1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
জগন্নাথপুরে ইউএনওর দূরদর্শিতায় রক্ষা পেল দুই হাওরের ফসল - জগন্নাথপুর টুয়েন্টিফোর
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১২:১৪ অপরাহ্ন

জগন্নাথপুরে ইউএনওর দূরদর্শিতায় রক্ষা পেল দুই হাওরের ফসল

  • Update Time : রবিবার, ২৪ এপ্রিল, ২০২২
  • ১২৬৭ Time View

বিশেষ প্রতিনিধি – সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার নলুয়া ও মইয়ার হাওরের ফসল রক্ষায় পানি উন্নয়ন বোর্ডের একটি বেড়িবাঁধ শনিবার ভোরে ভেঙে গেছে। তবে ইউএনও সাজেদুল ইসলাম এর দূরদর্শিতায় নির্মিত বিকল্প বেড়িবাঁধে রক্ষা পায় দুটি হাওরের ফসল।
কৃষক ও পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায়, নলুয়া ও মইয়ার হাওরের ফসল রক্ষায় পানি উন্নয়ন বোর্ড মইয়ার হাওরের কলইকাটা নামক জায়গায় ৩০ লাখ টাকা ব্যয়ে দুটি ফসল রক্ষা বেড়িবাঁধ নির্মাণ করে। ২৭ মার্চ বাঁধে ফাটল দেখা দিলে পানি উন্নয়ন বোর্ড বাঁধের ফাটল বন্ধ করতে কাজ শুরু করে। ২৯ মার্চ আবারও বাঁধ ধসে গেলে প্রকল্প বাস্তবায়ন কমিটির মাধ্যমে বাঁধটি টেকসই করতে আরও কাজ করা হয়। ৩০ মার্চ বাঁধে আবারও ফাটল দেখা দিলে পাউবোর জেলা ও উপজেলা কার্যালয়ের কর্মকর্তাবৃন্দ ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বেড়িবাঁধ রক্ষার পরামর্শ করছিলেন। এসময় পাউবোর কর্মকর্তারা আরও কিছু বাঁশ বস্তা দিলে বাঁধটি রক্ষার সিদ্ধান্ত নেন। ১ এপ্রিল থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তা সাজেদুল ইসলাম ঝুঁকিপূর্ণ জায়গা সরিয়ে বিকল্প বেড়িবাঁধ নির্মাণের সিদ্ধান্ত নেন।
কলইকাটা ১৬ নং প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতি বিপ্লব দাস বলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তার দূরদর্শী সিদ্ধান্তে বিকল্প বেড়িবাঁধ নির্মাণ করায় নলুয়া ও মইয়ার হাওরের ফসল রক্ষা পেয়েছে।প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতি হিসেবে আমরাও দুশ্চিন্তা মুক্ত হয়েছি।
চিলাউড়া গ্রামের বাসিন্দা ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি আব্দুল গফুর বলেন, বিকল্প বেড়িবাঁধ নির্মাণ করা না হলে দুটি হাওরের ফসল তলিয়ে যেতো।পানি উন্নয়ন বোর্ড বিকল্প বেড়িবাঁধ নির্মাণের পক্ষে ছিল না। কৃষকদের অনুভূতি বুঝতে পেরে ইউএনও সঠিক সিদ্ধান্ত নিয়েছেন।
১৭ নং প্রকল্পের সভাপতি সাহিবুর রহমান খলিল বলেন, বিকল্প বেড়িবাঁধ নির্মাণের পাউবো মতামত না দিয়ে সময়ক্ষেপণ করে হাওরকে ঝুঁকিতে ফেলে দিয়েছিল।
কৃষক নেতা বীর মুক্তিযোদ্ধা নির্মল দাশ বলেন, দুটি হাওরের ফসল রক্ষায় বিকল্প বেড়িবাঁধ ইউএনওর সময়োপযোগী ও দূরদর্শী সিদ্ধান্ত ছিল। পাউবোর শুরুতেই ঝুঁকিপূর্ণ জায়গা কে বাঁধ দিয়ে বিকল্প বেড়িবাঁধ নির্মাণ করলে সরকারের অতিরিক্ত টাকা ব্যয় হতো না।
পানি উন্নয়ন বোর্ডের উপ সহকারী প্রকৌশলী হাসান গাজী বলেন, আমাদের ধারণা ছিল কলইকাটা এলাকায় নির্মিত বেড়িবাঁধ ঠিকবে।সেই মোতাবেক বাঁধ টেকসই করতে যা যা করার দরকার করেছি। শনিবার বাঁধটি ভেঙে যায়। তিনি বলেন ইউএনও সাজেদুল ইসলামের প্রস্তাবে বিকল্প বেড়িবাঁধ নির্মাণ করায় বাঁধ ভাঙলেও কোন ক্ষতি হয়েনি। তিনি বলেন, প্রকল্প বাস্তবায়ন কমিটির মাধ্যমে বিকল্প বেড়িবাঁধ নির্মাণ করা হলেও এর ব্যয়ভার নির্ধারণ ও বিল পরিশোধ করা হয় নি।
ইউএনও সাজেদুল ইসলাম জগন্নাথপুর টুয়েন্টি ফোর ডটকম কে বলেন, হাওরের ফসল রক্ষায় আমি কোন ঝুঁকি রাখতে চাই নি।তাই যেখানে যা প্রয়োজন তাই করেছি। কলইকাটা বিকল্প বেড়িবাঁধে আজ দুটি হাওরের ফসল রক্ষা পাওয়ায় ভালো লাগছে। তিনি বলেন, হাওরের সবকটি ঝুঁকিপূর্ণ বাঁধে এখনো কাজ চলছে। একসঙ্গে বাঁধ রক্ষা ও ফসল উত্তোলন তদারকি করছি।

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com