1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
ব্রিটেন সরকার এসিড বিক্রি নিয়ন্ত্রণে কঠোর হচ্ছে, ১৮ বছরের কম বয়সীদের কাছে বিক্রি করা যাবে না - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৪:২৭ পূর্বাহ্ন

ব্রিটেন সরকার এসিড বিক্রি নিয়ন্ত্রণে কঠোর হচ্ছে, ১৮ বছরের কম বয়সীদের কাছে বিক্রি করা যাবে না

  • Update Time : বৃহস্পতিবার, ৫ অক্টোবর, ২০১৭
  • ২৮২ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক ::
আম্বার রুডএসিড বিক্রির রাশ টেনে ধরতে আরও কঠোর হচ্ছে ব্রিটেন। এ লক্ষ্যে সিরিজ পদক্ষেপ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। সাম্প্রতিক মাসগুলোতে এসিড হামলা বৃদ্ধি পাওয়ার প্রেক্ষিতে এমন সিদ্ধান্ত নিয়েছে সরকার। ১৮ বছরের কম বয়সীদের কাছে এসিড বিক্রিতে নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে। চলতি সপ্তাহে ম্যানচেস্টারে দলীয় সম্মেলনে এ ঘোষণা দিয়েছেন যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী আম্বার রুড।

ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সালফিউরিক এসিড বিক্রির পরিমাণ একেবারে সীমিত করে দেওয়া হবে। এর পাশাপাশি এ ধরনের অপরাধের ব্যাপারে পুলিশকে আরও বাড়তি ক্ষমতা দেওয়ার পরিকল্পনা রয়েছে সরকারের।

এসিড বিক্রিতে সরকারের পরিকল্পনার একটা সম্ভাব্য রূপরেখারও ইঙ্গিত করেন আম্বার রুড। এ সময় তিনি ছুরি বহনে নিষেধাজ্ঞার কথা উল্লেখ করেন। ওই নিষেধাজ্ঞা অমান্য করলে চার বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান রয়েছে।

আম্বার রুড বলেন, এসিড হামলা নিঃসন্দেহে একটা ঘৃণিত কাজ। আপনারা সবাই ক্ষতিগ্রস্তদের ছবি দেখেছেন, তাদের কখনো পুরোপুরি আরোগ্য হয় না। এর সীমাহীন যন্ত্রণা ঘটনার শিকার ব্যক্তির জীবনকে ধ্বংস করে দেয়। আমাদের উদ্দেশ্য হচ্ছে, জনসাধারণের কাছে ব্যাপকভাবে স্যালফিউরিক এসিডের বিক্রি সীমিত করে দেওয়া।

যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, বিষয়টি সরকারের বিবেচনাধীন রয়েছে। তবে বিক্রেতারা যদি এটা দেখাতে পারেন যে, এসিড বিক্রিতে তারা সব যুক্তিসঙ্গত সতর্কতা গ্রহণ করেছে তাহলে তারা নিস্তার পাবেন। এই নিষেধাজ্ঞা কার্যকর হলে ১৮ বছরের কম বয়সীদের হাতে অ্যাসিড পৌঁছানো বা বহন করা কঠিন হয়ে পড়বে।

সরকারি হিসাবে, ২০১২ সালের পর থেকে ইংল্যান্ডে এসিড এবং এসিড জাতীয় হামলা দ্বিগুণ হয়েছে। বিশেষ করে সাম্প্রতিক বছরগুলোতে যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে এসিড হামলা নাটকীয়ভাবে বেড়েছে। স্কটল্যান্ড ইয়ার্ডের হিসাবে, ২০১৫ সালে লন্ডনে ২৬১টি এসিড হামলার ঘটনা ঘটেছে। গতবছর এটা বেড়ে ৪৫৮-তে দাঁড়িয়েছে। চলতি বছর এ পর্যন্ত ১২৪টি এসিড হামলার রেকর্ড নথিভুক্ত করেছে পুলিশ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com