1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
তোমাকে মনে থাকবে আবুল:অধ্যক্ষ আব্দুল মতিন - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৪:০৫ পূর্বাহ্ন
শিরোনাম:
গুচ্ছ ভর্তি: তিন ইউনিটে শাবি কেন্দ্রে পরীক্ষায় বসবে ৯ হাজার ভর্তিচ্ছুক ইসরায়েলবিরোধী বিক্ষোভের জেরে স্নাতক অনুষ্ঠান বাতিল করল সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় রাগ সংবরণে নবীজির পরামর্শ মানবিক সাংবাদিকতার উজ্জ্বল দৃষ্টান্ত শংকর রায় জগন্নাথপুরে ধান কাটতে গিয়ে সাপের কামড়ে কৃষকের মৃত্যু জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায়ের মৃতু্তে বিএনপির শোক প্রকাশ শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়বে কিনা, জানা যাবে শনিবার মসজিদের মালিকানা মহান আল্লাহর জগন্নাথপুরে আইনশৃঙ্খলা কমিটির সভায় শংকর রায়ের মৃত্যুতে শোক প্রস্তাব শংকর রায়ের মৃত্যুতে এমএ মান্নান এমপিসহ বিভিন্ন মহলের শোক প্রকাশ

তোমাকে মনে থাকবে আবুল:অধ্যক্ষ আব্দুল মতিন

  • Update Time : রবিবার, ২২ জুলাই, ২০১৮
  • ৭০৯ Time View

অধ্যক্ষ আব্দুল মতিন ::

আবুল মিয়া।আমার কলেজের ( শাহজালাল মহাবিদ্যালয় এর) সৎ ও বিশ্বস্ত নাইট গার্ড।২১ শে এপ্রিল সকাল প্রায় নয়ঘটিকায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে হঠাৎ করে চিরবিদায়। মৃত্যুর অাগের রাত্রি তোমার সাথে শেষ কথা হয়েছিল; আনন্দে আত্মহারা হয়েছো গল্পে। তোমাকে জিজ্ঞেস করলাম, কলেজের রিজাল্ট জাননি? বললে,স্যার আপনি দিন রাত যেভাবে পরিশ্রম করেন, সব ছাত্রের খোঁজ খবর রাখেন প্রতিবারের মতো এবারও ভাল হবে সেটা আর জানা লাগেনা। সবাই বলাবলি করছে, রিজাল্ট ভাল হয়েছে। রাতটি পার হলে তুমি সকালে বাড়ীতে গেলে দুই ঘন্টার মধ্যে কাউকে না বলে বিদায় নিলে? সিসি ক্যামেরার ফুটেজে দেখলাম সকাল বেলা বাড়ীতে যাবার সময় গেট থেকে ফিরে এসে আবার কলেজে সব কিছু শেষ বারের মতো দেখে যাচ্ছো। হয়তো জানতে, অার আসবেনা ফিরে কোন দিন। তোমার একপৃথিবী জীবনের কষ্ট শুধু আমাকে বলতে। আমিই ছিলাম নিস্তব্ধ রাতের নিরব শ্রোতা। তোমাকে হালকা করার জন্য আমি পৃথিবীর কতো গল্প শুনাতাম। গভীর রাতে তোমার কষ্ট ভুলা গানের সুর কান ভরে শুনতাম।বুঝতে দিতামনা। যদি সেই সুর বন্ধ হয়ে যায়।জীবন,জগৎ,স্রষ্টা নিয়ে তোমার অনেক জমানো প্রশ্নের জবাব শুধু আমি দিলেই তোমার ভাল লাগতো। কৌতুহলে বলতে, স্যার এগুলোর উত্তর আপনি কেমনে পারেন? ইচ্ছা করে ভুল উত্তর দিলে তুমি বুঝে ফেলতে। আমি পরীক্ষা করতাম তোমাকে। তোমার প্রতিভায় মুগ্ধ হতাম। প্রাতিষ্ঠানিক জ্ঞানের বাইরে মানুষ যে সীমাহীন জ্ঞানের ক্ষমতা রাখে সেটা তোমার কাছ থেকে আমার জানা। আমাকে তুমি মুর্শিদ জ্ঞান করতে। আমি লজ্জা পেতাম। আমার পারিপাশ্বিক সমস্যায় তুমি আমাকে পরামর্শ ও শান্ত্বনা দিতে। এ ভাবে রাতের আঁধারে জীবনের বোঝা হালকা করার কাজে দুজনে সময় কাটাতাম। আজ বড় অসহায় বোধ করছি। তোমার সততা, নিষ্টা, প্রজ্ঞা, জীবন সংগ্রামের সহস্র গল্প বারবার চোখ ভাসিয়েছে বুক পর্যন্ত। সেবা কে তুমি ঈশ্বরাজ্ঞান করতে। অন্যায়কে দৃঢ় ভাবে প্রত্যাখ্যান ও ঘৃণা করার অসম সাহস ছিল তোমার বুকে।
জানো আবুল মিয়া, তুমি যেদিন বিদায় নিলে কেউ সন্ধ্যাবাতি জ্বালায়নি তোমার কলেজে। তুমি ১৫ বছরের কোন দিন সুখে- অসুখে বাতি জ্বালাতে; রাতের দায়িত্ব পালনে ভুল করনি। চির দুঃখী হয়ে ও সৎ ও বিশ্বস্ততার পরীক্ষায় কোন দিন ফেল করনি। যেভাবে এ কলেজটিকে আমৃত্যু দেখে রেখেছো, স্রষ্টা যেন তোমাকে সেভাবে দেখে রাখেন। এ কলেজ অনাগত কাল তোমার কাছে ঋণী থাকবে। অগণিত শিক্ষার্থীর অনাগত কোলাহলে আমাদের সাথে তুুুুমি ও থাকবে।

লেখক: প্রতিষ্ঠাতা অধ্যক্ষ,
শাহজালাল মহাবিদ্যালয়,জগন্নাথপুর, সুনামগঞ্জ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com