1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
জগন্নাথপুরে পানি সংকটে আমন চাষাবাদ বিঘ্নিত, দুশ্চিন্তায় কৃষক - জগন্নাথপুর টুয়েন্টিফোর
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৪:২৮ পূর্বাহ্ন
শিরোনাম:
হবিগঞ্জে গোসল করতে নেমে দুই ভাই নিখোঁজ/ একজনের মরদেহ উদ্ধার জগন্নাথপুরে আবদুস সামাদ আজাদের ১৯তম মৃত্যু বার্ষিকী পালিত জগন্নাথপুরে আইডিয়াল কম্পিউটার ইনস্টিটিউটের সার্টিফিকেট বিতরণ অনুষ্ঠিত জাতীয় নেতা আবদুস সামাদ আজাদের মৃত্যু বার্ষিকী আজ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস হবে আটটা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত সুনামগঞ্জে বিএনপির তিন প্রার্থী বহিষ্কার সৃষ্টিজগতে আল্লাহর সবচেয়ে বড় নিয়ামত গুচ্ছ ভর্তি: তিন ইউনিটে শাবি কেন্দ্রে পরীক্ষায় বসবে ৯ হাজার ভর্তিচ্ছুক ইসরায়েলবিরোধী বিক্ষোভের জেরে স্নাতক অনুষ্ঠান বাতিল করল সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় রাগ সংবরণে নবীজির পরামর্শ

জগন্নাথপুরে পানি সংকটে আমন চাষাবাদ বিঘ্নিত, দুশ্চিন্তায় কৃষক

  • Update Time : বুধবার, ২৪ আগস্ট, ২০২২
  • ৩৬৭ Time View

বিশেষ প্রতিনিধি::

পানির সংকটে জগন্নাথপুরে আমন চাষাবাদ ব্যাহত হচ্ছে। ফলে আমন আবাদ নিয়ে চিন্তিত হয়ে পড়েছেন কৃষকরা। কৃষক ও কৃষি কার্যালয় সূত্র জানায়, এ উপজেলায় এবার ৯ হাজার ৪৬৫ হেক্টর জমিতে আমন চাষাবাদের লক্ষ্যমাত্রাকে সামনে রেখে বীজতলা তৈরি করা হয়। আগস্ট মাসে বীজতলা থেকে আমন ধান রোপন করার কথা থাকলেও পানি সংকটে চাষাবাদ বিঘিœত হয়।
উপজেলার আধুয়া গ্রামের কৃষক নানু মিয়া জানান, স্মরণকালের ভয়াবহ বন্যার পর হাওর থেকে দ্রুত পানি নেমে গেছে। এতে করে আবাদের উপযুক্ত সময়ের আগেই পানি সংকটের পাশাপাশি তীব্র তাপাদাহ, বৃষ্টি না হওয়ায় আমন চাষাবাদ করা যাচ্ছে না। এছাড়াও ডিজেলের দাম বাড়ায় সেচ দিয়ে পর্যাপ্ত পানি জমিতে দেওয়া যাচ্ছে না।
তিনি বলেন, সাত কেদার জমির মধ্যে এবার চার কেদার জমিতে আমন চাষাবাদ করেছেন। বৃষ্টি না হওয়ায় পানি নিয়ে চিন্তিত।
আরেক কৃষক হজর উদ্দিন জানান, বীজতলা থেকে চারা রোপনের পর জমিতে পানি দিতে হয়। বৃষ্টি না হওয়ায় তীব্র তাপাদাহে চারা নষ্ট হয়ে যাচ্ছে। ডিজেলের দাম বাড়ায় রোপণকৃত জমিতে সেচ দেওয়া ব্যয়বহুল হয়ে পড়েছে। এবার আমন মৌসুমে চাষাবাদ খরচ বাড়ায় দুশ্চিন্তায় আছি। আয় ব্যয়ের হিসাব মিলাতে পারছি না।
হাওর বাঁচাও আন্দোলন জগন্নাথপুর উপজেলা কমিটির আহ্বায়ক সিরাজুল ইসলাম বলেন, আমন চাষাবাদের শুরুতে কৃষকরা প্রাকৃতির বিরূপ সংকটে পড়েছেন। এই মৌসুমে বৃষ্টিপাত হওয়ার কথা থাকলেও তীব্র তাপাদাহ চলছে। এছাড়াও ডিজেলের দাম বাড়ায় কৃষকরা আমন চাষাবাদ নিয়ে বেকায়দায় পড়েছেন। তিনি বলেন, কৃষি খাতে ব্যয় বেড়ে যাওয়ায় কৃষকরা আগ্রহ হারাতে পারেন।

জগন্নাথপুর উপজেলা কৃষি কর্মকর্তা শওকত ওসমান মজুমদার জানান, ৯ হাজার ৪৬০ হেক্টরের মধ্যে ৩ হাজার ৬০ হেক্টর জমিতে রোপন হয়েছে। ১৫ সেপ্টেম্বরের মধ্যে আশা করছি সবগুলো জমিতে রোপণ হবে। তিনি বৃষ্টিপাত না হওয়া ও তীব্র তাপাদাহে আমন চাষাবাদ নিয়ে কৃষকদের দুশ্চিন্তার কথা স্বীকার করে বলেন, আমরা আমন চাষীদের পাশে রয়েছি। ফিতা পাইপ দিয়ে সেচ সুবিধা নিশ্চিত করতে কাজ করছি। এবার এক হাজার ৯০০ কৃষক কে আমনের বীজ বিনামূল্যে দেওয়া হয় বলে তিনি জানান।

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com