ্ছে না।
জাতিসংঘের তথ্য অনুযায়ী, জাহাজডুবির ঘটনায় প্রায় আটশ মানুষ নিহত হয়েছেন। ভূমধ্যসাগরের একই জায়গায় আগেও জাহাজডুবির ঘটনা ঘটেছিল। এ নিয়ে চলতি বছরে ইতিমধ্যেই ভূমধ্যসাগরে দেড় হাজারের বেশি মানুষের প্রাণহানি হল।
শনিবার মধ্য রাতে নৌকাডুবির ঘটনায় জীবিত উদ্ধার হওয়া ২৭ জনকে ইতালির সিসিলি দ্বীপের কাতানিয়ায় নিয়ে যাওয়া হয়েছে। তবে তাদের মধ্য থেকে দুজনকে মানবপাচারের অভিযোগে আটক করা হয়েছে। আটক দুজনের একজন ডুবে যাওয়া নৌকার ক্যাপ্টেন এবং অন্যজন তার প্রথম সহকারী বলে বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়েছে। লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে ইতালির পেলাগি দ্বীপপুঞ্জের লামপেডুসা থেকে প্রায় ১৯৩ কিলোমিটার দক্ষিণে লিবিয়ার জলসীমায় সাড়ে নয়শ যাত্রী নিয়ে নৌকাটি ডুবে যায়। সাম্প্রতিককালে লিবিয়া থেকে অবৈধভাবে ছোট ছোট জাহাজে করে ইতালিতে মানবপাচার করা হয়।
যুদ্ধবিধ্বস্ত লিবিয়ায় একক কোনো সরকার না থাকায় দেশটির বিভিন্ন দালাল বিভিন্ন ধরনের ভিসা দেখিয়ে বাংলাদেশে একশ্রেণীর অবৈধ আদম ব্যবসায়ীর যোগসাজশে বাংলাদেশ থেকে লোক নিচ্ছে। বর্তমানে লিবিয়ায় ৫০ হাজারের বেশি বাংলাদেশী রয়েছেন। লিবিয়ায় সংঘাত চলতে থাকায় বিদেশী কর্মীদের অনেকেই অবৈধ জাহাজযোগে ইতালি পাড়ি দেয়ার চেষ্টা করেন। এসব অবৈধ জাহাজ ডুবির ঘটনায় এর আগেও বহু মানুষ প্রাণ হারিয়েছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24