1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
জাকাত দান নয়, গরিবের অধিকার - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৩:০১ অপরাহ্ন
শিরোনাম:
জাতীয় নেতা আবদুস সামাদ আজাদের মৃত্যু বার্ষিকী আজ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস হবে আটটা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত সুনামগঞ্জে বিএনপির তিন প্রার্থী বহিষ্কার সৃষ্টিজগতে আল্লাহর সবচেয়ে বড় নিয়ামত গুচ্ছ ভর্তি: তিন ইউনিটে শাবি কেন্দ্রে পরীক্ষায় বসবে ৯ হাজার ভর্তিচ্ছুক ইসরায়েলবিরোধী বিক্ষোভের জেরে স্নাতক অনুষ্ঠান বাতিল করল সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় রাগ সংবরণে নবীজির পরামর্শ মানবিক সাংবাদিকতার উজ্জ্বল দৃষ্টান্ত শংকর রায় জগন্নাথপুরে ধান কাটতে গিয়ে সাপের কামড়ে কৃষকের মৃত্যু জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায়ের মৃতু্তে বিএনপির শোক প্রকাশ

জাকাত দান নয়, গরিবের অধিকার

  • Update Time : শুক্রবার, ২২ মার্চ, ২০২৪
  • ৩৩ Time View

জাকাত ইসলামের পাঁচ স্তম্ভের একটি। জাকাত অর্থ পবিত্র করা, পরিশুদ্ধ করা বা প্রবৃদ্ধি দান করা। কোনো মুসলমান আল্লাহর নির্ধারিত (নেসাব) পরিমাণ সম্পদের মালিক হলে এবং তা এক বছর পর্যন্ত তার কাছে থাকার পর এর নির্ধারিত পরিমাণ অংশ হকদারের কাছে পৌঁছে দেওয়া হলো জাকাত।

পবিত্র কোরআনের বহুসংখ্যক আয়াতের মাধ্যমে আল্লাহতায়ালা মানুষের ওপর জাকাতের দায়িত্ব অর্পণ করেছেন। এর বিধান, আদেশ, অধিকার, প্রাপক, পবিত্রতা ইত্যাদি উল্লেখ করেছেন। নিচে জাকাতবিষয়ক বেশ কিছু আয়াত ও বিষয় উল্লেখ করা হলো—পবিত্র কোরআনে এরশাদ হয়েছে, ‘এবং নামাজ কায়েম করবে আর জাকাত প্রদান করবে, এ হচ্ছে দ্বীনের মজবুত বিধান।’ (সুরা বাইয়িনাহ, আয়াত: ৫)

আল্লাহ বলেন, ‘তোমরা নামাজ কায়েম করো এবং জাকাত দাও।’ (সুরা বাকারা, আয়াত: ৪৩ ও ১১০) আল্লাহ বলেন, ‘নামাজ কায়েম করো, জাকাত আদায় করো, রাসুলের আনুগত্য করো, যাতে করে তোমরা আল্লাহর রহমত পেতে পারো।’ (সুরা নুর, আয়াত: ৫৬) ‘তাদের ধন-সম্পদে সুনির্দিষ্ট অধিকার আছে ভিখারি ও বঞ্চিতদের জন্য।’ (সুরা মায়ারিজ, আয়াত: ২৪-২৫)

আল্লাহ বলেন, ‘তাদের সম্পদ থেকে সদকা (জাকাত) গ্রহণ করুন। এর দ্বারা আপনি তাদের পবিত্র করবেন এবং পরিশোধিত করবেন।’ (সুরা তওবা, আয়াত: ১০৩) আল্লাহ বলেন, ‘আল্লাহর সন্তুষ্টি লাভের জন্য যে জাকাত তোমরা দিয়ে থাকো, তাই বৃদ্ধি পায় এবং ওটাই সমৃদ্ধিশালী।’ (সুরা রুম, আয়াত: ৩৯)

পবিত্র কোরআনে এরশাদ হয়েছে, ‘দুর্ভোগ (ধ্বংস) অনিবার্য ওইসব মুশরিকের জন্য, যারা জাকাত আদায় করে না এবং আখেরাতেও অবিশ্বাসী।’ (সুরা হামিম, আয়াত: ৬-৭) বিদায় হজের ভাষণে রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘হে মানুষ, তোমরা তোমাদের প্রভুর ইবাদত করবে, নামাজ কায়েম করবে, জাকাত আদায় করবে, রোজা রাখবে, হজ করবে আর সংঘবদ্ধভাবে নেতাকে অনুসরণ করবে, তাহলে তোমরা জান্নাতে প্রবেশ করতে পারবে।’ (তিরমিজি, হাদিস: ৬১৬)

রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘পাঁচটি বস্তুর ওপর ইসলামের ভিত্তি স্থাপিত—১. এ কথার সাক্ষ্য দেওয়া যে, আল্লাহ ছাড়া কোনো উপাসক নেই এবং মুহাম্মাদ (সা.) তাঁর বান্দা ও রাসুল। ২. নামাজ কায়েম করা। ৩. জাকাত আদায় করা। ৪. হজ করা এবং ৫. রমজানের রোজা রাখা।’ (বুখারি, হাদিস: ৮) আরেক হাদিসে আছে, ‘যে ব্যক্তি তিনটি কাজ করবে, সে ঈমানের স্বাদ ও মজা লাভ করবে—যে একমাত্র আল্লাহর ইবাদত করবে, জানবে যে আল্লাহ ছাড়া কোনো উপাস্য নেই এবং আনন্দিত চিত্তে পবিত্র মনে তার সম্পদের জাকাত প্রদান করবে।’ (আবু দাউদ, হাদিস: ২/১০৩)

নিত্যপ্রয়োজন মিটিয়ে অতিরিক্ত সাড়ে ৭ ভরি সোনা বা সাড়ে ৫২ ভরি রুপা বা সমমানের নগদ অর্থ-সম্পদের মালিক হলে এবং এ অবস্থায় এক বছর অতিক্রান্ত হলে বিবেক-বুদ্ধিসম্পন্ন প্রাপ্তবয়স্কের ওপর জাকাত ফরজ হয়। সাধারণত নির্ধারিত সীমাতিক্রমকারী সম্পত্তির ২ দশমিক ৫ শতাংশ অংশ বছর শেষে বিতরণ করতে হয়।

মনে রাখতে হবে, জাকাত কোনো দান নয়; জাকাত গরিবের হক বা অধিকার। জাকাতের বিধান প্রথম মক্কাতে ফরজ হয়। কিন্তু তখন কোনো সম্পদের কী পরিমাণ জাকাত দিতে হবে, তার বিস্তারিত বিবরণ নাজিল হয়নি। এরপর দ্বিতীয় হিজরিতে মদিনায় এর বিস্তারিত বিধান নাজিল হয়।

মূলত পাঁচ প্রকার সম্পদের জাকাত দেওয়া ফরজ—১. বিচরণশীল উট, গরু, ছাগল ইত্যাদি বা গৃহপালিত পশু, ২. সোনা-রুপা, ৩. নগদ টাকা, ৪. ব্যবসা বা বিক্রির জন্য রক্ষিত দ্রব্য, ৫. কৃষিপণ্য বা ফল ও ফসল। জাকাত দেওয়ার প্রধান মূলনীতি হলো, এটি ব্যক্তিকে দিতে হবে এবং নিঃশর্তে দিতে হবে। জাকাত গ্রহণকারী ব্যক্তিকে পরিপূর্ণ স্বত্ব, মালিকানা ও ব্যয়ের ক্ষমতা দেওয়া আবশ্যক। কোনো নির্ভরযোগ্য ও বিশ্বস্ত সংস্থা বা প্রতিষ্ঠান যদি সঠিক খাতে ব্যয় করার জন্য জাকাত সংগ্রহ করে, তাহলে তাদেরও জাকাত দেওয়া যাবে।

স্বাধীন, পূর্ণবয়স্ক মুসলমান নারী-পুরুষের কাছে নেসাব পরিমাণ সম্পদ থাকলে কিছু শর্তসাপেক্ষে তার ওপর জাকাত ফরজ হয়। যেমন—১. সম্পদের ওপর পূর্ণ মালিকানা থাকা। ২. সম্পদ উৎপাদনক্ষম হওয়া। ৩. নেসাব পরিমাণ সম্পদ থাকা। ৪. মৌলিক প্রয়োজনাতিরিক্ত সম্পদ থাকা । ৫. ঋণমুক্ত হওয়া । ৬. সম্পদ এক বছর আয়ত্তাধীন থাকা।

সৌজন্যে খবরের কাগজ

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com