রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ০২:১৩ অপরাহ্ন
শিরোনাম:
সিলেটে চারদিনের রিমান্ডে পিযুষ যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে নিহত ২ জগন্নাথপুরে ৩৯টি মন্ডপে দুর্গাপূজার প্রস্তুতি,চলছে প্রতিমা তৈরীর কাজ জগন্নাথপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কমিটির বিরুদ্ধে অপপ্রচারে প্রতিবাদ সভা অনুষ্ঠিত জগন্নাথপুরে ৬ মাসেও বকেয়া টাকা মিলেনি, ঋণের চাপে দিশেহারা পিআইসিরা জগন্নাথপুরে ৬ মাসেও বকেয়া টাকা মিলেনি, ঋণের চাপে দিশেহারা পিআইসিরা বেড়াতে গিয়ে বাড়ি ফেরার পথে মোটরসাইকেল দুর্ঘটনায় প্রাণ গেল জগন্নাথপুরের এক যুবকের মাথায় ৪ ইঞ্চি লম্বা শিং এই বৃদ্ধের! চাঁদাবাজির অভিযোগ দুই যুবলীগ নেতা গ্রেফতার দিরাইয়ে বিদেশীসহ গ্রেফতার-২

সুনামগঞ্জ-সিলেট সড়ক : ‘বিরতিহীন’ ভোগান্তির শেষ কোথায়?

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০১৭
  • ২৪ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক::
সুনামগঞ্জ-সিলেট সড়কে ‘বিরতিহীন’ ভোগান্তি থেকে মুক্তি মিলছে না যাত্রীদের। বাস সার্ভিসের নাম ‘বিরতিহীন’ হলেও সড়কে তা নিয়মিত বিরতিতে চলে। পথে পথে যাত্রী উঠানো-নামানো হয় বলে অভিযোগ যাত্রীদের। এ ব্যাপারে সুনামগঞ্জ বাস-মালিক সমিতি উদ্যোগ নিলেও এর স্থায়ী সমাধান হয়নি।
সুনামগঞ্জের সুধীজন বলছেন, দেশের বিভিন্ন জেলায় নাগরিকদের সুবিধাকে অগ্রাধিকার দিয়ে উন্নতমানের বাস সার্ভিস চালু থাকলেও সুনামগঞ্জের বেলায় তা ভিন্ন। আদিকালের বাস দিয়েই চলছে পরিবহন সেবা। এ অবস্থা থেকে দ্রুত বেরিয়ে আসা প্রয়োজন।
বাস যাত্রী শফিকুল ইসলাম বলেন, বিরতিহীনে যাতায়াতে নানা বিড়ম্বনার শিকার হতে হচ্ছে। মাঝ পথ থেকে যাত্রী নেয়া হচ্ছে। তাছাড়া আদ্দিকালের বাসে ভোগান্তির সীমা থাকে না।
যাত্রী ম ফ র ফোরকান বলেন, সুনামগঞ্জ-সিলেট সড়কে চলাচলকারী বিরতিহীন গাড়িতে দাঁড় করিয়ে যাত্রী পরিবহন আবার শুরু হয়েছে। বেআইনি এ কাজের প্রতিবাদ করলে টিকেটধারীদের সঙ্গে অশালীন ব্যবহার করা হয়। গত ২ অক্টোবর সিলেট থেকে ছেড়ে আসা বিরতিহীন গাড়িতে এ ধরনের ঘটনা ঘটে। প্রশাসনের কঠোরতায় বিগত সময় বিরতিহীনে এ দৌরাত্ম্য বন্ধ ছিল। যাত্রী সাধারণের দুর্ভোগ লাঘবে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনকে তৎপর হওয়া একান্ত প্রয়োজন।
