1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
জগন্নাথপুরের সন্তান প্রথম ব্রিটিশ -বাংলাদেশি এভারেস্ট বিজয়ী আকি রহমান এবার ১৪ উঁচু পর্বত আরোহনের অভিযানে - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:০৬ অপরাহ্ন
শিরোনাম:
জাতীয় নেতা আবদুস সামাদ আজাদের মৃত্যু বার্ষিকী আজ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস হবে আটটা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত সুনামগঞ্জে বিএনপির তিন প্রার্থী বহিষ্কার সৃষ্টিজগতে আল্লাহর সবচেয়ে বড় নিয়ামত গুচ্ছ ভর্তি: তিন ইউনিটে শাবি কেন্দ্রে পরীক্ষায় বসবে ৯ হাজার ভর্তিচ্ছুক ইসরায়েলবিরোধী বিক্ষোভের জেরে স্নাতক অনুষ্ঠান বাতিল করল সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় রাগ সংবরণে নবীজির পরামর্শ মানবিক সাংবাদিকতার উজ্জ্বল দৃষ্টান্ত শংকর রায় জগন্নাথপুরে ধান কাটতে গিয়ে সাপের কামড়ে কৃষকের মৃত্যু জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায়ের মৃতু্তে বিএনপির শোক প্রকাশ

জগন্নাথপুরের সন্তান প্রথম ব্রিটিশ -বাংলাদেশি এভারেস্ট বিজয়ী আকি রহমান এবার ১৪ উঁচু পর্বত আরোহনের অভিযানে

  • Update Time : বুধবার, ২৭ মার্চ, ২০২৪
  • ৮০ Time View

জগন্নাথপুর টুয়েন্টি ফোর ডেস্ক – জগন্নাথপুরের সন্তান  প্রথম ব্রিটিশ -বাংলাদেশি এভারেস্ট বিজয়ী আকি রহমান

এবার ১৪ উঁচু পর্বত আরোহনের অভিযানে নামছেন।

বিশ্বের বিপৎসংকুল ১৪টি উঁচু পর্বত আরোহণের নতুন অভিযানে নেমেছেন প্রথম ব্রিটিশম -বাংলাদেশি এভারেস্ট বিজয়ী আকি রহমান। এ অভিযানের মাধ্যমে তিনি দেড় মিলিয়ন পাউন্ডের তহবিল সংগ্রহ করতে চান। তহবিল থেকে সংগৃহীত অর্থ ফিলিস্তিনের গাজাসহ বিভিন্ন দেশের নিপীড়িত অসহায় মানুষের কল্যাণে ব্যয় করবেন বলে জগন্নাথপুর টুয়েন্টি ফোর ডটকম কে জানান তিনি। আকি রহমান সফলভাবে অভিযান শেষ করতে সকলের দোয়া চান।

আগামী ১৫ এপ্রিল থেকে পর্বত অভিযান শুরু করবেন আকি রহমান। ধারাবাহিকভাবে ১৪টি পর্বত আরোহণের এই দীর্ঘ অভিযান শেষ হবে আগামী বছরের অক্টোবরে। এ অভিযান সফল হলে তিনি হবেন বিশ্বের ৫২তম ব্যক্তি, যিনি ১৪টি সর্বোচ্চ পর্বতশৃঙ্গ আরোহণের মাইলফলক স্পর্শ করবেন।

 

আকি রহমান প্রথম ব্রিটিশ-বাংলাদেশি, যিনি ২০২২ সালে বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছিলেন। মাত্র ২১ ঘণ্টায় এই দুঃসাহসী অভিযান শেষ করেন তিনি। তাঁর ওই অভিযান যুক্তরাজ্যে ব্যাপক আলোচিত হয়েছিল। এবারের অভিযানে সহায়তা করবে যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক মানবিক সাহায্য সংস্থা ইউকে ইসলামিক মিশন (ইউকেআইএম)।

আকি রহমান চার ধাপে ১৪টি পর্বত আরোহণের কঠিন অভিযান শেষ করতে চান। প্রথম পর্যায়ে রয়েছে কাঞ্চনজঙ্ঘা, মাউন্ট এভারেস্ট, লটসি ও মাকালু পর্বতশৃঙ্গ। এ বছরের এপ্রিল থেকে জুন পর্যন্ত তিনি আরোহণ করবেন এসব পর্বতের চূড়ায়। দ্বিতীয় পর্যায়ে জুন থেকে আগস্টের মধ্যে পাকিস্তানের নানগা পর্বত, গাসব্রম ওয়ান, গাসব্রম টু ও কে টু এবং চীনের ব্রড পিক। তৃতীয় পর্যায়ে আগামী বছরের এপ্রিল থেকে জুনে নেপালের অন্নপূর্ণা, চীন ও নেপালের চু ইউ, চীনের শিশাপাগমা এবং চতুর্থ পর্যায়ে সেপ্টেম্বর-অক্টোবরে আরোহণ করবেন নেপালের মানাচলু ও দাওলাগিরি পর্বত। আকি রহমান জগন্নাথপুর উপজেলার চিলাউড়া হলদিপুর ইউনিয়নের বাউধরন গ্রামের বাসিন্দা।

বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয়ের পর তিনি  জন্মভূমিতে এসে বিভিন্ন সামাজিক ও মানবিক কাজে অংশ গ্রহণ করেন।

 

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com