1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
কোটা ব্যবস্থা ও প্রাসঙ্গিক কিছু কথা - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:০৪ অপরাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায়ের মৃতু্তে বিএনপির শোক প্রকাশ শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়বে কিনা, জানা যাবে শনিবার মসজিদের মালিকানা মহান আল্লাহর জগন্নাথপুরে আইনশৃঙ্খলা কমিটির সভায় শংকর রায়ের মৃত্যুতে শোক প্রস্তাব শংকর রায়ের মৃত্যুতে এমএ মান্নান এমপিসহ বিভিন্ন মহলের শোক প্রকাশ তিউনিসিয়ার উপকূলে নৌকাডুবি/ ২২ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু জগন্নাথপুরের সাংবাদিকতার ইতিহাস শংকর রায় নিরানব্বই জন হত্যাকারীর অপরাধ ক্ষমা, তওবার শিক্ষা দিলেন নবী (সা.) বরণ্য সাংবাদিক শংকর রায়ের মৃত্যু জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম পরিবারের শোক প্রকাশ জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায় আর নেই

কোটা ব্যবস্থা ও প্রাসঙ্গিক কিছু কথা

  • Update Time : বৃহস্পতিবার, ৮ মার্চ, ২০১৮
  • ৩৩৩ Time View

মনোরঞ্জন তালুকদার ::
ইদানিং বাংলাদেশে কোটা বিরোধী একটা আন্দোলন চলছে। কিছু কিছু গণমাধ্যম সহ সমাজের প্রভাবশালী কিছু ব্যক্তি কোটা ব্যবস্থার বিরুদ্ধে অবস্থান নিয়েছেন। প্রত্যেক ব্যক্তির ব্যক্তিগত দৃষ্টিকোণ থেকে বিষয়টা বিশ্লেষণ করার চেষ্টা করছেন। কিন্তু দুঃখের বিষয় হচ্ছে বিশ্লেষণ করতে গিয়ে তাঁরা যে সমস্ত তথ্য উপাত্ত জাতির সামনে উপস্থাপন করছেন তা খন্ডিত ভাবে করছেন।আর এখানেই হচ্ছে শুভঙ্করের ফাঁকি। এই ফাঁকি মানসিকতা থেকে এটা ধারনা করা যেতেই পারে যে, তারা বিশেষ কোন উদ্দেশ্যে এই প্রচারণায় নেমেছেন। কোটা ব্যবস্থার বিরোদ্ধে কেউ কেউ আদালত পর্যন্ত গিয়েছেন। স্বস্তির বিষয় এটা যে মহামান্য হাইকোর্ট রিটটি খারিজ করে দিয়েছেন।
যারা বর্তমান কোটা ব্যবস্থার বিরোধিতা করছেন তাদের বিরোধিতার কারনটা জানার আগে বাংলাদেশের বর্তমান কোটা ব্যবস্থাটা একটু দেখে নেয়া যাক।
১৯৭২ সালে বাংলাদেশে প্রথম কোটা ব্যবস্থা প্রবর্তন করা হয়। তখন জেলা ও জনসংখ্যার ভিত্তিতে
৩০% এবং মুক্তিযোদ্ধাদের জন্য ১০% কোটা রাখা হয়। পরবর্তীতে নানা সময় কোটা ব্যবস্থার সংস্কার করা হয়েছে। বর্তমানে বাংলাদেশের কোটা ব্যবস্থা হচ্ছে নিম্ন রূপ
প্রতিবন্দ্বী কোটা ১%
মুক্তিযোদ্ধা সন্তান ও ৩০%
নাতি নাতনী
নারী ১০%
জেলা ১০%
ক্ষুদ্র নৃগোষ্ঠী ৫%
মোট—————————————-৫৬%
এখন দেখা যেতে পারে কেন তার এই কোটা ব্যবস্থার বিরোধিতা করছেন।
আপাত দৃষ্টিতে যদিও তারা মেধার মূল্যায়নের কথা বিলছেন কিন্তু তাদের প্রকৃত উদ্দেশ্য এটা কিনা তা নিয়ে আমার ব্যক্তিগত ভাবে সংশয় আছে। সংশয়ের কারন
এই কোটা ব্যবস্থা দীর্ঘদিন যাবত প্রচলিত থাকলেও এই সময়ে এই আন্দোলন কেন? তাহলে কি
চাকুরীপ্রার্থী নতুন প্রজন্মকে কোন বিশেষ রাজনৈতিক দলের পক্ষে টানার কৌশল? তা নাহলে যখন এই কোটা ব্যবস্থা সংস্কার করা হলো তখন এটা নিয়ে আসিফ নজরুল লিখলেন না কেন বা যারা এখন আন্দোলন করছেন তারা তখন আন্দোলনে গেলেন না কেন?
