রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ০৬:৫৬ অপরাহ্ন
শিরোনাম:
মিরপুরের সেই প্রার্থী আপিলে ফিরলেন নির্বাচনী লড়াইয়ে মিরপুর ইউপি নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহার করলেন দুইজন, কাল প্রতিক বরাদ্দ পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের নামাজ শেখানো হয় যে বিদ্যালয়ে পানির নিচে প্রেমিকাকে বিয়ের প্রস্তাব দিতে গিয়ে মৃত্যু! সিলেটে চারদিনের রিমান্ডে পিযুষ যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে নিহত ২ জগন্নাথপুরে ৩৯টি মন্ডপে দুর্গাপূজার প্রস্তুতি,চলছে প্রতিমা তৈরীর কাজ জগন্নাথপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কমিটির বিরুদ্ধে অপপ্রচারে প্রতিবাদ সভা অনুষ্ঠিত জগন্নাথপুরে ৬ মাসেও বকেয়া টাকা মিলেনি, ঋণের চাপে দিশেহারা পিআইসিরা জগন্নাথপুরে ৬ মাসেও বকেয়া টাকা মিলেনি, ঋণের চাপে দিশেহারা পিআইসিরা

১৫ শতাংশ ভ্যাট আরোপের সিদ্ধান্ত ভুল ছিল

Reporter Name
  • Update Time : রবিবার, ৯ জুলাই, ২০১৭
  • ৩৯ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক :: বাজেট নিয়ে সমালোচনাকারীদের জবাব দিলেন অর্থমন্ত্রী। সেই সঙ্গে বাজেটে ১৫ শতাংশ ভ্যাট আরোপে এনবিআর-এর প্রস্তাব এবং নিজের সিদ্ধান্ত ভুল ছিল বলেও স্বীকার করলেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, বোর্ড অব রেভিনিউ প্রধানমন্ত্রীর কাছে যে বিস্তারিত বর্ণনা দিয়েছে তা যদি তার সঙ্গে আলোচনা করতো তাহলে এই ভুল হতো না। আর এই একটু ভুলের সুযোগ নিয়েছেন সমালোচনাকারীরা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার ভুল ভেঙ্গেছেন বলেও জানান তিনি।

সিলেটে একটি দৈনিক পত্রিকাকে দেয়া একান্ত সাক্ষাৎকারে এসব কথা বলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

২০১৭-২০১৮ অর্থবছরের বাজেটে আবগারী শুল্ক আর ১৫ শতাংশ ভ্যাট আরোপ নিয়ে সংসেদ বিরূপ মন্তব্য করেন খোদ আওয়ামী লীগের প্রভাবশালী বিজ্ঞ সংসদ সদস্যরাও। সংসদে বিরোধী দলের নেতারাও এ নিয়ে সরব ছিলেন।

এছাড়া সংসদের বাইরেও সরকার বিরোধী রাজনৈতিক দল ও ব্যবসায়ী সম্প্রদায়সহ বিভিন্ন সংগঠন ও ব্যক্তিরা এ নিয়ে সমালোচনামুখর হন।

এই প্রতিক্রিয়ায় এতদিন কিছু না বললেও অবশেষে মুখ খুললেন অর্থমন্ত্রী।

শনিবার রাতে দলের সিনিয়র নেতাদের সমালোচনার প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি সমালোচনাকারীদের উদ্দেশ্যে যুগান্তরকে বলেন, “ শোন , খুব বেশি বেশি ভাল থাকলে সুখে কামড়ায়, তো খুব আরামে থেকেছেন সকলেই বিরাট বড়লোক হয়েছেন সুতরাং ভাবলেন যে ঠিক আছে একটু ঠুকে দেই, আছে কিছু ফল্ট মারি মেরে দিলেন”। তারপর স্বভাব সুলভ অট্রহাসি। তিনি বলেন, সে সময় তিনি কোনো প্রতিক্রিয়াই দেখাননি বরং সংসদে বসে হেসেছেন।

অর্থমন্ত্রী বলেন, “আই হেইভ গিবেন দ্য প্রপোজাল। কোনো দিনই যে প্রপোজাল দেই সেটা ফাইনাল হয় না। আমার সব সময়ই একটা ফল ব্যাক পজিশন থাকে যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কিছু কনসেশন দিবেন। এন্ড আই থিংক এন্ড আই নো দি প্রাইম মিনিস্টার মাইন্ড, হাউ ইট ওয়ার্কস। মাচ বেটার দেন অ্যানি আদার পিপুল এন্ড মাচ বেটার দ্যান অ্যানি আদার মেম্বারস অব ক্যাবিনেট। সুতরাং আমি তার (প্রধানমন্ত্রী) উপর ভরসা করেই দিয়েছি।

তবে ১৫ শতাংশ ভ্যাট আরোপ নিয়ে অর্থমন্ত্রী বলেন, “ভ্যাট নিয়ে প্রস্তুতি ছিলো। কিন্তু সেখানেও একটু গ্যাপ ছিল। দ্যাট ওয়াজ আওয়ার ইন্টারনাল প্রবলেম এন্ড মাই ইনইফিসিয়েন্সি আই সো সে। আই ডিড নট রিয়েলাইজ দ্যাট ভ্যাট উইল বি এ সো হ্যাভিলি অ্যা বারডেন। তিনি বলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী তার ভুল ভেঙ্গে দিয়েছেন। প্রধানমন্ত্রী বলেছেন আপনি যে ১৫ শতাংশ ভ্যাট আরোপ করলেন এখন কত আছে ভেবে দেখেছেন। সাথে সাথেই বোর্ড অব রেভিনিউ একটি কাগজ তাকে দেন । সেই কাগজে বিস্তারিত বর্ণনা দেয়া ছিল। তিনি বলেন, তিনি আগে ভাবেননি বোর্ড অব রেভিনিউ এর হিসাব দেখে বোঝতে পারেন কোথা থেকে কোথায় যাচ্ছে ভ্যাটের হার।

অর্থমন্ত্রী বলেন, সেটা বোঝার পর প্রধানমন্ত্রী পরামর্শ দিলেন এই বাজেটে এটা আরোপ না করার জন্য। কিন্তু তিনি বললেন আগামী ২ বছরেও এটা আরোপ হবে না। প্রধানমন্ত্রী বললেন খুব ভালো।
সুত্র-যুগান্তর ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24