1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
মেয়র, কাউন্সিলর পদেও দলীয় প্রতীকে পৌর নির্বাচন হবে অধ্যাদেশের গেজেট প্রকাশ - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০১:২৭ পূর্বাহ্ন
শিরোনাম:
গুচ্ছ ভর্তি: তিন ইউনিটে শাবি কেন্দ্রে পরীক্ষায় বসবে ৯ হাজার ভর্তিচ্ছুক ইসরায়েলবিরোধী বিক্ষোভের জেরে স্নাতক অনুষ্ঠান বাতিল করল সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় রাগ সংবরণে নবীজির পরামর্শ মানবিক সাংবাদিকতার উজ্জ্বল দৃষ্টান্ত শংকর রায় জগন্নাথপুরে ধান কাটতে গিয়ে সাপের কামড়ে কৃষকের মৃত্যু জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায়ের মৃতু্তে বিএনপির শোক প্রকাশ শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়বে কিনা, জানা যাবে শনিবার মসজিদের মালিকানা মহান আল্লাহর জগন্নাথপুরে আইনশৃঙ্খলা কমিটির সভায় শংকর রায়ের মৃত্যুতে শোক প্রস্তাব শংকর রায়ের মৃত্যুতে এমএ মান্নান এমপিসহ বিভিন্ন মহলের শোক প্রকাশ

মেয়র, কাউন্সিলর পদেও দলীয় প্রতীকে পৌর নির্বাচন হবে অধ্যাদেশের গেজেট প্রকাশ

  • Update Time : মঙ্গলবার, ৩ নভেম্বর, ২০১৫
  • ২৪৬ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক:: অবশেষে ডিসেম্বরেই দলীয় প্রতীকে প্রথমবারের মতো হতে যাচ্ছে পৌরসভা নির্বাচন। নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. সিরাজুল ইসলাম। ঢাকার শেরেবাংলা নগরে ইসি সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে মঙ্গলবার বিকেল তিনটায় তিনি এ কথা জানান। সচিব বলেন, দলীয় প্রতীকে স্থানীয় নির্বাচন করার জন্য পৌরসভা নির্বাচন আইন-২০০৯ সংশোধনের প্রয়োজন ছিলো। গত ১২ অক্টোর তা মন্ত্রীসভায় অনুমেদন দেওয়া হয়। আমরা অপেক্ষায় ছিলাম আইনে কি ধরণের পরিবর্তন করা হয়। আজকে অধ্যাদেশের গেজেট প্রকাশিত হয়েছে। আমরা তা হাতে পেয়েছি। এখন এই আইন দেখে আমাদের বিধিমালা পরিবর্তন করে ইসির সিদ্ধান্তের জন্য বৈঠকে পাঠাবো। এদিকে দলীয় প্রতীকে পৌর নির্বাচনের অধ্যাদেশ জারির খবর পেয়ে জগন্নাথপুর পৌরসভায় তোড়জোড় শুরু হয়েছে। জগন্নাথপুর পৌর আওয়ামীলীগের উদ্যোগে দুই গ্রুপই শহরে নির্বাচনকে সামনে রেখে পৃথকভাবে ৩ নভেম্বর জেল হত্যা দিবস পালন করেছে। জগন্নাথপুর পৌর অাওয়ামীলীগের উদ্যোগে নির্বাচনকে সামনে রেখে জরুরী কর্মীসভা ডাঃ আব্দুল আহাদ ও ইকবাল হোসেনের নের্তৃত্বে করা হয়।
নতুন আইনে ডিসেম্বরে নির্বাচন করা হবে নাকি পরে করা হবে জানতে চাইলে সচিব আরো বলেন, আমরা ডিসেম্বরের মধ্যেই পৌরসভা নির্বাচনটা করতে চাই। সময় অতিক্রান্ত হবে সেটা এই মূহুর্তে চিন্তা করছি না।
তিনি বলেন, যেহেতু রাজনৈতিক দলের প্রতীকে নির্বাচন হবে তাই। কমন ব্যালট করা যাবে না। আমরা কাস্টমাইজড ব্যালটের কথা চিন্তা করছি। কাস্টমাইজড ব্যালটে প্রতিদ্বন্দ্বীপ্রার্থীর নাম এবং প্রতীক থাকবে। মেয়র, সাধারণ ওয়ার্ড কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা সকল পদেই দলীয় প্রতীকে নির্বাচন হবে যোগ করেন সচিব।

জাতীয় সংসদ নির্বাচনে দলীয় প্রার্থীদের ক্ষেত্রে দলের সাধারণ সম্পাদক যার মনোনয়ন পত্রে স্বাক্ষর করেন সেই দলের মনোনিত প্রার্থী হন। এই নির্বাচনটি যেহেতু নতুন সেহেতু দলের গঠনতন্ত্রে পরিবর্তন আনতে হবে কিনা বা দলের প্রার্থীদের মনোনয়ন পত্রে কে স্বাক্ষর করবেন এই বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এই বিষয়টি নতুন আইনে নেই। বিধিমালা হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। আর রাজনৈতিক দলের প্রার্থী দলগুলো ঠিক করবে। এতে কমিশনের কিছু করার নাই।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com