রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৯, ০৮:০৮ অপরাহ্ন
শিরোনাম:
সংস্কারের দাবীতে জগন্নাথপুর-বিশ্বনাথ সড়কে মঙ্গলবার থেকে আবারও অনিদিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট মিরপুর ইউপি নির্বাচনে মনোনয়ন বাছাই,চেয়ারম্যান ৭প্রার্থীসহ ৬৫ জন বৈধ, দুই প্রার্থী বাতিল কেন্দ্রীয় ছাত্রলীগের নতুন ২ কাণ্ডারির পরিচিতি জনগণের মৌলিক অধিকার ও আইনের শাসনে গুরুত্ব দিতে হবে : প্রধানমন্ত্রী দ.সুনামগঞ্জে বিদেশী রিভলবারসহ গ্রেফতার ১ সাংবাদিক এ এস রায়হানের পিতার মৃত্যু, জানাজা সম্পন্ন পাটলী উইমেন্স কলেজ উন্নয়নে প্রবাসীদের ১২ লাখ টাকার অনুদান জগন্নাথপুরে শ্রমিক-ব্যবসায়ীদের দ্বন্দ্বের নিস্পত্তি, পরিবহন ধর্মঘট প্রত্যাহার বাংলাদেশে ঢুকে মসজিদ নির্মাণে বিএসএফ’র বাধা প্রদান জগন্নাথপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় ফুটবল টুর্নামেন্টের ফাইনাল সম্পন্ন

৬১ সেকেন্ডে ১ মিনিট হবে আজ

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ৩০ জুন, ২০১৫
  • ১৭৫ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক:: আজ রাতে ১২টা বাজবে ১ সেকেন্ড পরে অর্থাৎ ৬১ সেকেন্ডে। রাত ১১টা ৫৯ মিনিট ৫৯ সেকেন্ডের পরে ১২টা ০০ মিনিট ০০ সেকেন্ড রিডিং দেয় ঘড়ি। কিন্তু প্রতি তিন বছর পরে পৃথিবীর আবর্তনের সঙ্গে সময়ের সঠিকতা রাখতে ৩০ জুন দিনের শেষ মিনিটে ১ সেকেন্ড যোগ করা হয়। যে কারণে ঘড়ির রিডিং হয় ১১টা ৫৯ মিনিট ৬০ সেকেন্ড।

লিপ ইয়ার ও লিপ সেকেন্ড যোগ করা হয় পৃথিবীর আবর্তনের সঙ্গে সময় ও ঋতুর সামঞ্জস্য রাখার জন্য। এ কারণে আজ আণবিক ঘড়িতে অতিরিক্ত ১ সেকেন্ড যোগ করা হবে।

আন্তর্জাতিক সময় পরিমাপ অনুযায়ী আণবিক ঘড়িতে আজ দিনের শেষ মিনিটের রিডিং হবে ২৩ : ৫৯ : ৬০ এবং এর পরে ০০ : ০০ : ০০ হবে। স্বাভাবিকভাবে যা হওয়ার কথা ২৩ : ৫৯ : ৫৯ এবং পরে ০০ : ০০ : ০০। শূন্য সেকেন্ডের পরের প্রতিটি সেকেন্ড নতুন দিনের সময় পরিমাপ করে।

আণবিক ঘড়িতে ১ সেকেন্ড যোগ করায় কিছু কম্পিউটার সিস্টেমে সমস্যা দেখা দিতে পারে, কারণ সেগুলোতে পরিবর্তিত সময়ের ইনপুট দিতে হবে ম্যানুয়ালি। সময়ের এককে হঠাৎ পরিবর্তন নিয়ে অনেকের মধ্যে মতবিরোধ রয়েছে। এ নিয়ে এ বছরের শেষ দিকে আলোচনা হবে।

যুক্তরাজ্যের ন্যাশনাল ফিজিক্যাল ল্যাবরেটরির (এনপিএল) জ্যেষ্ঠ গবেষক ও বিজ্ঞানী পিটার হুইবারলে এ সম্পর্কে বলেছেন, যেহেতু সময়ের পরিমাপ পৃথিবীর আবর্তনের ওপর নির্ভর করে এবং পৃথিবীর আবর্তন নিজস্ব গতিতে পরিবর্তিত হয়, সেহেতু লিপ সেকেন্ড অনিয়মিত মনে হয়।

লিপ সেকেন্ডের ফলে কম্পিউটার প্রোগ্রামিংয়ে সমস্য হতে পারে এবং আন্তর্জাতিক বাণিজ্য ও লেনদেনেও কিছুটা বিভ্রাট সৃষ্টি হতে পারে। এ নিয়ে উদ্বেগ ছড়িয়েছে। এনপিএলে সময় ও তরঙ্গ নিয়ে কাজ করা হুইবারলে উদ্বেগ প্রশমনে যথাযথ পরিকল্পনা গ্রহণের কথা বলেছেন।

হুইবারলে আরো বলেন, ছয় মাস আগে লিপ সেকেন্ডের ঘোষণা দেওয়া হয়েছে। যে কারণে কম্পিউটার ও সফটওয়্যারে লিপ সেকেন্ড প্রোগ্রাম সরবরাহ করা সম্ভব হয়নি, কারণ এই ইনপুট দিতে হয় ম্যানুয়ালি।

বিবিসির খবরে বলা হয়েছে, এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে কম্পিউটারগুলোতে স্বয়ংক্রিয়ভাবে লিপ সেকেন্ড যোগ হয়ে যাবে। এতে করে কম্পিউটার সিস্টেমে মারাত্মক বিভ্রাট সৃষ্টি হতে পারে। প্রোগ্রামিং ভেঙে পড়তে পারে। তবে এই সমস্যা মোকাবিলায় কিছু উদ্যোগ নিয়েছে সফটওয়্যার কোম্পানিগুলো। এ ছাড়া টেলিকমিউনিকেশনেও কিছু সমস্যা দেখা দিতে পারে।

আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) বিষয়টি বিবেচনায় নিয়েছে। আগামী নভেম্বরে জেনেভায় অনুষ্ঠিত রেডিও কমিউনিকেশন কনফারেন্সে বিষয়টি তোলা হবে। সেখানে সিদ্ধান্ত নেওয়া হবে, তিন বছর পরপর লিপ সেকেন্ড যোগ করা হবে কি হবে না। যদি যোগ করা হয়, তবে এ জন্য সমাধানের পথ কী হতে পারে, তাও নির্ধারণ করা হবে।
তথ্যসূত্র : বিবিসি অনলাইন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24