যারা এই আন্দোলনে বুদ্ধিবৃত্তিক সমর্থন দিচ্ছেন তারা কিন্তু পৃথিবীর বিভিন্ন দেশের কোটা ব্যবস্থা সম্পর্কে ভালভাবেই অবগত আছেন। এমনকি তারা এটাও জানেন যে, বাংলাদেশের বর্তমান প্রশাসন ব্যবস্থা আগের যে কোন সময়ের প্রশাসন ব্যবস্থার চেয়ে অনেক বেশি দক্ষ, কার্যকর ও গতিশীল। তা না হলে চারলক্ষ কোটি টাকার বাজেট প্রণয়ন ও বাস্তবায়ন সম্ভব হতোনা। এসব জেনেশুনে যারা কোটা ব্যবস্থার বিরোধিতা করছেন তাদের মতামতের প্রতি শ্রদ্ধা রেখেই কোটা ব্যবস্থার পক্ষে দুটি কথা বলতে চাই।
আমাদের মুক্তিযুদ্ধের অন্যতম প্রধান চেতনা হচ্ছে বৈষম্যহীন সমতা ভিত্তিক একটা সমাজ প্রতিষ্ঠা। পাকিস্তানের ২৪ বৎসরের ইতিহাস হচ্ছে বৈষ্যমের ইতিহাস। বাংগালীকে এই বৈষ্যমের হাত থেকে মুক্তি পাওয়ার জন্যই বায়ান্নর ভাষ আন্দোলন, ৬২ এর শিক্ষা আন্দোলন, ৬৬ এর ছয়দফা, ৬৯ এর গণ অভ্যুত্থান এবং ৭১ এর মহান মুক্তিযুদ্ধ। মুক্তিযুদ্ধের ঘোষনা পত্রে সুস্পষ্ট ভাষায় সামাজিক সাম্যে প্রতিষ্ঠার কথা বলা হয়েছে।
শ্রেণি বিভক্ত সমাজে যদি পিছিয়ে পড়া জনসমাজ কে বিশেষ সু্যোগ সুবিধা প্রধানের মাধ্যমে সামনে আনার প্রচেষ্টা রাষ্ট্র গ্রহণ না করে তাহলে কি করে সমাজে সাম্য প্রতিষ্ঠিত হবে?
তাই কোটা ব্যবস্থা প্রবর্তনের মাধ্যমে রাষ্ট্র তার পশ্চাদপদ জনগোষ্ঠী কে সামনে আনার চেষ্টা করে।
আমাদের সংবিধানের ১৯ ও ২৯(৩) (ক) (খ) (গ) একত্রে মিলিয়ে পড়লে এটা স্পষ্ট হবে।
সংবিধানের ১৯ (১)ধারাতে বলা হয়েছে, সকল নাগরিকের জন্য সুযোগের সমতা নিশ্চিত করিতে রাষ্ট্র সচেষ্ট হইবেন।
২৯ এর (৩) এই অনুচ্ছেদের কোন কিছুই
(ক) নাগরিকের যে কোন অনগ্রসর অংশ যাহাতে প্রজাতন্ত্রের কর্মে উপযুক্ত প্রতিনিধিত্ব লাভ করিতে পারেন, সেই উদ্দেশ্যে তাঁহাদের অনুকূলে বিশেষ বিধান প্রণয়ন করা হইতে,
(খ) কোন ধর্মীয় বা উপ-সম্প্রদায়গত প্রতিষ্ঠানে উক্ত ধর্মাবলম্বী বা উপ-সম্প্রদায়ভুক্ত ব্যক্তিদের জন্য নিয়োগ সংরক্ষণের বিধান সম্বলিত যে কোন আইন কার্যকর করা হইতে,
(গ) যে শ্রেণীর কর্মে বিশেষ প্রকৃতির জন্য তাহা নারী বা পুরুষের পক্ষে অনুপযোগী বিবেচিত হয়, সেইরূপ যে কোন শ্রেণীর নিয়োগ বা পদ যথাক্রমে পুরুষ বা নারীর জন্য সংরক্ষণ করা হইতে রাষ্ট্রকে নিবৃত্ত করিবে না।
আমাদের সংবিধানের উল্লেখিত বিধানাবলী সমাজের পিছিয়ে পড়া জনগণকে সামনে এনে সমতা ভিত্তিক সমাজ প্রতিষ্ঠার স্বার্থে রাষ্ট্রকে প্রয়োজনীয় আইন প্রনয়নের সর্বময় ক্ষমতা অর্পণ করেছে। যা কোটা ব্যবস্থা প্রচলনের মাধ্যমে রাষ্ট্র সংবিধান প্রদত্ত ক্ষমতা প্রয়োগ করেছে মাত্র।
এখন যারা এই কোটা ব্যবস্থার বিরোধিতা করছেন তারা সংবিধান ও মুক্তিযুদ্ধের চেতনার বিরোধিতা করছেন।
