1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
ডেনমার্কে বোরকা নিষিদ্ধ - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৯:৪৬ অপরাহ্ন

ডেনমার্কে বোরকা নিষিদ্ধ

  • Update Time : শনিবার, ২ জুন, ২০১৮
  • ২৯৮ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক::কয়েকটি ইউরোপীয় দেশের মতো বোরকা পড়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ডেনমার্ক। গত বৃহস্পতিবার দেশটিতে এই আইন জারি করা হয়। যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেনডেন্টের খবরে বলা হয়, জনসম্মুখে বোরকা না পরার এই আইন প্রণয়নের সমর্থনে দেশটির সংসদে ৭৫ ভাগ ভোট পড়ে।

সংবাদমাধ্যম গার্ডিয়ানের খবরে বলা হয়, আইনটি ‘বোরকা ব্যান’ কিংবা বোরকা নিষিদ্ধ নামেই পরিচিত। বিশেষ করে মুসলিম নারীদের উদ্দেশেই আইনটি করা হয়েছে।

আইনটি আগামী ১ আগস্ট থেকে কার্যকর হবে। আইন না মানলে ডেনমার্কের মুদ্রায় এক হাজার ক্রোনার জরিমানা করা হতে পারে। আর পুনরায় আইন ভঙ্গ করলে জরিমানা হবে ১০ হাজার ক্রোনার।

প্রতিবেদনে বলা হয়, আইনটির প্রয়োগ শুরু হলে, জনসম্মুখে কোনো নারী বোরকা পড়লে সেই নারীকে বোরকা খুলে ফেলতে কিংবা ওই স্থান থেকে চলে যেতে আদেশ করতে পারবেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

ডেনমার্কের কর্তৃপক্ষ জানায়, দেশটির মূল্যবোধের সঙ্গে মুখ ঢেকে রাখা বেমানান। দেশটির আইনমন্ত্রী সোরেন পেইপ পৌলসেন বলেন, ‘মূল্যবোধ অনুযায়ী, আমি একটা আলোচনা হতে দেখি যে তৃণমূল ও সাংস্কৃতিক পর্যায়ে আমাদের কী ধরনের সমাজ হওয়া উচিত। আমরা আমাদের মুখ এবং চোখ ঢাকি না। ডেনমার্কের মূল্যবোধ হলো, আমাদের অবশ্যই একজন আরেকজনের মুখ ও মুখভঙ্গি দেখতে হবে।’

তবে এই আইনের বিরোধীরা বলছেন, আইনটি নারীর পছন্দের পোশাক পরিধানের স্বাধীনতা ও নিজেকে উপস্থাপনের অধিকার লঙ্ঘন করবে।

এর আগে ইউরোপের ফ্রান্স, বেলজিয়াম, নেদারল্যান্ডস, বুলগেরিয়া, জার্মানিতে বোরকা নিষিদ্ধ করা হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com