মঙ্গলবার, ২০ অগাস্ট ২০১৯, ০৮:৫৭ পূর্বাহ্ন

ব্রিটেনে ভিজিট ভিসা সহজ হচ্ছে, আসছে নতুন সুযোগ

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ১৫ মার্চ, ২০১৬
  • ৮১ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক :: ব্রিটেন সরকার ভিজিট ভিসা নীতিতে ব্যাপক পরিবর্তনের পরিকল্পনা নিয়েছে । ব্যবসায়ী, পর্যটক ও আর্টিস্টদের আকর্ষণ করে তাদের আগমন সহজ করে পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী থেরেসা মে। নতুন নিয়মে পর্যটক ও যারা বিয়ে করে স্পাউস ভিসায় ব্রিটেন আসতে চান, তাদের আগমন সহজ হবে বলে মনে করা হচ্ছে।

এছাড়া যারা আগে ট্রানজিট ভিসায় ব্রিটেনে অবস্থান করতে পারতেন না, তারা নতুন নিয়মে ব্রিটেনে অবস্থানের সুযোগ পাবেন। ভিজিট ভিসার পূর্বের ১৫ ক্যাটাগরি পরিবর্তন করে সরকার ৪ ক্যাটাগরিতে ভিসা প্রদানের সিদ্ধান্ত নিয়েছে। আগামী এপ্রিলে নতুন নিয়ম কার্যকরের আগে গত ২৬ ফ্রেব্রুয়ারি এ সংক্রান্ত বিলটি আলোচনার জন্য হাউস অব কমন্সে উত্থাপন করা হয়। বিজনেস ভিসায় যারা আগে ব্যবসায়িক কাজে ও ভ্রমণ করতে আলাদা ভিসা নিয়ে ব্রিটেন আসতেন তাদেরকে নতুন নিয়মে আর দু’টি ভিসা নিতে হবে না।

নতুন পরিবর্তিত ভিসায় ভ্রমণকারী ব্যক্তি একই ভিসা ব্যবহার করে হলি-ডে উপভোগসহ ব্যবসায়িক কাজ সারতে পারবেন। কনসার্ট , থিয়েটার ও অন্যান্য শিল্পকলা সংক্রান্ত কাজে কেউ ভিজিট ভিসায় আবেদন করলে তাদের ভিসা দেয়া হবে বলে নতুন নিয়মে জানানো হয়েছে।এ ভিসার আওতায় যারা সিনেমা ও নাটকের কাজে ব্রিটেনে আসতে ঝামেলা পোহাতেন তাদের জন্য সহজ হবে বলে মনে করা হচ্ছে।

স্পাউস ভিসায় কেউ তার স্বামী বা স্ত্রীকে ব্রিটেনে আনতে চাইলে তাকে ১৮,৬০০ পাউন্ড উপার্জনের প্রমাণ দেখাতে হয়। কিন্তু ব্রিটেনে বসবাসরত ইউরোপিয় ইউনিয়নের নাগরিকদের ক্ষেত্রে স্বামী বা স্ত্রীকে আনতে কোনো উপার্জন ক্ষমতা দেখাতে হয় না। নতুন সংশোধিত ভিসা নীতিতে বিয়ে করে যারা ব্রিটেনে আসতে বা আনতে চান তাদের জন্য সহজ হবে বলে ইঙ্গিত দিয়েছেন থেরেসা মে।

ট্রানজিট ভিসায় যারা আগে এয়ারপোর্টের বাইরে বের হয়ে ব্রিটেনে অবস্থানের সুযোগ পেতেন না তারা নতুন সংশোধিত নিয়মে অবস্থান করতে পারবেন। নতুন সংশোধিত ভিসা নীতি শতাধিক ব্যবসায়িক গ্রুপ ও পর্যটন সংস্থার প্রতিনিধিদের সাথে আলাপ- আলোচনা করে প্রণয়ন করা হয়েছে বলে হোম অফিস সূত্রে জানা গেছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24