শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ০১:৪৮ অপরাহ্ন
শিরোনাম:
সুস্থতা আল্লাহ পাকের নেয়ামত একটি নৃশংস হত্যাকাণ্ড নাড়িয়ে দিল জগন্নাথপুরবাসীকে, ক্রাইম সিন ইউনিটের ঘটনাস্থল পরিদর্শন অফিসার্স ক্লাব থেকে রানীগঞ্জের তহশীলদারসহ ৪ জুয়াড়ি গ্রেফতার আজানের মর্মবানী জগন্নাথপুরে ২২তম ক্রিকেট টুর্নামেন্টের উদ্বোধন সম্পন্ন জগন্নাথপুরে সেই সড়কে ২৩ কোটি টাকার টেন্ডার সম্পন্ন, নতুন বছরের শুরুতেই কাজ শুরু হতে পারে জগন্নাথপুরে ১৫ দিন পর অবশেষে ধান কেনা শুরু জগন্নাথপুরে গলায় ফাঁস দিয়ে দুর্বৃত্তরা হত্যা করল স্টুডিও’র মালিক আনন্দকে সিলেট জেলা আ’লীগের নেতৃত্বে লুৎফুর-নাসির, মহানগরে মাসুক-জাকির প্রতিবন্ধীদের জন্য প্রতিটি উপজেলায় সহায়তা কেন্দ্র: প্রধানমন্ত্রী

মীরপুর ইউপি নির্বাচনে আ.লীগ প্রার্থীর পরাজয়ের নেপথ্যে যত কারণ

বিশেষ প্রতিনিধি ::
  • Update Time : মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০১৯
  • ১৬৯০ Time View
সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার মীরপুর ইউনিয়ন পরিষদের নির্বাচনে আওয়ামী লীগের  প্রার্থীর ভরাডুবি নিয়ে চলছে চুল-ছেঁড়া বিশ্লেষণ। দলীয় প্রতীক নৌকার ভরাডুবিতে সাধারণ নেতা কর্মীরা হতাশ হয়ে পড়ছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই ক্ষুব্ধ প্রতিক্রিয়া  ব্যক্ত করেছেন।
দলীয় নেতাকর্মীরা জানান, দীর্ঘ ১৬ বছর পর ১৪ অক্টোবর মীরপুর ইউনিয়ন পরিষদের নির্বাচনের তফসিল ঘোষণা করা হলে ইউনিয়ন  আওয়ামীলীগের উদ্যাগে দলীয় প্রার্থী মনোনয়নের বৈঠক আহ্বান করা হলে উপজেলা  আওয়ামীলীগ নেতা ইলিয়াস আহমেদ,আব্দুল কাইয়ুম মশাহিদ, সিরাজ উদ্দিন মাষ্টার, মাহবুবুল হক  শেরিন, ইউনিয়ন আওয়ামী লীগের সহ সভাপতি জমির উদ্দিন সাধারণ সম্পাদক আবদুল কাদির এর নাম প্রস্তাব করা হয়। কেন্দ্রীয় মনোনয়ন বোর্ড ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আবদুল কাদির কে দলীয় প্রতীক নৌকার প্রার্থী মনোনয়ন দেন।
দলীয় একাধিক নেতাকর্মীরা জানান, ২০১৪ সালে জাতীয় সংসদ নির্বাচনে তিনি আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এম এ মান্নান এর নৌকা প্রতীকের বিপক্ষে স্বতন্ত্র প্রার্থী আজিজুস সামাদ ডনের পক্ষে কাজ করেন। সেই থেকে উপজেলা আওয়ামী লীগের মুলধারার সাথে তাঁর দূরত্ব তৈরী হয়। গত উপজেলা পরিষদের নির্বাচনেও তিনি উপজেলা আওয়ামী লীগের সভাপতি আকমল হোসেন নৌকা প্রতীকের বিপক্ষে ছিলেন বলে অভিয়োগ রয়েছে।
