1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
ভিডিও কনফারেন্সে পানিসম্পদ সচিব, বাঁধ নির্মাণে কোনো দুর্নীতি সহ্য করা হবে না - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৩:১২ অপরাহ্ন

ভিডিও কনফারেন্সে পানিসম্পদ সচিব, বাঁধ নির্মাণে কোনো দুর্নীতি সহ্য করা হবে না

  • Update Time : মঙ্গলবার, ২২ জানুয়ারী, ২০১৯
  • ৪৯৩ Time View

হাওরে ফসল রক্ষা বাঁধ নির্মাণে কোনো দুর্নীতি সহ্য করা হবে না বলে জানিয়েছেন পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার। তিনি বলেছেন, আমি এ ব্যাপারে কঠোর থাকব। বাঁধের কাজে প্রয়োজনীয় বরাদ্দ দেওয়া হবে, তবে সেটা সঠিকভাবে ব্যয়িত হতে হবে। কাজ আগে-পরে পরিমাপ করতে হবে। সেটা আমরা আবার পরীক্ষা করে দেখব।
গতকাল সোমবার বিকেলে পানিসম্পদ মন্ত্রণালয় থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি হাওরে ফসল রক্ষা বাঁধ নির্মাণের প্রকল্প বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনার লক্ষে সুনামগঞ্জ, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ, কিশোরগঞ্জ ও নেত্রকোনা জেলার জেলা প্রশাসকদের সঙ্গে মতবিনিময় করেন। এ সময় তাঁর সঙ্গে পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মো. মাহফুজুর রহমানসহ মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সূচনা বক্তব্যে কবির বিন আনোয়ার বলেন, হাওর হচ্ছে ফসলের বিরাট আধার, বহু মানুষের জীবন-জীবিকার আশ্রয়। হাওরে আগাম বন্যার হাত থেকে ফসল রক্ষা একটি চ্যালেঞ্জ। গত বছর কাজ ভালো হওয়ায় কৃষক ভালো ফসল পেয়েছে, এবারও সবাই মিলে ভালোভাবে বাঁধের কাজ করতে হবে। প্রতি বছর বাঁধ নির্মাণ না করে হাওরে স্থায়ী প্রকল্প হচ্ছে বলে জানান তিনি।
এবার কোনো নতুন বাঁধ নির্মাণ হচ্ছে না জানিয়ে তিনি বলেন, যা হবে সংস্কার ও রক্ষনাবেক্ষণ। সময় কম, তাই সব পিআইসিকে সক্রিয় করতে হবে। যথা সময়ে কাজ শেষ করতে হবে।
দুর্নীতির বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্পস্ট অবস্থানের কথা উল্লেখ করে পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব বলেন, বাঁধ নির্মাণে কোনো দুর্নীতি সহ্য করা হবে না। মাঠে কাজ করতে গিয়ে যদি কোনো অনৈতিক রাজনৈতিক চর্চা বা প্রভাব আসে সেটি আমরা মোকাবিলা করব। এসব অনৈতিক প্রভাবে কোনো কাজ হবে না। তিনি হাওরের এসব জেলার নদী দখলকারীদের তালিকা মন্ত্রণালয়ে পাঠানোর জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা দিয়ে বলেন হাওর, নদী, জলাশয় হচ্ছে বাংলাদেশের প্রাণ। এগুলো কেউ দখল করে রাখতে পারবে না। তারা যত শক্তিশালী কিংবা পদধারী হোক, আমরা ব্যবস্থা নেব।
ভিডিও কনফারেন্স চলাকালে সুনামগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয় থেকে জেলার হাওরে বাঁধ নির্মাণ বিষয়ে সর্বশেষ অগ্রগতি তুলে ধরেন স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক এবং সুনামগঞ্জে বাঁধ নির্মাণ কাজ পর্যবেক্ষণ ও তদারক জেলা কমিটির আহবায়ক মোহাম্মদ এমরান হোসেন। এ সময় সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী (পওর বিভাগ-১) মোহাম্মদ আবু বকর সিদ্দিক ভুইয়া, পওর বিভাগ-২ এর নির্বাহী প্রকৌশলী খুশী মোহন সরকার, সুনামগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও তথ্যপ্রযুক্তি) প্রদীপ সিংহ, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক বশির আহমদ সরকার, ‘হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলন’ সংগঠনের সহসভাপতি মুক্তিযোদ্ধা আবু সুফিয়ান, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক সভাপতি নুরুল মোমেনসহ জেলা প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, সুনামগঞ্জে এবার ৩৭টি হাওরে ৫৫৩টি প্রকল্পের মাধ্যমে ফসল রক্ষা বাঁধের কাজ হবে। এ জন্য দরকার হবে ৯৪ কোটি ৪৭ লাখ টাকা। এখন পর্যন্ত বরাদ্দ পাওয়া গেছে ৩৭ কোটি টাকা। গতকাল সোমবার পর্যন্ত ৩৩২টি প্রকল্পের কাজ শুরু হয়েছে। হাওরে বাঁধের কাজের সময়সীমা ১৫ ডিসেম্বর থেকে ২৮ ফেব্রুয়ারি।
জেলা কৃষিসম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, সুনামগঞ্জ জেলায় এবার দুই লাখ ১৭হাজার ৬১৭ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। হাওরে বোরো আবাদ এখন শেষ পর্যায়ে আছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com