যাত্রী আবু হেনা বলেন, ‘গত ৭ আগস্ট সকাল ৯টা ৪০-এর বিরতিহীনে উঠলাম সিলেটে যাওয়ার জন্য। সারা পথ লকেল গাড়ির মতোই যাত্রী উঠা-নামা করালো। কথা বললে কে কার কথা শুনে? তাই বিকেলে ইচ্ছে করেই লকেল গাড়িতে ফিরে আসি।
আমির হোসেন নামে এক যাত্রী বলেন, ২০ বছর ধরে সিলেটে চাকরি করছি। প্রতি সপ্তাহে সুনামগঞ্জ যাই। যখন গাড়িতে উঠি তখন মনে হয় কোনো গুদামের মাঝে আছি। ২০ বছর আগে যে গাড়িতে যেতাম আজ ডিজিটাল যুগে সেই গাড়িতে যাচ্ছি। দেখা যায় ওরা লোকাল গাড়িগুলো নতুন এবং ভালো গাড়ি দেয়। কিন্তু বিরতিহীন গাড়িগুলো এতো বাজে অবস্থা এগুলো ধোলাই খালেও পাওয়া যাবে না। বাইরের লোক যখন গাড়িতে উঠে তখন সমালোচনা করে। দুর্ভাগ্য আমাদের।
সাংবাদিক মাসুম হেলাল তার ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন, জনগুরুত্বপূর্ণ সুনামগঞ্জ-সিলেট সড়কসহ জেলার আভ্যন্তরীণ রুটে চলাচলকারী বাসে যাত্রীসেবার মান নিয়ে অভিযোগের অন্ত নেই বছরের পর বছর ধরে। এ ব্যাপারে বিস্তর লেখালেখি, সংবাদ প্রকাশের পাশাপাশি আন্দোলনও হয়েছে বিচ্ছিন্নভাবে। পরিবর্তন দূরে থাক, সেবার মানের সূচকের যাত্রা সেই যে নিম্নমুখী হয়েছিল, সেটা এখন তলানিতে গিয়ে ঠেকেছে। বাস মালিক-শ্রমিকরা ইউনাইটেড, আর পাবলিক বিচ্ছিন্ন, তাদের যেহেতু কোনও ইউনিয়ন নাই, তাই বাধ্য হয়ে তাদের রোজ চড়তে হচ্ছে এইসব রুটে চলাচলকারী দেখতে অনেকটা প্রাগৈতিহাসিক জামানার যানগুলোতে। তিনি আরো বলেন, এখানে আধুনিক সুযোগ-সুবিধার কথা বলা সাফ হারাম! নতুন বাস আসলে তাদের মুড়িরটিনগুলোর কী হবে? তাই ভাল লাগুক আর নাই লাগুক, আপনাকে তাদের স্বার্থটাই যে দেখতে হবে! হোক সিট কভার যতই ছেঁড়া, ময়লা কিংবা দুর্গন্ধযুক্ত, ফিটনেস থাক বা না থাক, হোক যতই প্রাগৈতিহাসিক – এই যানগুলোই ভরসা।
সুনামগঞ্জ বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক জুয়েল আহমদ দাবি করেন, এখন আর বিরতিহীন বাস কোথাও থামায় না। কোনো যাত্রীকে যদি নামিয়ে দেওয়া লাগে তাহলে অবশ্যই থামাতে হবে। তাছাড়া যাত্রী তোলা হয় না। তিনি আরো বলেন, আমরা দেখছি মানুষ ফেসবুকে ঢাকার গুলিস্তানের বাসের ছবি তুলে নিয়ে এসে সুনামগঞ্জের বাস লক্কর-ঝক্কর বলে দেন। জেলায় শতকরা ৮৫ শতাংশ বাসই খুব ভালো ও আমার ৯০ শতাংশ বাস খুব ভালো। আমাদের কোনো লক্কর-ঝক্কর বাস নেই।
সুনামগঞ্জ-সিলেট সড়কে যাত্রী ভোগান্তির ব্যাপারে জেলা প্রশাসক মো. সাবিরুল ইসলাম বলেন, বাসের নাম্বারসহ লিখিত অভিযোগ দিলে আমরা অবশ্যই আইনানুগ ব্যবস্থা গ্রহণ করব।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24