গত জাতীয় সংসদ নির্বাচনে জগন্নাথপুর উপজেলা আওয়ামীলীগের দুই ধারার বিভক্তি দূর হয়ে ঐক্য হয়।  তিনি অনেকদিন ধরে মিরপুর ইউনিয়ন পরিষদের নির্বাচনের দাবীতে আন্দোলনে সক্রিয় থাকলেও  ইউনিয়ন পরিষদের নির্বাচনে অংশ নিবেন এ রকম কোন প্রচারনা চালাননি। আকস্মিক প্রার্থী হওয়ায় অনেকটা বেকায়দায় ছিলেন।
অপরদিকে  উপজেলা আওয়ামীলীগের অর্থ বিষয়ক সম্পাদক মাহবুবুল হক শেরিন ২০১৪ সালে আজিজুস সামাদ ডনের পক্ষে সক্রিয় থাকলেও  পরবর্তীতে তিনি নিস্ক্রিয় হয়ে পড়েন।
।এছাড়াও তিনি গত ১০ বছর ধরে ইউনিয়ন পরিষদের নির্বাচন করার সংকল্প নিয়ে ইউনিয়নের প্রতিটি গ্রামে তৎপরতা অব্যাহত রাখেন। মীরপুর ইউনিয়ন ডেভেলপমেন্ট ফোরামের মাধ্যমে ইউনিয়নের শিক্ষা ও আর্থ সামাজিক উন্নয়নে বিশেষ ভূমিকা রাখেন। যে কারণে ভোটারদের মধ্যে গ্রহণযোগ্যতা তৈরি  হয়। এছাড়াও দীর্ঘদিন নির্বাচন আইনি জটিলতায় বন্ধ থাকার বিষয়ে তা নিরসন করতে তিনি উচ্চ আদালতে দৌড়ঝাপ করে আইনি জটিলতা নিরসন করায় নির্বাচনে তিনি সুবিধা পান। এছাড়াও তিনি বিনয়ী ও সদা হাস্যজ্জ্বল প্রান্তবন্ত কর্মী বান্ধব মানুষ হওয়ায় ভোটের মাঠে সুবিধায় ছিলেন।
অন্যদিকে আবদুল কাদির ব্যক্তি হিসেবে ভাল হলেও মানুষের সঙ্গে তাঁর নিবিড় সর্ম্পক অনেকটা কম ছিল। ভোটারদের আকৃষ্ট করার মতো কোন চমক ছিল না। অভিযোগ রয়েছে, যারা নির্বাচন বিরোধী ছিলেন তাদের একটি অংশ আওয়ামীলীগের প্রার্থীর পক্ষে প্রচারনায় অংশ নেয়ায় নেতিবাচক প্রভাব পড়ে ভোটের মাঠে ।এছাড়াও আওয়ামীলীগের নেতাকর্মীরা ঘরে ঘরে ভোট প্রার্থনা না  করে সেলফিবাজিতে ব্যস্ত ছিলেন।  শুরু থেকেই নির্বাচনী মাঠে সুবিদা করতে পারেননি নৌকার প্রার্থী।
উপজেলা আওয়ামীলীগের সভাপতি আকমল হোসেন, সহ সভাপতি আবদুল কাইয়ুম মশাহিদ, যুগ্ম সাধারণ সম্পাদক সিরাজ উদ্দিন মাষ্টারের কেন্দ্রে নৌকার ভরাডুবি হওয়ায় দলীয় নেতাকর্মীরা ক্ষুব্ধ ও হতাশ। সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই প্রতিক্রিয়া ব্যক্ত করে নির্বাচনের সাথে সম্পৃক্ত  দায়িত্বশীলদের পদত্যাগ দাবি করেন। দুই হাজারেরও বেশী ভোটের ব্যবধানে নৌকার পরাজয় মেনে নিতে পারছেন না কর্মীরা।এ থেকে  শিক্ষা নিয়ে দল কে সুসংগঠিত করার পদক্ষেপ নেওয়ার দাবি নেতাকর্মীদের। তবে স্থানীয় কয়েকজন নেতাকর্মী জানান, নিজ এলাকায় শক্তিশালী প্রার্থী থাকায় আওয়ীলীগের   দায়িত্বশীল নেতারা সুবিদা করতে পারেন নি। কারন আঞ্চলিকতায় ঐক্যবদ্ধ ছিলেন এলাকার মানুষ।
জগন্নাথপুর উপজেলা আওয়ামীলীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মুজিবুর রহমান বলেন, প্রচারকাজে সমন্বয়হীনতা এবং উপজেলা পর্যায়ে আওয়ামীলীগের দায়িত্বশীল নেতাদের রহস্যজনক ভুমিকায় প্রভাব পড়েছে ভোটের মাঠে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24