1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
অন্যায় রুখে দেওয়ার অনন্ত প্রেরণা কারবালা - জগন্নাথপুর টুয়েন্টিফোর
সোমবার, ০৬ মে ২০২৪, ০৭:২৪ পূর্বাহ্ন

অন্যায় রুখে দেওয়ার অনন্ত প্রেরণা কারবালা

  • Update Time : সোমবার, ৩১ জুলাই, ২০২৩
  • ৮২ Time View

দুটি হাদিস দিয়ে লেখাটি শুরু করা যাক। মহানবী (সা.) বলেন, ‘আমি হাসান-হুসাইনকে ভালোবাসি। যারা তাদের ভালোবাসে, তারা আমাকেও ভালোবাসে। যারা তাদের ঘৃণা করে, তারা আমাকেও ঘৃণা করে।’ (মুসনাদে বাযযার)

অন্য হাদিসে এসেছে, একবার মহানবী (সা.) স্ত্রীদের লক্ষ্য করে বললেন, ‘তোমরা হুসাইনকে কাঁদিও না।’ একদিন জিবরাইল (আ.) নবীজির কাছে এলেন। সেদিন তিনি উম্মে সালামা (রা)-এর ঘরে ছিলেন। তিনি তাঁকে বললেন, ‘দরজার দিকে খেয়াল রেখো। কাউকে ঢুকতে দিয়ো না। হুসাইন কাঁদতে কাঁদতে এলেন। উম্মে সালামা (রা.) তাঁকে ভেতরে ঢুকতে দিলেন। হুসাইন সোজা গিয়ে নবীজির কোলে বসলেন। হজরত জিবরাইল (আ.) তাঁকে দেখে বললেন, ‘আপনার উম্মত তাকে হত্যা করবে।’ নবী (সা.) বললেন, ‘এরা মুসলমান হয়েও আমার প্রিয় হুসাইনকে হত্যা করতে পারবে?’ বললেন, ‘হ্যাঁ।’ এরপর তিনি নবীজিকে কারবালার মাটি দেখালেন। প্রখ্যাত মুহাদ্দিস হাফেজ শামসুদ্দিন যাহাবি এ বর্ণনাটিকে নির্ভরযোগ্য বলেছেন। (সিয়ারু আলামিন নুবালা: ৩ / ২৮৭)

হিজরি ৬১ সনের মহররম মাসে মুআবিয়া (রা.)-এর মৃত্যুর পর মুসলিম বিশ্বের খলিফা কে হবেন—এ নিয়ে মতানৈক্য শুরু হয়। মুআবিয়া (রা) জীবদ্দশায় পুত্র এজিদকে মনোনয়ন দেন। তাঁর পক্ষে অনেক সাহাবির থেকে বাইয়াত তথা আনুগত্যের শপথ নেন। তখনো কিছু সাহাবায়ে কেরাম তাঁর আনুগত্য মেনে নেননি। যোগ্যতার বিচারেও এজিদ খলিফা হওয়ার অধিকতর উপযুক্ত ছিলেন না। ফলে বিশৃঙ্খল পরিস্থিতির উদ্ভব ঘটে। ইরাকের কুফাবাসীর অব্যাহত আবেদনের পরিপ্রেক্ষিতে হুসাইন (রা.) কুফা অভিমুখে যাত্রা করেন। একপর্যায়ে কুফাবাসীর বিশ্বাসঘাতকতার সংবাদ পেয়ে মর্মাহত হন। হজরতের চাচাতো ভাই মুসলিম ইবনে আকিলকেও শহীদ করে দেওয়া হয়।

অবশেষে কারবালা প্রান্তরে ক্ষমতালোভী এজিদের গভর্নর ইবনে জিয়াদের বাহিনীর মুখোমুখি হন আহলে বাইতের ৭০ জনের নুরানি কাফেলা। যেখানে নারী-শিশুসহ সবাই ছিলেন। বর্বর এজিদের সেনাবাহিনীর বিরুদ্ধে শেষ রক্তবিন্দু পর্যন্ত বীর বিক্রমে লড়াই করতে থাকেন হুসাইন (রা.)। একপর্যায়ে লড়াই করতে করতে ক্লান্ত-শ্রান্ত-পিপাসার্ত হয়ে পড়েন। উম্মাহর কলঙ্ক শিমার ইবনে জিলজাওশানের নির্দেশে সিনান ইবনে আনাস নামের এক কুলাঙ্গার নির্দয়ভাবে হজরত হুসাইনকে হত্যা করে। সত্যের পথে অবিচল-অনমনীয় ব্যক্তিত্বের অধিকারী প্রিয়নবীর প্রিয় নাতি শাহাদাতের পথ বেছে নেন। তবুও অন্যায়ের কাছে এক মুহূর্তের জন্য মাথা নত করেননি। জালিম দুর্ভাগা ইবনে জিয়াদ হজরতের লাশেরও অবমাননা করে।

কারবালার ঘটনা থেকে আমাদের জন্য রয়েছে বিপুল শিক্ষার উপাদান। অত্যাচারীর বিরুদ্ধে প্রবল প্রতিরোধ গড়ে তোলার ক্ষেত্রে মুসলিম উম্মাহর উন্নত আদর্শ হয়ে বেঁচে থাকবেন হজরত হুসাইন (রা.)। মজলুম জনগোষ্ঠীকে অত্যাচারী শাসকের বিরুদ্ধে সংগ্রামের জন্য প্রাণিত করে তাঁর ত্যাগের ঘটনা। ক্ষমতার দর্প দেখিয়ে জালিম যত অগ্রসরই হোক না কেন, এক সময় তারা ইতিহাসের আস্তাকুঁড়ে নিক্ষিপ্ত হয়।

আজ মুসলিম বিশ্বের প্রত্যেক নবী প্রেমিক মানুষের বুকে সোনার অক্ষরে খোদিত আছে হজরত হুসাইন ও তাঁর সংগ্রামী সঙ্গীদের নাম। পক্ষান্তরে এজিদ ও তার সাঙ্গপাঙ্গদের নাম কতই-না ঘৃণাভরে স্মরণ করা হয়! সত্যের জয় সুনিশ্চিত আর মিথ্যার পতন অনিবার্য।

আজকের পত্রিকা

 

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com