1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
হেফাজত নেতা শাহীনুর পাশা চৌধুরী ও শুয়াইব আহমেদের সম্পদের খুঁজে দুদক - জগন্নাথপুর টুয়েন্টিফোর
মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ০৯:৫১ পূর্বাহ্ন

হেফাজত নেতা শাহীনুর পাশা চৌধুরী ও শুয়াইব আহমেদের সম্পদের খুঁজে দুদক

  • Update Time : শুক্রবার, ৪ জুন, ২০২১
  • ৭০১ Time View

কাউসার চৌধুরী॥
হেফাজতের বিলুপ্ত কমিটির আইন বিষয়ক সম্পাদক এডভোকেট মাওলানা শাহিনুর পাশা চৌধুরী ও সহকারী আন্তর্জাতিক সম্পাদক মাওলানা শুয়াইব আহমদের অবৈধ সম্পদের খোঁজে তৎপরতা শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ জন্যে দুদকের পরিচালক মো. আকতার হোসেনকে প্রধান করে ৬ সদস্যের টিম গঠন করা হয়েছে। এই দুই হেফাজত নেতার ব্যাংক হিসাব, নিজের ও পারিবারিক তথ্য চেয়ে বিভিন্ন দপ্তরে চিঠিও দেয়া হয়।

দুদকের উপ-পরিচালক ও অনুসন্ধান দলের সদস্য মো. জাহাঙ্গীর আলম বলেন, তাদের ব্যাপারে যে সকল তথ্য-উপাত্ত সুনির্দিষ্টভাবে আসবে ; সে গুলোর তদন্ত হবে। অনুসন্ধান দল তথ্য-উপাত্ত যাচাই-বাছাই করবে। যত দ্রুত সম্ভব এই তদন্ত শেষ করা হবে।

খোঁজ নিয়ে জানা গেছে, সুনামগঞ্জ-৩ (জগন্নাথপুর-দক্ষিণ সুনামগঞ্জ) আসনের সাবেক সংসদ সদস্য মাওলানা শাহিনুর পাশা চৌধুরী জমিয়তের কেন্দ্রীয় সহ-সভাপতি। তিনি জগন্নাথপুরের পাটলী গ্রামের বাসিন্দা। বর্ষীয়ান রাজনীতিবিদ জননেতা আলহাজ্ব আব্দুস সামাদ আজাদের মৃত্যুর পর অনুষ্ঠিত উপ-নির্বাচনে বিএনপির নেতৃত্বাধীন চারদলীয় জোটের প্রার্থী হিসেবে ২০০৫ সালে তিনি সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি ১৪ মাস সংসদ সদস্য ছিলেন। ১৯৯৬ সাল থেকে ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে (২০১৪ সাল ব্যতিত) তিনি একই আসন থেকে প্রতিদ্বন্দি¦তা করেন।

মাসিক তৌহিদী পরিক্রমা সম্পাদক মাওলানা পাশা সিলেট শহরতলীর মেজরটিলার জামিয়া দারুল কুরআন সিলেটের প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল। বর্তমানে সিলেট নগরীর সুবিদবাজারের বনকলাপাড়ায় (৫১ – গলি) নিজের ৩ তলা বিশিষ্ট বাসায় বসবাস করেন। তিনি নগরীর বন্দরবাজারে আবাসিক হোটেল, প্রোপার্টিসহ নানা ব্যবসার সাথে সম্পৃক্ত। তবে, ব্যবসা সংক্রান্ত বিষয়ে তার বিরুদ্ধে আদালতে মামলা-মোকদ্দমা রয়েছে বলে জানা গেছে।

গত ৭ মে বনকলাপাড়া থেকে তাকে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) আটক করে ব্রাহ্মণবাড়িয়ার সাম্প্রতিক সহিংসতার মামলায় গ্রেফতার দেখায়। বর্তমানে তিনি ব্রাহ্মণবাড়িয়া জেলা কারাগারে আটক রয়েছেন।