একদিন যাঁরা আমাদের ভবিষ্যত নির্মাণের জন্য তাঁদের বর্তমান কে উৎসর্গ করেছিলেন সেই বীর সন্তাদের উত্তর প্রজন্মের জন্য আমরা নূন্যতম ছাড় দিতে রাজি নই। মুক্তিযোদ্ধা সন্তান ও নাতি নাতনিদের কোটার বিরুদ্ধে যারা আন্দোলন করছেন তারা শুধু অকৃতজ্ঞই নয় কৃতঘ্ন বটে।
আর একটা কথা, কোটা ব্যবস্থায় যারা চাকুরী পায় তারা কিন্তু বি সি এস এর প্রিলিমিনারি, লিখিত এবং ভাইবা পরীক্ষায় উত্তীর্ণ হবার পরই কোটা সুবিধা পায় তার আগে নয়। কাজেই কোটা ব্যবস্থায় যারা চাকুরী পায় তারাও বেধাবী মুখ।
যারা কোটা ব্যবস্থা তুলে দেওয়া বা এর সংস্কার দাবী করছেন তাদের প্রথম কথা হলো কোটাতে পদ শুন্য থাকে। তাই পদ শুন্য না রেখে সেখানে মেধাবীদের নিয়োগ দিতে হবে। এটা আসলে নামকাওয়াস্তে কোটা ব্যবস্থা চালু রেখে তথাকথিত মেধাবীদের চাকুরী লাভের পথ করে দেয়া। কারন একটা সময় বাংলাদেশে মুক্তি যোদ্ধা কোটায় কোন প্রার্থীই পাওয়া যেতনা। তখন এই তথাকথিত মেধাবীদের দিয়েই পদগুলো পূরণ করা হত। বর্তমানে কোটা ব্যবস্থা কঠোর ভাবে অনুসরণ করায় তারা খুবই নাকোশ।
যদি কোন কারনে কোটা ব্যবস্থা তুলে দেয়া হয় তবে বৃহত্তর তিন চারটি জেলার মানুষ লাভবান হবে আর হাওর অঞ্চল, চরাঞ্চল সহ সমগ্র বাংলাদেশের মানুষ ক্ষতিগ্রস্থ হবে।
প্রিয় পাঠক, যারা কোটা ব্যবস্থার বিরোধিতা করছেন তাদের ব্যাপারে একটু খোঁজ খরব নিন জেনে যাবেন তার কোন অঞ্চলের মানুষ। এমনিতেই বাংলাদেশের অনেকগুলো অফিস বিশেষ বিশেষ এলাকার মানুষ দ্বারা নিয়ন্ত্রিত হয় এখন তারা নিরঙ্কুশ কর্তৃত্ব চাচ্ছে।
পরিশেষে কোটা ব্যবস্থার কারনে যে মেধাহীন প্রশাসন হয়না তার কথা প্রথমেই উল্লেখ করেছি। নীচে ভারতের কোটা ব্যবস্থার তথ্য দেয়া হলো। যা আন্দোকারী ও আন্দোলন সমর্থনকারীদের দাবীকে অন্তঃসার শুণ্য প্রমান করবে।
ভারতের কোটা ব্যবস্থা
শিডিউল কাস্ট ২২.৫%
শিডিউল ট্রাইব ৭.৫%
আদার বেকোয়ার্ড কাস্ট ২৭.০%
অনাবাসী ভারতীয়। ৫.০%
মহিলা কোটা ৩০.০%
তাছাড়া আরো কিছু কোটা ব্যবস্থা ভারতে বিদ্যমান আছে। যেমন- মাইগ্রান্ট ফ্রম জম্মু ও কাশ্মীর, এন, সি সি, এংগলো ইন্ডিয়ান কমিউনিটি, পলিটিক্যাল সাফারারস,ইত্যাদি।
এত কোটা ব্যবস্থার মধ্যেও যখন এখন ভারতের ব্যুরোক্রেসিকে পৃথিবীর অন্যতম দক্ষ ব্যুরোক্রেসি হিসেবে বিবেচনা করা হয় তখন প্রশাসন মেধাহীন হয়ে পড়বে বলে কেন আপনারা আমাদের জুজুর ভয় দেখানো হচ্ছে।

মনোরঞ্জন তালুকদার।
সহকারী অধ্যাপক
রাষ্ট্র বিজ্ঞান বিভাগ
জগন্নাথপুর ডিগ্রি কলেজ
জগন্নাথপুর, সুনামগঞ্জ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com