রবিবার, ১৮ অগাস্ট ২০১৯, ০৯:০৫ অপরাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরে শিক্ষক সংকট নিরসনে প্রবাসি সংগঠন নিয়োগ দিল ১২ প্যারা শিক্ষক যে ঘুষ খাবে সেই কেবল নয়, যে দেবে সেও অপরাধী: প্রধানমন্ত্রী বাস-অটোরিকশা সংঘর্ষে নিহত ৭ জগন্নাথপুরের পাটলীতে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা জগন্নাথপুরে গাছ কাটার ঘটনায় যুবলীগ নেতার বিরুদ্ধে মামলা হচ্ছে জগন্নাথপুরে শিকল দিয়ে তিনদিন বেঁধে রাখার পর রিকশাচালকের মৃত্যু:হত্যা মামলা দায়ের ভারত বিনা যুদ্ধেই হারাচ্ছে জঙ্গি বিমান, নিহত হচ্ছেন পাইলট ২০০৫ সালের সিরিজ বোমা হামলার বিচার অবশ্যই হবে: পরিকল্পনামন্ত্রী সাপের ছোবলে শিশুর মৃত‌্যু বণাঢ্য আয়োজনে জনপ্রিয় দৈনিক সুনামগঞ্জের খবরের বর্ষপূর্তি উদযাপন

দক্ষিণ সুনামগঞ্জে টেক্সটাইল ইন্সটিটিউট স্থাপন হচ্ছে

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ৩ জানুয়ারী, ২০১৭
  • ১৭ Time View

বিশেষ প্রতিনিধি
সুনামগঞ্জে টেক্সটাইল ডিপ্লোমা ইন্সটিটিউট স্থাপন প্রকল্প বস্ত্র মন্ত্রণালয়ের অনুমোদন লাভ করেছে। গত ২২ ডিসেম্বর বস্ত্র মন্ত্রণালয় এই প্রকল্পটি অনুমোদন করে পরিকল্পনা মন্ত্রণালয়ে পাঠিয়েছে। যাচাই-বাছাই শেষে এটি একনেকে অনুমোদনের জন্য শীঘ্রই পাঠানো হবে বলে জানিয়েছেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান।
অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান এমপি বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মির্জা আজম এমপিকে গত পহেলা ফেব্রুয়ারি দেওয়া ডিও লেটারে উল্লেখ করেছেন- ২০২১ সালে বাংলাদেশে টেক্সটাইল সেক্টরে দুই লাখ ৭০ হাজার দক্ষ জনবল প্রয়োজন হবে। কিন্তু বর্তমানে এই কাজের জনবল তৈরির জন্য যেসব প্রতিষ্ঠান চালু আছে, সেসব প্রতিষ্ঠান হতে ৮৭ হাজার ৯৫০ জন কর্মী বের হবে। এই ঘাটতি পূরণের জন্য বস্ত্র ও পাট মন্ত্রণালয় সারা দেশে পর্যায়ক্রমে টেক্সটাইল ভোকেশনাল ইন্সটিটিউট, টেক্সটাইল ইন্সটিটিউট ও টেক্সটাইল কলেজ স্থাপনের কাজ চলমান রয়েছে। সুনামগঞ্জ বাংলাদেশের একটি পশ্চাৎপদ অঞ্চল। এ অঞ্চলে ইতোপূর্বে কোন টেক্সটাইল ইন্সটিটিউট স্থাপন করা হয়নি। দেশের উন্নয়ন অগ্রগতিকে আরো ত্বরান্বিত করার লক্ষ্যে এবং এই এলাকার শিক্ষার্থীদের মেধাকে বিকশিত করে দেশের উন্নয়নের কাজে অংশীদারিত্ব করার জন্যে সুনামগঞ্জ জেলায় একটি টেক্সটাইল ইন্সটিটিউট স্থাপনের প্রয়োজনীয়তা রয়েছে।’ ডিও লেটারে বস্ত্রমন্ত্রীকে এই বিষয়ে সহযোগিতা করার অনুরোধও জানান অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী।
এই ডিও লেটার পাঠানোর পর গত মার্চ মাসেই বস্ত্র পরিদপ্তরের পরিচালক অতিরিক্ত সচিব মোহাম্মদ ইসমাইল হোসেন সুনামগঞ্জ গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলীকে সুনামগঞ্জ জেলায় বস্ত্র পরিদপ্তর একটি টেক্সটাইল ইনস্টিউট স্থাপন করার বিষয়ে উদ্যোগ গ্রহণ করার কথা জানান। একই সঙ্গে পিডব্লিউডি’এর রেইট সিডিউল-২০১৪ মোতাবেক কাজের ব্যয় প্রাক্কলণ নির্ধারণ করে প্রেরণের জন্যও অনুরোধ জানান ।
একই সময়ে টেক্সটাইল ডিপ্লোমা ইন্সটিটিউট স্থাপনের জন্য সুনামগঞ্জ জেলায় পাঁচ একর ভূমি নির্বাচন ও সম্ভাব্য মূল্য অবহিতকরণের জন্য জেলা প্রশাসক সুনামগঞ্জ বরাবরেও চিঠি পাঠানো হয়।
সুনামগঞ্জ গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আবু জাফর সিদ্দিক মন্ত্রণালয়ের চিঠি পেয়ে ইনস্টিটিউটের একাডেমিক ভবন, বয়েজ হোস্টেল, মহিলা হোস্টেল, অফিসার ডরমেটরি, স্টাফ ডরমেটরি, প্রিন্সিপাল কোয়ার্টার, অফিসার কোয়াটাঁর ও স্টাফ কোয়ার্টারসহ প্রয়োজনীয় ভবন নির্মাণের জন্য ৭৮ কোটি ৩১ লাখ ৩৩ হাজার টাকা ব্যয় নির্ধারণ করে প্রাক্কলন বস্ত্র পরিদপ্তরে পাঠান।
বস্ত্র পরিদপ্তর এই প্রাক্কলন অনুমোদনের জন্য বস্ত্র মন্ত্রণালয়ে পাঠায়। বস্ত্র মন্ত্রণালয় যাচাই-বাছাই শেষে গত ৮ আগস্ট কিছু সংশোধনীর নির্দেশনা দিয়ে বস্ত্র পরিদপ্তরে পাঠানো হয়। বস্ত্র পরিদপ্তর প্রকল্প প্রস্তাবনা সংশোধন করে আবার বস্ত্র মন্ত্রণালয়ে পাঠায়। পরে অর্থমন্ত্রণালয় জনবলের আর্থিক অনুমোদন দেয়। সকল প্রক্রিয়া শেষে গত ২২ ডিসেম্বর বস্ত্র মন্ত্রণালয় প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দেয়।
সুনামগঞ্জে এই ইনস্টিটিউটটি স্থাপনের জন্য বস্ত্র পরিদপ্তরের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগের দায়িত্ব পালন করছেন সুনামগঞ্জের বাসিন্দা ঢাকার লুজিন ফ্যাশন লি.’র ডিরেক্টর শ্যামল রায় ।
শ্যামল রায় বললেন,‘মাননীয় অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী সুনামগঞ্জের বাসিন্দা, তিনিই টেক্সটাইল ইনস্টিটিউটের উদ্যোক্তা,আমরা আশা করছি, পরবর্তী একনেক সভায় এটি অনুমোদিত হবে’।
অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান এমপি বলেন,‘এই কারিগরি প্রতিষ্ঠানটির প্রকল্প আমরা একনেক সভায় উপস্থাপনের প্রতীক্ষায় আছি। শীঘ্রই এটি একনেক সভায় উত্থাপন করবো’। সূত্র সুনামগঞ্জের খবর

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24