1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
অহেতুক কাজে সময় নষ্ট করা অনুচিত - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১৭ মে ২০২৪, ১২:৩৯ অপরাহ্ন

অহেতুক কাজে সময় নষ্ট করা অনুচিত

  • Update Time : বৃহস্পতিবার, ২ মে, ২০২৪
  • ২৩ Time View

সময় অতি মূল্যবান জিনিস। সময় থাকতে সময়ের মূল্য দিতে হয়। অতীতে যারা সময়ের মূল্য দিয়েছে, আজ আমরা তাদের শ্রদ্ধাভরে স্মরণ করি। সময়কে মূল্যায়ন করলে সময়ও আমাকে স্মরণীয় করে রাখবে স্মৃতির পাতায়। পবিত্র কোরআনে মহান আল্লাহ তাআলা সময়ের শপথ করে বলেন, ‘শপথ সময়ের।’ (সুরা আসর: ১)
আমরা নানাভাবে সময় অপচয় করি। সময়ের অপব্যবহার করি। বর্তমানে সবচেয়ে ভয়ানক একসময় নষ্টকারী যন্ত্র হলো মোবাইল ফোন। এতে ছোট-বড় সবাই আক্রান্ত। দুই বছরের শিশু থেকে আশি বছরের বৃদ্ধ পর্যন্ত মোবাইলে আসক্ত। ফেসবুক, ইউটিউব, মেসেঞ্জার, ইমু, হোয়াটসঅ্যাপে ঘণ্টার পর ঘণ্টা অযথা সময় কাটিয়ে দেয় তারা। রাতের পর রাত কেটে যায় মোবাইলে গেম খেলে। দীর্ঘ রাত জাগার কারণে ফজরের নামাজও কাজা হয়ে যায়।
পূর্বসূরিদের কাছে সময়ের গুরুত্ব ছিল অপরিসীম। আমাদের পূর্বসূরিরা সময়ের মূল্য বুঝতেন। সময়কে সঠিক কাজে ব্যয় করতেন। সে জন্য আজ তাদের আমরা ভক্তি ও শ্রদ্ধার সঙ্গে স্মরণ করি। প্রসিদ্ধ তাবেয়ি হজরত হাসান বসরি (রহ.) বলতেন, প্রতিটি দিনই আদমসন্তানকে ডেকে বলে যায়, ‘আদমসন্তান, আমি নতুন একটি দিন। আমার মাঝে মানুষ যে কাজ করে, আমি তার সাক্ষী হয়ে থাকি।

যদি আমি চলে যাই, তবে পেছনে আর কখনো ফিরে আসি না। তাই তোমার যা ইচ্ছা, সামনে পাঠাও। ভবিষ্যৎজীবনে তুমি তারই প্রতিদান পাবে। আর যার পেছানোর ইচ্ছে করে, তাকে পিছিয়ে রাখো। মনে রেখো সময় কখনো ফিরে আসে না।’ (আল হাসানুল বসরি: ১৪০)

ইয়াহইয়া বিন মুয়াজ (রহ.) কতই-না চমৎকার বলেছেন, ‘রাত দীর্ঘ হয়। ঘুমিয়ে রাতকে তুমি ছোট করে ফেলো না। দিন হয় স্বচ্ছ ও নির্মল। তাই তোমার পাপ দিয়ে দিনকে পঙ্কিল কোরো না।’ (সিফাতুস সাফওয়া: ৪ / ৯৪)
সৌজন্যে আজকের পত্রিকা

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com