1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
বাংলাদেশে গভীর সমুদ্রবন্দর নির্মাণে সহায়তা দিবে চীন - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৬:০০ পূর্বাহ্ন

বাংলাদেশে গভীর সমুদ্রবন্দর নির্মাণে সহায়তা দিবে চীন

  • Update Time : সোমবার, ২১ মার্চ, ২০১৬
  • ৩০৪ Time View

স্টাফ রিপোর্টার:: বাংলাদেশের সোনাদিয়া বা পায়রা যেখানেই গভীর সমুদ্রবন্দর নির্মাণ করা হোক তাতে চীন সহায়তা দেবে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত মা মিংকিয়াং। সোমবার জাতীয় প্রেসক্লাবে কূটনৈতিক সাংবাদিকদের সংগঠন ডিক্যাব-এর ‘ডিক্যাব টক’ অনুষ্ঠানে তিনি একথা বলেন।

তিনি বলেন, আমরা নিশ্চিতভাবেই গভীর সমুদ্রবন্দর নির্মাণে সহযোগিতা করব, এই সহযোগিতা সবার জন্য উন্মুক্ত, এক্ষেত্রে যেকোনো দেশের সঙ্গে আমরা কাজ করতে রাজি আছি। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ডিক্যাবের সভাপতি আঙ্গুর নাহার মন্টি ও সাধারণ সম্পাদক পান্থ রহমান।

সরকার পটুয়াখালীর পায়রায় দেশের প্রথম গভীর সমুদ্র বন্দর নির্মাণের কথা বিবেচনা করছে। ইতিমধ্যে প্রতিবেশী ভারত, চীন ছাড়াও মধ্যপ্রাচ্য ও ইউরোপের বিভিন্ন দেশ এই বন্দর নির্মাণের কাজে সম্পৃক্ত হওয়ার আগ্রহ জানিয়েছে। ডিক্যাব-টকে চীনের রাষ্ট্রদূত মা মিং কিয়ান বাংলাদেশে গভীর সমুদ্র বন্দর নির্মাণের বিষয়ে তার দেশের অবস্থান তুলে ধরেন।

তিনি বলেন, বঙ্গোপসাগরে এখন পর্যন্ত কোনো গভীর সমুদ্রবন্দর নির্মিত হয়নি। চীন এ বন্দর নির্মাণে যেমন সর্বাত্মকভাবে কাজ করতে চায়, আবার অন্য বিদেশী সহযোগীর সঙ্গে সঙ্গে কাজ করতেও কোনো আপত্তি নেই।

মা মিং কিয়ান বলেন, ভূ-প্রাকৃতিক দিক দিয়ে বাংলাদেশ একটি সুবিধাজনক অঞ্চলে অবস্থান করছে। বাংলাদেশে বিনিয়োগের ব্যাপক সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, গত দুই-তিন বছরে চীনা বিনিয়োগ কম থাকলেও চলতি বছর প্রচুর বিনিয়োগকারী এ দেশে আসবে। এই বছরটি কিছুটা অন্যরকম হবে। বিনিয়োগের জন্য এই বছরটি আলাদা হবে।

তিনি জানান, বাংলাদেশের জ্বালানিখাত, সরকারি প্রকল্পের অবকাঠামো নির্মাণ ও তৈরি পোশাকখাতে বিনিয়োগে আগ্রহী চীন। এছাড়া দেশটি আগামীতেও বাংলাদেশে সামরিক সহযোগিতা অব্যাহত থাকবে।

বাংলাদেশ ও চীনের মধ্যে প্রচণ্ড বাণিজ্য ভারসাম্যহীনতা রয়েছে জানিয়ে চীনে বাংলাদেশের পণ্য রফতানি বাড়ানোর আহ্বাবান জানান রাষ্ট্রদূত।

তিনি বলেন, আগামী ৫ বছরে চীন বিদেশে থেকে ১০ ট্রিলিয়ন ডলারের পণ্য আমদানি করবে। এ পণ্য তৈরি করে চীনে রফতানি করলে বাংলাদেশ লাভবান হবে এবং বাণিজ্য ভারসাম্যহীনতা কমে আসবে।

এদিকে বাংলাদেশের আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আইএসের অস্তিত্ব আছে বলে পশ্চিমা দেশগুলো যে দাবি করছে তার ব্যাপারে তদন্ত ছাড়াই কোনো সিদ্ধান্তে পৌঁছতে অস্বীকার করেন চীনের রাষ্ট্রদূত মা মিং কিয়ান।

তিনি বলেন, যদি তদন্তে প্রমাণিত হয় বাংলাদেশে জঙ্গি সংগঠন আইএসের অস্তিত্ব আছে-তাহলে আছে, আর যদি তদন্তে দেখা যায় তাদের অস্তিত নেই- তাহলে নাই বলে মনে করবে চীন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com