রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ০২:৩৯ পূর্বাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরে মাদ্রাসা ছাত্র সাব্বিরের হত্যাকারীদের ফাঁসির দাবীতে বিক্ষোভ মিছিল জগন্নাথপুরে পৃথক দুই হত্যাকাণ্ডের ঘটনায় এখনও মামলা হয়নি সাংবাদিকতার উজ্জ্বল পরিম-লে কামকামুর রাজ্জাক রুনু এক স্বপ্নচারী পুরুষ শেখ রাসেলের জন্মবার্ষিকী উপলক্ষে জগন্নাথপুরে আ.লীগের আলোচনাসভা জগন্নাথপুরে শ্রমিকলীগের কমিটি বিলুপ্ত জগন্নাথপুরের তিন রাজনীতিবীদ জেলা আ,লীগের উপদেষ্টা পরিষদের সদস্য মনোনীত হলেন জগন্নাথপুরে দুইপক্ষের বিরোধে বলি হলো মাদ্রাসার ছাত্র সাব্বির জগন্নাথপুরে ছিনতাইকৃত গ্রামীণফোনের রিচার্জ কার্ড-অর্থসহ ডাকাত গ্রেফতার জগন্নাথপুরে দুই পক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে শিশু নিহত জগন্নাথপুরে অটোচালককে হত‌্যা করে লাশ ডোবায় ফেলে দিল দুবৃর্ত্তরা

বিসিআইসির ট্যাকেরঘাট চুনাপাথর খনি প্রকল্প উচ্চ বিদ্যালয়ের নাম পরিবর্তন না করার দাবিতে মানববন্ধন

Reporter Name
  • Update Time : সোমবার, ৮ আগস্ট, ২০১৬
  • ৩২ Time View

হাবিব সরোয়ার আজাদ::১৯৬৬ সালে বিসিআইসি কতৃক সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় প্রতিষ্ঠিত ট্যাকেরঘাট চুনাপাথর খনি প্রকল্প উচ্চ বিদ্যালয়টি ব্যক্তির নামে নামকরনের নীল নকশাঁর প্রতিবাদে ফুঁসে উঠেছেন এলাকার সুশীল সমাজ, অভিভাবকগণ ও প্রাক্তন শিক্ষার্থীরা। বিদ্যালয়ের ঐতিহ্যবাহি ঐ বিদ্যালয়ের পুর্বের নাম বহাল রাখা এবং নতুন করে বিদ্যালয়ের নাম ব্যাক্তির নামে নামকরন না করার জন্য দাবিতে শনিবার ট্যাকেরঘাটে মানববন্ধন কর্মসুচী পালন শেষে এক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

ট্যাকেরঘাটের লাকমা বাজারে প্রায় ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসুচী পালন শেষে সমাবেশে বক্তারা বলেন, ট্যাকেরঘাট চুনাপাথর খনি প্রকল্পটি গত কয়েক বছর পুর্বে অলাভজনক দেখিয়ে উৎপাদন বন্ধ করে দেয়ার পর এলাকায় শিক্ষা ব্যবস্থা চলমান রাখতে বিসিআইসি বিদ্যালয় পরিচালনার দায়িত্বভার স্থানীয় অভিভাবকের হাতে তুলে দেন। এরপর বিদ্যালয় পরিচালানা কমিটির সভাপতি হিসাবে আসীন হন এলাকার ধন্যাঢ্য ব্যবসায়ী হাজী মো. আলকাছ উদ্দিন খন্দকার। সময় গড়িয়ে বর্তমানে এই শিক্ষা প্রতিষ্ঠানটি কলেজে উন্নীত হয়। গত কয়েক মাস ধরে অত্যন্ত সুকৌশলে ঐ প্রতিষ্ঠানের পুর্বের নামটি বাতিল করে হাজী মো. আলকাছ উদ্দিন খন্দকার কলেজ নামে নামকরনের জন্য প্রায় সব প্রক্রিয়াই শেষে করে আনা হয়েছে। তাই প্রতিষ্ঠানের নাম পরিবর্তন না করে পুর্বের নামই বহাল রাখার দাবিতে সমাবেশে বক্তারা প্রধানমন্ত্রী, শিল্প মন্ত্রনালয়, শিক্ষা মন্ত্রনালয় , বিসিআইসি কতৃপক্ষ্য, সিলেট শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও জেলা প্রশাসনের আশু হস্তক্ষেপ কামনা করেছেন। সমাবেশে বক্তব্য রাখেন, আমরা হাওরবাসী সংগঠনের সমন্বয়কারী রুহুল আমিন, পরিবেশে ও মানবাধিকার উন্নয়ন সোসাইটির সাংগঠনিক সম্পাদক সাজ্জাদ হোসেন শাহ, সাবেক ইউপি সদস্য বাচ্চু মিয়া, আবুল কাসেম, খলিলুর রহমান, রেজাউল করিম প্রমুখ। ট্যাকেরঘাট চুনাপাথর খনি প্রকল্প উচ্চ বিদ্যালয়ের এসএসসি ৯৩ ব্যাচের প্রাক্তন শিক্ষার্থী ও ঢাকার গার্মেন্টস ব্যাবসায়ী শামসুল আরেফিন স্ইুট বলেন, বিদ্যালয়ের নাম পরিবর্তন করা হলে প্রাক্তন শিক্ষার্থীরা কেউ মেনে নেবেনা , এই নীল নকশাঁ ও ঐহিত্যবাহি শিক্ষা প্রতিষ্ঠানের নাম হরণের চক্রান্তের প্রতিবাদে ঢাকায়, সিলেটে , সুনামগঞ্জে ও প্রবাসে থাকা প্রাক্তন শিক্ষার্থীরা পৃথক পৃথক সমাবেশ ও মানববন্ধন করে সরকারের সর্বোচ পপর্যায়ের হস্তক্ষেপ কামনা করা হবে। উচ্চ উপজেলা আ’লীগের সভাপতি ও ইউপি চেয়ারম্যান আবুল হোসেন খাঁ মানববন্ধন ও সমাবেশের একাত্বতা পোষণ করে বলেন, প্রতিষ্ঠানের পুর্বের নামই বহাল রাখতে হবে অন্যথায় দেশ-বিদেশে থাকা যারা আজ নিজ নিজ ক্ষেত্রে ট্যাকেরঘাট চুনাপাথর খনি প্রকল্প উচ্চ বিদ্যালয় থেকে লেখা পড়া করে প্রতিষ্টিত হয়েছেন সেই সব হাজার হাজার শিক্ষার্থীরা মানসসিক ভাবে আঘাত প্রাপ্ত হবে নষ্ট হবে ঐতিহাস ও ঐতিহ্য।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24