শনিবার, ২৫ জানুয়ারী ২০২০, ০৬:২৩ পূর্বাহ্ন
শিরোনাম:

রোহিঙ্গা সঙ্কট দূর না হলে সঙ্কটে পড়বে পুরো এশিয়া: রাষ্ট্রপতি

জগন্নাথপুর২৪ ডেস্ক::
  • Update Time : শনিবার, ১৫ জুন, ২০১৯
  • ১৭৬ Time View

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, রোহিঙ্গা সঙ্কট সমাধান না হলে, তা পুরো এশিয়াকে অস্থিতিশীল করে তুলবে। এটি এখন শুধু বাংলাদেশের সমস্যা নয়, সমস্যা পুরো এশিয়ার। এ সঙ্কট দূর করতে সবাইকে এগিয়ে আসতে হবে।

শনিবার (১৫ জুন) তাজিকিস্তানের রাজধানী দুশানবেতে অন ইন্টারেকশন অ্যান্ড কনফিডেন্স বিল্ডিং মেজারস ইন এশিয়ার (সিআইসিএ) পঞ্চম সম্মেলনে একথা বলেন তিনি।

রাষ্ট্রপতি বলেন, মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তচ্যুত প্রায় ১১ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। মানবিক কারণে তাদের স্থান দিয়েছে বাংলাদেশ। তাদের খাদ্য ও চিকিৎ সেবা দিয়ে আসছে।

তিনি বলেন, মিয়ানমারে যে গণহত্যা এবং গুরুতর মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটেছে, তা জাতিগত নির্মূলের একটি ‘টেক্সট বুক এক্সাম্পল’ এবং ভয়াবহ মানবিক বিপর্যয় হিসাবে অভিহিত করা হয়েছে।

‘রোহিঙ্গারা যাতে নিরাপদে ও মর্যাদার সঙ্গে নিজ ভূমিতে ফিরে যেতে পারে সেজন্য সিআইসিএসহ সংশ্লিষ্টদের সমর্থন ও সহযোগিতা চাই আমরা।’

এশিয়ার দেশগুলো বিভিন্ন সমস্যার কথা তুলে ধরে রাষ্ট্রপতি বলেন, এশিয়ার দেশগুলো বর্তমানে জোরপূর্বক দেশান্তর, আন্তর্জাতিক সন্ত্রাসবাদ এবং উগ্রবাদের মত নানা সমস্যার সম্মুখীন হচ্ছে। এসব সমস্যার সমাধানের জন্য সমন্বিত উদ্যোগ খুবই জরুরি ।

সম্মেলনে উপস্থিত ছিলেন চীনের প্রেসিডেন্ট শি জিন পিং, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, তুরস্কের প্রেসিডেন্ট রিজেপ তায়িপ এরদোয়ান, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা, উজবেকিস্তানের প্রেসিডেন্ট শাভকাত মিরজিইয়োইয়েভসহ এশিয়ার বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধান এবং মন্ত্রী পর্যায়ের প্রতিনিধি।

সুত্র-আমার সংবাদ

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24