1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
সিলেটে বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে চ্যানেল এস’র ১ লাখ পাউন্ডের কার্যক্রম শুরু হচ্ছে - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:৩০ পূর্বাহ্ন
শিরোনাম:
গুচ্ছ ভর্তি: তিন ইউনিটে শাবি কেন্দ্রে পরীক্ষায় বসবে ৯ হাজার ভর্তিচ্ছুক ইসরায়েলবিরোধী বিক্ষোভের জেরে স্নাতক অনুষ্ঠান বাতিল করল সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় রাগ সংবরণে নবীজির পরামর্শ মানবিক সাংবাদিকতার উজ্জ্বল দৃষ্টান্ত শংকর রায় জগন্নাথপুরে ধান কাটতে গিয়ে সাপের কামড়ে কৃষকের মৃত্যু জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায়ের মৃতু্তে বিএনপির শোক প্রকাশ শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়বে কিনা, জানা যাবে শনিবার মসজিদের মালিকানা মহান আল্লাহর জগন্নাথপুরে আইনশৃঙ্খলা কমিটির সভায় শংকর রায়ের মৃত্যুতে শোক প্রস্তাব শংকর রায়ের মৃত্যুতে এমএ মান্নান এমপিসহ বিভিন্ন মহলের শোক প্রকাশ

সিলেটে বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে চ্যানেল এস’র ১ লাখ পাউন্ডের কার্যক্রম শুরু হচ্ছে

  • Update Time : সোমবার, ২৫ জুলাই, ২০২২
  • ৩৩২ Time View

জগন্নাথপুর টুয়েন্টি ফোর ডেস্ক –
স্মরণকালের ভয়াবহ বন্যায় সিলেট বিভাগে ক্ষতিগ্রস্ত হয়েছেন লাখ লাখ মানুষ। ভিটে বাড়ী-সম্পদ হারিয়ে বিপন্ন হাজারো পরিবার। অসহায় মানুষের পাশে দাঁড়াতে চ্যানেল এস-এর উদ্যোগ- সেইভ সিলেট টুগেদার: ওয়ান কমিউনিটি, ওয়ান এ্যাপিল শিরোনামে রেসকিউ এইড ট্রাস্টের মাধ্যমে চ্যানেল এস-এ দুদিন লাইভ চ্যারিটি এ্যাপিল অনুষ্ঠিত হয়। যুক্ত হয় বৃটিশ বাংলাদেশী ১৫টি পার্টনার প্রতিষ্ঠান। সাধারণ দান এবং সবার সহযোগিতায় বন্যা পরবর্তী পুনর্বাসনে প্রায় ১’শ হাজার পাউন্ড-এর প্রজেক্ট বাস্তবায়ন হবে বলে আশা করা হচ্ছে।

গত শুক্রবার লন্ডন বাংলা প্রেসক্লাবে এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য তুলে ধরা হয়। এতে মূখ্য আলোচক ছিলেন সেইভ সিলেট-এর প্রধান উদ্যোক্তা চ্যানেল এস’র ফাউন্ডার মাহি ফেরদৌস জলিল। লিখিত বক্তব্য রাখেন প্রজেক্টেট সমন্বয়ক, চ্যানেল এস’র চীফ রিপোর্টার মুহাম্মদ জুবায়ের। বক্তব্য রাখেন চ্যানেল এস এর চ্যরিটি কনসালটেন্ট এবং রেসকিউ এইড ট্রাস্ট-এর ট্রাস্টি হাসান রহমান।

