1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
যাদুকাটা তীরের পণতীর্থ - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০২:০৯ পূর্বাহ্ন
শিরোনাম:
গুচ্ছ ভর্তি: তিন ইউনিটে শাবি কেন্দ্রে পরীক্ষায় বসবে ৯ হাজার ভর্তিচ্ছুক ইসরায়েলবিরোধী বিক্ষোভের জেরে স্নাতক অনুষ্ঠান বাতিল করল সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় রাগ সংবরণে নবীজির পরামর্শ মানবিক সাংবাদিকতার উজ্জ্বল দৃষ্টান্ত শংকর রায় জগন্নাথপুরে ধান কাটতে গিয়ে সাপের কামড়ে কৃষকের মৃত্যু জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায়ের মৃতু্তে বিএনপির শোক প্রকাশ শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়বে কিনা, জানা যাবে শনিবার মসজিদের মালিকানা মহান আল্লাহর জগন্নাথপুরে আইনশৃঙ্খলা কমিটির সভায় শংকর রায়ের মৃত্যুতে শোক প্রস্তাব শংকর রায়ের মৃত্যুতে এমএ মান্নান এমপিসহ বিভিন্ন মহলের শোক প্রকাশ

যাদুকাটা তীরের পণতীর্থ

  • Update Time : বুধবার, ১৮ মার্চ, ২০১৫
  • ১১২৩ Time View

গোলাম সরোয়ার লিটন:: ১৫১৬ খ্রিষ্টাব্দে এই তীর্থের সুচনা করেন মহাপুরুষ শ্রীমান অদ্বৈত আচার্য প্রভু। মানুষ তাঁকে গৌরানা ঠাকুর বলে জানে। তাঁর জন্ম বর্তমান সুনামগঞ্জ জেলার তাহিরপুর উপজেলার বাদাঘাট ইউনিয়নের নবগ্রাম। কিন্তু সেই গ্রাম আর আজ নেই। নদীগর্ভে বিলীন হয়েছে বহু আগেই। নবগ্রাম ছিল লাউড় রাজ্যের লাউড়ের গড় এলাকায়। বর্তমানে অদ্বৈত আচার্য মন্দির গড়ে ওঠেছে যাদুকাটা নদীর তীরবর্তী লাউড়ের গড়ের পাশের রাজারগাঁও গ্রামে। প্রতি বছর চৈত্র মাসের মধুকৃষ্ণা ত্রয়োদশীতে পুণ্য¯œানের জন্য এ স্থানে কয়েক লাখ লোকের সমাগম ঘটে। এখানে ভক্তরা স্থান ও তর্পন করেন। এই পণতীর্থ প্রতি বছর একবারেই হয়ে থাকে। এই দিন ও ক্ষণের জন্য ভক্তরা অধীর আগ্রহে অপেক্ষায় থাকেন পুরো বছর। আজ ১৮ মার্চ বিকাল ৪ টা ১৩ মিনিট ১১ সেকেন্ড থেকে রাত ৯ টা ১ মিনিট ৪৮ সেকেন্ড পযর্ন্ত হচ্ছে পুন্য¯œানের সময়। এজন্য যাদুকাটা নদীর তীরে সমাবেত হবেন পূণার্থীরা। দেশ ও দেশের বাইরের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসেন তাঁরা যাদুকাটা নদীতে পূণ্য¯œানে মিলিত হতে। ঐতিহাসিক সুত্র মতে প্রাচীন শ্রীহট্র এক সময় জৈন্তা রাজ্যের অংশ ছিল। পরে জৈন্তা তিনটি রাজ্যে বিভক্ত হয়- জৈন্তা, গৌড় ও লাউড়। ভারতের আসামের কামরুপ থেকে রাজা কামসিন্ধুর বিধবা স্ত্রী উমরী রাণী জনৈক প্রগশপ্রতির দ্বারা হুমকি প্রাপ্ত হয়ে শ্রীহট্রের উত্তরাঞ্চলে চলে আসেন। ইতিমধ্যে তিব্বতের হাতক শহরের যুবরাজ কৃষক চৌদ্দভাগা নদীর তীর ধরে ঘুরে ঘুরে জৈন্তাপুরে উপনীত হন। এখানে উমরী রাণীর সঙ্গে পরিচয়ের পর চৌদ্দভাগা তাঁকে বিয়ে করেন। তাঁদের একটি পুত্র সন্তান হলে নাম রাখা হয় হাথক। পরে হাথক নামধারী কমপক্ষে নয় জন রাজা জৈন্তাপুরে রাজত্ব করেন। দশম রাজা গোবিন্দ রাজ কেশব দেব একাদশ শতাব্দীর মধ্যভাগে রাজত্ব করেন। এর পর হাতকের পুত্র গুহক জৈন্তার রাজা নিযুক্ত হন। গুহক তাঁর তিন পুত্রকে সমান ভাবে রাজত্ব ভাগ করে দিলে লুব্দকের