জানা গেছে, জমিয়তের কেন্দ্রীয় সহকারী মহাসচিব মাওলানা শুয়াইব আহমদ দিরাই পৌরশহরের আরামবাগের বাসিন্দা। যুক্তরাজ্য প্রবাসী শুয়াইব প্রায় ২ দশক আগে আরামবাগে ভূমি কিনে সুরম্য দ্বি-তল বাসা নির্মাণ করেন। লন্ডনে বসবাসকারী মাওলানা শুয়াইব সেখানকার মারকাজুল উলুম মাদ্রাসার প্রতিষ্ঠাতা ও প্রিন্সিপাল। চারদলীয় জোট সরকারের সময়ে তৎকালীন প্রধানমন্ত্রীর উপদেষ্টা (যুদ্ধাপরাধে মৃত্যুদন্ড কার্যকর হওয়া) সালাহ উদ্দিন কাদের চৌধুরী, মুফতি ফজলুল হক আমিনীকে দিরাইয়ে এনে শোডাউন করেন। সর্বশেষ গত ১৫ মার্চ দিরাইয়ে শানে রিসালাত সম্মেলনে হেফাজতের বিলুপ্ত কমিটির আমীর মাওলানা জুনাইদ আহমদ বাবুনগরী, যুগ্ম মহাসচিব জুনায়েদ আল হাবিব, মামুনুল হকসহ কেন্দ্রীয় নেতাদেরকে হেলিকপ্টারে নিয়ে আসেন। শীর্ষ নেতারা তার বাসায় মধ্যাহ্নভোজে অংশ নেন। এ সম্মেলনের পর তিনি যুক্তরাজ্যে চলে যান। ১৯৯৬ সাল থেকে তিনি সুনামগঞ্জ-২ (দিরাই-শাল্লা) আসনে
নির্বাচন করার চেষ্টা চালাচ্ছেন। তবে, চারদলীয় জোট কিংবা ১৮ দলীয় জোট থেকে তিনি মনোনয়ন লাভে ব্যর্থ হন।

জানা গেছে, হেফাজতের বিলুপ্ত কমিটির আমীর মাওলানা জুনাইদ আহমদ বাবুনগরীসহ হেফাজতের ৪৬ নেতাকর্মীর সম্পদের তথ্য চেয়ে বিভিন্ন দপ্তরে চিঠি দেয় দুদক। দুদকের পরিচালক মো. আকতার হোসেন স্বাক্ষরিত চিঠি সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা সংস্থা (বিএফআইইউ), ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ ও নেত্রকোনার পুলিশ সুপার, চট্টগ্রামের ফটিকছড়ি, হাটহাজারী ও পটিয়ার এ্যাসিল্যান্ড ও ঢাকার জেলা রেজিস্ট্রারকে দেয়া হয়। চট্টগ্রামের তিন এ্যাসিল্যান্ডের কাছে হেফাজত নেতাদের পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানের জমির দাগ, খতিয়ানসহ নথি চাওয়া হয়। বিএফআইইউ এর নিকট সকল নেতার ব্যাংক হিসাবের বিস্তারিত তথ্য-উপাত্ত চেয়েছে দুদক।

দুদকের পরিচালক মো. আকতার হোসেনকে প্রধান করে গঠিত এই অনুসন্ধান টিমের সদস্যরা হলেন, উপ-পরিচালক মো. জাহাঙ্গীর আলম ও মোহাম্মদ নুরুল হুদা, সহকারী পরিচালক মামুনুর রশিদ ও মো. সাইদুজ্জামান ও উপ-সহকারী পরিচালক মো. সহিদুর রহমান।

পুলিশের একটি সূত্র জানিয়েছে, মাওলানা শাহিনুর পাশা চৌধুরী ও মাওলানা শুয়াইব আহমদের ব্যাপারে বিস্তারিত তথ্য সংগ্রহ করা হচ্ছে। তাদের রাজনৈতিক তথ্যের পাশাপাশি ব্যবসা ও লেনদেন সংক্রান্ত তথ্য খোঁজা হচ্ছে বলে সূত্রটি জানিয়েছে। সূত্র দৈনিক সিলেটের ডাক

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com
WP2Social Auto Publish Powered By : XYZScripts.com