শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ০৩:২৫ অপরাহ্ন

সরকারি কলেজ ও প্রাথমিক বিদ্যালয়ে শনিবার থেকে কর্মবিরতি শুরু

Reporter Name
  • Update Time : শনিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৫
  • ১৫৫ Time View

স্টাফ রিপোটার:: সরকারি কলেজ ও প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা শনিবার থেকে কর্মবিরতি শুরু করছেন।
কলেজের শিক্ষকরা এই কর্মসূচি পালন করবেন দুই দিন। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা পালন করবেন তিন দিন।
শিক্ষকদের কর্মবিরতির কারণে শনিবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন মাস্টার্সের নির্ধারিত কোনো পরীক্ষা হবে না। অভ্যন্তরীণ কোনো পরীক্ষাও নেবেন না শিক্ষকরা।
ঘোষিত পে-স্কেলে সিলেকশন গ্রেড বহালসহ বিভিন্ন দাবিতে সরকারি কলেজের শিক্ষকরা শনি ও রোববার পূর্ণদিবস এই কর্মবিরতির মতো কর্মসূচি দিয়েছেন। বিসিএস সাধারণ শিক্ষা সমিতি এই কর্মসূচির ডাক দিয়েছে।
আর প্রাথমিক থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত স্বতন্ত্র বেতন কাঠামো এবং ১০ নম্বর গ্রেডে প্রধান ও ১১ নম্বর গ্রেডে সহকারী শিক্ষকদের বেতন নির্ধারণসহ ৭ দফা দাবিতে প্রাথমিক শিক্ষকরা শনি ও রোববার ২ ঘন্টা এবং সোমবার পূর্ণদিবস কর্মবিরতির এই কর্মসূচি ঘোষণা করেন।
বিসিএস সাধারণ শিক্ষা সমিতির মহাসচিব আই কে সেলিমউল্লাহ খন্দকার শুক্রবার বিকালে যুগান্তরকে বলেন, সপ্তম পে-স্কেলে একজন অধ্যাপক ৪র্থ গ্রেডে প্রথমে পদায়ন পেতেন। পরে মোট পদের ৫০ভাগ সিলেকশন গ্রেড পেয়ে তৃতীয় গ্রেডে যেতে পারতেন। কিন্তু সিলেকশন গ্রেড বাতিল করায় এখন তারা এই সুবিধা পাবেন না। ফলে ৪র্থ গ্রেড থেকেই অবসরে যেতে হবে।
তিনি আরও বলেন, আগে থেকেই তারা বৈষম্যের শিকার হয়ে আসছেন। তাদের সঙ্গে অন্য ক্যাডারের কর্মকর্তারা ৫ম গ্রেড থেকে পদোন্নতি পেয়ে সরাসরি ৩য় গ্রেডে যেতেন। শিক্ষা ক্যাডারে ৫ম থেকে ৪র্থ গ্রেডে দেয়া হয়। এখন সেই বৈষম্য আরও বাড়ানো হল।
বিসিএস সাধারণ শিক্ষা সমিতির মহাসচিব বলেন, দাবি আদায়ের জন্য তারা কঠোর কর্মসূচি দেয়ার কথা ভাবছেন।
সারাদেশে বর্তমানে ৩০৯টি সরকারি কলেজ আছে। এসব কলেজে প্রায় ১৫হাজার শিক্ষক আছেন। আর লেখাপড়া করছে প্রায় ১২লাখ ছাত্রছাত্রী।
অন্যদিকে বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি নুরুজ্জামান আনসারী বলেছেন, কর্মবিরতিতে দাবি আদায় না হলে ১২ অক্টোবর জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করা হবে। সেখান থেকে সমাপনী পরীক্ষা বর্জন, শহীদ মিনারে মহাসমাবেশসহ বিভিন্ন কর্মসূচি ঘোষণা করা হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24