মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৮:২৮ অপরাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরে দু’পক্ষের বিরোধে বলীর শিকার শিশু সাব্বিরের খুনীরা এখনও ধরা পড়েনি জগন্নাথপুরে ৬০ কৃষক কৃষাণীদের প্রশিক্ষণ প্রদান জগন্নাথপুরে সনাক্তকারী ‘বহিরাগতদের’ বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের আবেদন প্রাণের চেয়েও প্রিয় মহানবী (সা.) সুনামগঞ্জে আ.লীগ নেতার ছেলে পিটালেন ডাক্তারকে সুনামগঞ্জ পৌর শহরে বিদ্যুৎ স্পৃষ্টে আহত ৩ জগন্নাথপুরে মাদ্রাসা প্রতিষ্ঠানের উদ্যাগে সম্মাননা ক্রেষ্ট প্রদান জগন্নাথপুর আ,লীগের সন্মেলন কে স্বাগত জানিয়ে সৈয়দপুর বাজারে মিছিল জগন্নাথপুর উপজেলা আওয়ামীলীগের সন্মেলন ১ ডিসেম্বর জগন্নাথপুর-বিশ্বনাথ সড়কে ফের বুধবার থেকে ধর্মঘট, এলাকায় মাইকিং

সৌদি আরবে পর্যটকদের জন্য নতুন ভিসা চালু হচ্ছে

জগন্নাথপুর২৪ ডেস্ক::
  • Update Time : শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৯
  • ১৪৪ Time View

বিদেশি পর্যটকদের জন্য উন্মুক্ত হতে চলেছে সৌদি আরব। দেশের পর্যটন খাত আরো মজবুত করে তুলতে ৪৯টি দেশের নাগরিকের জন্য নতুন পর্যটন ভিসা চালু করতে যাচ্ছে দেশটি। তবে ওই দেশগুলোর মধ্যে বাংলাদেশ রয়েছে কিনা সে বিষয়ে কোনো সুনির্দিষ্ট তথ্য পাওয়া যায়নি। স্থানীয় সময় আজ শুক্রবার সন্ধ্যায় এই ভিসা চালুর ঘোষণা দেয়ার কথা রয়েছে। তেল খাতের ওপর থেকে দেশের অর্থনৈতিক নির্ভরতা কমানোর প্রচেষ্টার অংশ হিসেবে এই উদ্যোগ নিতে যাচ্ছে সরকার। এ খবর দিয়েছে বিবিসি ও গাল্ফ নিউজ।
খবরে বলা হয়, এখন পর্যন্ত দেশটির ভিসা মূলত হজ পালনকারী, ব্যবসায়ী ও বিদেশি শ্রমিকদের মধ্যেই সীমাবদ্ধ। নতুন এই ভিসা বিদেশি পর্যটকের পাশাপাশি আন্তর্জাতিক বিনিয়োগকারীদেরও সৌদি পর্যটন খাতে অর্থ ঢালতে প্রলুব্ধ করবে বলে ধারণা সৌদি কর্মকর্তাদের। ২০৩০ সালের মধ্যে পর্যটন খাত থেকে দেশটির জিডিপির ১০ শতাংশ আয় হবে বলে প্রত্যাশা করছেন তারা। সৌদি আরবের পর্যটনমন্ত্রী আহমেদ আল খতিব জানিয়েছেন, এটি সৌদি আরবের জন্য একটি ঐতিহাসিক মুহূর্ত। ভ্রমণকারীরা আমাদের স¤পদ দেখে চমকে যাবেন। এর মধ্যে রয়েছে- পাঁচটি ইউনেস্কো স্বীকৃত বিশ্ব ঐতিহ্যবাহী স্থান, একটি রঙিন সংস্কৃতি ও অত্যাশ্চর্য প্রাকৃতিক সৌন্দর্য।
এদিকে, নতুন ভিসার কার্যকারিতা বৃদ্ধির জন্য দেশটিতে নারীদের ভ্রমণের ক্ষেত্রে কিছু বিধিনিষেধ শিথিল করেছে কর্তৃপক্ষ। আল খতিব জানান, এই ভিসায় সৌদিতে ভ্রমণের ক্ষেত্রে বিদেশি নারী পর্যটকদের আবায়া পরা বাধ্যতামূলক করা হবে না। তবে তাদের মার্জিত পোশাক পরতে হবে। যদিও পূর্বে নারীদের আবায়া পরা বাধ্যতামূলক ছিল। তিনি বলেন, আমাদের নিজস্ব সংস্কৃতি আছে। আমরা বিশ্বাস করি আমাদের বন্ধু ও অতিথিরা ওই সংস্কৃতির প্রতি সম্মান বজায় রেখে চলবেন।
তবে বজায় রাখা হবে পূর্বের একাধিক নিষেধাজ্ঞাও। অমুসলিম পর্যটকদের জন্য পবিত্র শহর মক্কা ও মদিনায় প্রবেশ নিষিদ্ধ থাকবে। পাশাপাশি অ্যালকোহলও নিষিদ্ধ রাখা হবে। শুক্রবার সন্ধ্যায় এক অনুষ্ঠানে নতুন ভিসা নিয়ে আরো তথ্য প্রকাশ করবেন কর্মকর্তারা।
বর্তমানে কেবলমাত্র বাহরাইন, কুয়েত, ওমান ও সংযুক্ত আরব আমিরাতের নাগরিকরা মুক্তভাবে সৌদিতে ভ্রমণের সুযোগ পান। সম্প্রতি সৌদি কর্তৃপক্ষ দেশটির আকর্ষণীয় পর্যটন এলাকাগুলোর বর্ণনা দিয়ে একটি ওয়েবসাইট (whereintheworld.co) চালু করেছে।

সুত্র- মানব জমিন

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24