নামানুসারে তাঁর অংশের নাম হয় লাউড়। লাউর রাজ্য বর্তমানে লাউড়ের পাহাড় এবং সুনামগঞ্জ ও হবিগঞ্জ জেলা পর্যন্ত বিস্তৃত ছিল। পরে লাউড়ে রাজত্ব করেন আচার্য পরিবারের অরুণাচার্য্য বিজয় মানিক্য। সর্বশেষ দিব্যসিংহ। পঞ্চদশ শতাব্দীতে বৈঞ্চব সাধক অদ্বৈতাচার্যের পিতা কুবেরাচার্য বা কুবেরমিশ্র তর্ক পঞ্চানন রাজা দিব্য সিংহের মন্ত্রী ছিলেন। কুবেরাচার্য ছিলেন পন্ডিত শাস্ত্রবিদ ও সভা পন্ডিত। কিন্তু মন্ত্রী কুবেরাচার্যের পর পর ছয়টি সন্তান মারা যাওয়ায় তাঁর মনে ছিল প্রচন্ড কষ্ট। তাই তিনি দুঃখ ভারাক্রান্ত মনে ভারতে চলে যান। পরে রাজা দিব্য সিংহের আহবানে তিনি পুণরায় লাউড়ে ফিরে আসেন। কিছুকাল পর ১৪৩৫ খ্রিষ্টাব্দে স্ত্রী নাভা দেবীর গর্ভে তিনি এক সন্তান লাভ করেন। কমলের মতো সুন্দর বলে তার নাম রাখেন কমলাক্ষ। কমলাক্ষের মাতা নাভা স্বপ্নে দেখতে পান, তাঁর কোলের শিশু শঙ্খচক্র গদাপদধারী মহাবিষ্ণু। তাঁর অঙ্গজ্যোতিতে চারদিক আলোকিত। মুখে দিব্য আভা। হতবিহবল নাভা দেবী সেই স্বর্গীয় মুর্তির সম্মুখে প্রণয় হয়ে শ্রীচরণোদন প্রার্থনা করেন । কিন্তু মাতা কর্তৃক সন্তানের পাদোদক প্রার্থনা করা অনুচিত। তাই স্বপ্ন ভেঙ্গে গেলে নাভা দেবী মহা চিন্তাগ্রস্ত হয়ে পড়েন। কমলাক্ষের অনুরোধে স্বপ্নের সব বৃত্তান্ত তাঁকে খুলে বলেন। সবশেষে বললেন,“ সপ্ততীর্থবারি অবগাহনের ভাগ্য কি আমার হবে?”
মায়ের অভিলাষ পূরণে কমলাক্ষ হাত মুঠ করে বললেন, ‘ সপ্ততীর্থ হানি হেথায় করিব স্থাপন। আজ রাতে সব তীর্থের এখানে আগমন ঘটবে এবং আগামী প্রাতে মাতা সে তীর্থ বারিতে অবগাহন করবেন।’ নিকটস্থ শৈলশিখরে কমলাক্ষ অবস্থান করে প্রভাতে ঘন্টাধ্বনি করলেন। সঙ্গে সঙ্গে সবতীর্থ বারি অঝোরধারায় বইতে শুরু করল। কমলাক্ষের মাতা নাভা দেবীর যেন বিশ^াস হতে চায়না। মনে প্রশ্ন জাগে, একি সত্যিই সপ্ততীর্থ? কমলাক্ষ তাঁর মায়ের সঙ্গে সপ্ততীর্থবারিকে পরিচয় করিয়ে দিলেন। এই হল শ্যামার সামৃত যুমুনা, পাপনাশিনী গঙ্গা এবং রক্তপীত আদিতীর্থবারি। আনন্দ উৎফুল্ল মনে জননী তীর্থগণকে প্রণাম করে সপ্ততীর্থবারিতে অবগাহন করলেন। সেই থেকে এই তীর্থের নাম হল পণতীর্থ।
তীর্থগণ পণ করে গিয়েছিলেন পৃথিবী যতদিন থাকবে ততদিন প্রতিবছর মধুকৃষ্ণা ত্রয়োদশীতে তীর্থগণের ( গঙ্গা, যমুনা, গদাবরী, সরস্বতী, নর্মদা, সিন্ধু ও কাবেরী ) আগমন ঘটবে এখানে। সপ্ততীর্থের আগমন ঘটে বলেই পৃথিবীর সব তীর্থের শ্রেষ্ট তীর্থ, হিন্দুধর্মাবলম্বী মানুষের কাছে।
এ সত্য আজো প্রতিফলিত হয় যাদুকাটা নদীর তীরে। এই পুণ্যতিথিতে বেড়ে যায় জলের ধারা। প্রতিবছর এ সময় লক্ষাধিক মানুষের আগমণে নিভৃত এই জনপদে নেমে আসে প্রাণচাঞ্চল্য। সবাই এই পুণ্যসলিলার পুতঃবারিতে ¯œান করে ধন্য হন। নিজেকে করেন কুলুষমুক্ত। তাদেঁর কন্ঠে উচ্চারিত হয় “জয় জয় অদ্বৈত আচার্য দয়াময়, যাঁর হুংকারে গৌর অবতার হয়।”
লেখক- হাওর অঞ্চল প্রধান প্রতিবেদক জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ও সাধারণ সম্পাদক প্রাথমিক শিক্ষক সমিতি তাহিরপুর।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com