1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
জুমার দিনের গুরুত্বপূর্ণ আমল - জগন্নাথপুর টুয়েন্টিফোর
সোমবার, ০৬ মে ২০২৪, ০৩:৩৭ পূর্বাহ্ন

জুমার দিনের গুরুত্বপূর্ণ আমল

  • Update Time : শুক্রবার, ৪ আগস্ট, ২০২৩
  • ৭৪ Time View

আগে আগে মসজিদে এসে সালাতের জন্য অপেক্ষা করা মসজিদের অন্যতম আদব ও শিষ্টাচার। রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘যদি মুসল্লিরা জানত যে আগে আসার সওয়াব কী? তাহলে অবশ্যই তারা তাতে প্রতিযোগিতায় লিপ্ত হতো। (বুখারি, হাদিস : ৬১৫; মুসলিম, হাদিস : ৪৩৭)

বিশেষভাবে জুমার সালাতের জন্য আগে আগে মসজিদে আসা উচিত। জুমার সালাতে আগে আসার গুরুত্ব সম্পর্কে রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি জুমার দিন ফরজ গোসলের মতো গোসল করে এবং সালাতের জন্য (মসজিদে) আগমন করে সে যেন একটি উট কোরবানি করল।
যে ব্যক্তি দ্বিতীয় পর্যায়ে আগমন করে সে যেন একটি গরু কোরবানি করল। তৃতীয় পর্যায়ে যে আগমন করে সে যেন একটি শিংবিশিষ্ট দুম্বা কোরবানি করল। চতুর্থ পর্যায়ে যে আগমন করল সে যেন একটি মুরগি কোরবানি করল। পঞ্চম পর্যায়ে যে আগমন করল সে যেন একটি ডিম কোরবানি করল (তথা আল্লাহর রাস্তায় ছাদাকা করল)।
পরে ইমাম যখন খুতবা দেওয়ার জন্য বের হন তখন ফেরেশতারা জিকির (খুতবা) শোনার জন্য উপস্থিত হয়ে থাকেন।’ (বুখারি, হাদিস : ৮৮১; মুসলিম, হাদিস : ৮৫০)

 

অন্য হাদিসে রাসুল (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি জুমার দিন গোসল করবে এবং করানোর ব্যবস্থা করবে, সকাল সকাল প্রস্তুত হবে, হেঁটে মসজিদে যাবে ও ইমামের খুতবা শুনবে ও চুপ থাকবে, অনর্থক কিছু করবে না, তার জন্য তার বাড়ি থেকে মসজিদ পর্যন্ত প্রত্যেক কদমে এক বছরের আমলের নেকি হবে। অর্থাৎ এক বছর দিনে সিয়াম পালন এবং রাতে তাহাজ্জুদ পড়ার নেকি হবে।’ (আবু দাউদ, হাদিস : ৩৪৫; তিরমিজি, হাদিস : ৪৯৬) কালের কণ্ঠ 

আল্লাহ আমাদের আমল করার তাওফিক দান করুন।

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com