প্রেস ব্রিফিংয়ে জানানো হয়, কঠিন পরিস্থিতিতে বৃটিশ বাংলাদেশী কমিউনিটির পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে মানবতার পাশে দাঁড়ায় চ্যানেল এস। মাহি ফেরদৌসের অগ্রিম আর্থিক সহযোগিতা নিয়ে প্রায় ৩হাজার ৭শ’ মানুষকে জরুরী খাবার ও বিশুদ্ধ পানি পৌঁছে দেয়া হয়। তারপর শত-সহস্র প্রবাসী এবং ঢাকাসহ বাংলাদেশের নানা প্রান্ত থেকে ছুটে যাওয়া দানশীল মানুষের মাধ্যমে চলে জরুরী খাবারের কার্যক্রম। সরকারও যথাসাধ্য ত্রাণ কার্যক্রম পরিচালনা করছে। এর ফলে বিকল্প পরিকল্পনা নেয় টিম চ্যানেল এস। চারটি জেলার, বিশেষ করে সুনামগঞ্জ জেলার সাংবাদিকদের তথ্যের ভিত্তিতে পুনর্বাসন প্রকল্পকে অগ্রাধাকিকার দেয়ার সিদ্ধান্ত হয়। স্থানীয়ভাবে বর্তমানে সেবা কার্যক্রম চালাচ্ছেন এমন চ্যারিটি ব্যক্তিত্ব এবং সেইভ সিলেট টুগেদার-এর বিভিন্ন পার্টনারের কাছ থেকেও পরামর্শ আসে দীর্ঘ মেয়াদী কিছু কার্যক্রম পরিচালনার জন্য।
প্রেস ব্রিফিং-এ কিছু প্রস্তাবিত কার্যক্রমের কথাও তুলে ধরা হয়। এর মধ্যে ফ্লাড ভিকটদের ঘর নির্মাণ, ঘর সংস্কার, গবাদি পশু ক্রয়, টিউবওয়েল স্থাপন এবং জরুরী ম্যাডিক্যাল ক্যাম্প অন্যতম। তবে কিছু কিছু নিভৃত গ্রামে এখনো জরুরী খাবারের প্রয়োজনীতা আছে, সেটিও বিবেচনায় রাখা হবে। থাকবে ফোডপ্যাক বিতরণ কার্যক্রম।
উল্লেখ্য, পার্টনারদের কারো কারো কাছ থেকে যেমন আগাম প্রতিশ্রুতির তুলনায় বেশী অর্থ কালেকশন হয়েছে, তেমনি কিছু পার্টনার ফান্ডরেইজিং-এ তুলনামূলকভাবে কম সফল হয়েছেন। তবে প্রায় সকলেই লাইভ এ্যাপিলে সময় দিয়ে সামগ্রিক ফান্ডরেইজিং সফল করার ক্ষেত্রে অনন্য ভূমিকা রাখেন। চ্যানেল এস-একটি লাইভ সমাপনী অনুষ্ঠানে সংশ্লিষ্ট পার্টনারদের চূড়ান্ত অংক উল্লেখ করে একটি সার্টিফিকেট প্রদান করা হবে।
নূন্যতম ৫ হাজার পাউন্ড-এর প্রতিশ্রুতি নিয়ে সেইভ সিলেট টুগেদার-এর প্রাইম পার্টনার হচ্ছে বৃটিশ বাংলাদেশ ক্যাটারাস এসোসিশেন (বিবিসিএ), এম কে সি ওয়েলফেয়ার ট্রাস্ট ও শেফ ওনলাইন। এ পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুযায়ী শেফ অনলাইন প্রায় ৮ হাজার পাউন্ড কালেকশন করে শীর্ষে রয়েছে। ২য় অবস্থানে আছে লন্ডন বাংলা প্রেসক্লাব। অংক ছাড়িয়ে গেছে সাড়ে ৬ হাজার পাউন্ড।
এছাড়াও পার্টনার হিসেবে আছে বাংলাদেশ সেন্টার, বৃটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্স (বিবিসিসি), লন্ডন বাংলা প্রেসক্লাব, গ্রেটার সিলেট কাউন্সিল, এসোসিশেন অব বাংলাদেশী সলিসিটার্স, বালাগঞ্জ-ওসমানী নগর সমিতি, রণধির পাল ওয়েলফেয়ার ট্রাস্ট, প্রাউড টু বি সিলেটী ওয়েলফেয়ার ট্রাস্ট, ছাতক উপজেলা স্পোটিং ক্লাব, গোয়াইনঘাট ওয়েলফেয়ার এসোসিয়েশন, লালাবাজার ইউনিয়ন এডুক্যাশন ট্রাস্ট ও ক্রিকেট প্লেয়ার এসোসিয়েশন মৌলভীবাজার।প্রেস ব্রিফিংয়ে মাহি জলিল সব দাতাদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, এই বন্যার কারণে শত-সহস্র পরিবারের আজ মাথা গুঁজার ঠাঁই নেই। কারো কারো ঘরে এখনো নেই জরুরী খাবার এবং বিশুদ্ধ পানির কোনো নিশ্চয়তা। বুড়ো মানুষ এমন কী শিশুরা আরো বেশী বিপর্যস্ত। সেইভ সিলেট টুগেদারের মাধ্যমে আমরা একটা দৃষ্টান্ত স্থাপন করলাম, সবাই মিলে কিছু কাজ করা যায়। কিন্তু তার মানে এই নয় যে, এই সামান্য অর্থে সব সমস্যার সমাধান হবে। মানুষের পাশে দাঁড়ানোর এই প্রয়াস অব্যাহত রাখতে হবে।
অনুষ্ঠানে পার্টনারদের মধ্য থেকে উপস্থিত ছিলেন বিবিসিসি লন্ডন রিজিওন প্রেসিডেন্ট মনির আহমদ, লন্ডন বাংলা প্রেসক্লাব প্রেসিডেন্ট এমদাদুল হক চৌধুরী, সেক্রেটারী তাইসির মাহমুদ প্রমুখ।

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com