1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
যেসব কর্ম শয়তানকে হতাশ করে - জগন্নাথপুর টুয়েন্টিফোর
রবিবার, ০৫ মে ২০২৪, ০৯:৪০ অপরাহ্ন

যেসব কর্ম শয়তানকে হতাশ করে

  • Update Time : শনিবার, ৮ জুলাই, ২০২৩
  • ১০২ Time View

শত্রুর কাজ হলো প্রতিপক্ষকে ঘৃণা করা ও তার ক্ষতি সাধন করা। যে ব্যক্তি নিজের শত্রুকে যত বেশি হতাশ, নিরাশ, পরাস্ত ও পর্যুদস্ত করতে পারে সে তত বেশি আপন ক্ষতি রোধ করতে পারে। পক্ষান্তরে যে ব্যক্তি নিজের শত্রুকে পরাজিত, বিপর্যস্ত ও ঘায়েল করতে পারে না সে অধিক পরিমাণে অকল্যাণ, ক্ষতি ও বিপর্যয়ের সম্মুখীন হয়। তাই বুদ্ধিমান লোকেরা নিজ নিজ শত্রুকে চিহ্নিত করে তাকে পরাস্ত করায় প্রাণপণ চেষ্টা চালায়। আর এ বিষয়টি আমাদের জানা আছে যে, মানবজাতির জন্য শয়তানের চেয়ে বড় শত্রু আর কেউ নেই। মহাগ্রন্থ আল-কুরআনের ভাষ্য অনুযায়ী শয়তান মানুষের প্রকাশ্য শত্রু। মানুষকে পথভ্রষ্ট, বিভ্রান্ত ও সত্যচ্যুত করার জন্য শয়তান সব সময় তৎপর রয়েছে। প্রতিটি মানুষকে জাহান্নামে নেওয়ার দৃঢ় প্রতিজ্ঞা নিয়েই পