মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ০১:১৯ পূর্বাহ্ন

নতুন সড়ক আইনে কোন অপরাধে কী সাজা

জগন্নাথপুর২৪ ডেস্ক::
  • Update Time : শনিবার, ২ নভেম্বর, ২০১৯
  • ২১১ Time View

গতকাল শুক্রবার থেকে কার্যকর হয়েছে নতুন সড়ক পরিবহন আইন। বহুল আলোচিত আইনটি প্রণয়নের এক বছরেরও বেশি সময় পর আইনটি আজ থেকে কার্যকর হয়েছে। নতুন আইনটিতে জেল-জরিমানার পরিমাণ বেড়েছে আগের তুলনায় কয়েকগুণ। চালকের লাইসেন্স থেকে শুরু করে, গাড়ির গতিসীমার ওপরও বাড়ানো হয়েছে সাজা ও দ-ের পরিমাণ। জরিমানা বেড়েছে পথচারীদের যত্রতত্র রাস্তা পারাপার বন্ধেও।
নতুন আইনে লাইসেন্স ছাড়া গাড়ি চালালে সর্বোচ্চ ২৫ হাজার টাকা জরিমানা অথবা ৬ মাসের জেল হতে পারে। এছাড়া ভুয়া লাইসেন্স ব্যবহার করলে ১ থেকে ৫ লাখ টাকা পর্যন্ত জরিমানা, ৬ মাস থেকে ২ বছর পর্যন্ত জেল। রেজিস্ট্রেশন বিহীন গাড়ি চালালে ৫০ হাজার টাকা পর্যন্ত জরিমানা বা সর্বোচ্চ ছয় মাস জেল।
ফিটনেসবিহীন গাড়ি চালালে সর্বোচ্চ ২৫ হাজার টাকা জরিমানা অথবা ৬ মাস জেল। ট্রাফিক সংকেত অমান্য করলে সর্বোচ্চ ১০ হাজার টাকা জরিমানা বা সর্বোচ্চ একমাস জেল। অতিরিক্ত পণ্য পরিবহন করলে সর্বোচ্চ এক লাখ টাকা জরিমানা ৩য় পৃষ্ঠায় দেখুন
বা এক বছর জেল। অতিরিক্ত গতিতে গাড়ি চালালে সর্বোচ্চ ১০ হাজার টাকা জরিমানা বা একমাস জেল।
অবৈধ পার্কিং এর ক্ষেত্রে সর্বোচ্চ ৫ হাজার টাকা, উল্টো পথে গাড়ি চালালে ১০ হাজার টাকা, হেলমেট না থাকলে ১০ হাজার টাকা, মদ্যপ অবস্থায় গাড়ি চালালে ১০ হাজার টাকা, সিটবেল্ট না বাঁধলে সর্বোচ্চ ৫ হাজার টাকা, গাড়ি চালানোর সময় মোবাইল ফোনে কথা বললে সর্বোচ্চ ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
এছাড়া মহাসড়কে ধীরগতিতে গাড়ি চালালে সর্বোচ্চ ৫ হাজার টাকা জরিমানা বা এক মাস জেল। আবার বেপরোয়া গাড়ি চালিয়ে কাউকে আহত করলে সর্বোচ্চ তিন লাখ টাকা জরিমানা বা তিন বছর জেল।
বড় অঙ্কের জরিমানা হতে পারে পথচারিদের ক্ষেত্রেও। যত্রতত্র রাস্তা পারাপারের ক্ষেত্রে সর্বোচ্চ ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা গুণতে হতে পারে পথচারীদের।
সূত্র : ঢাকাটাইমস

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24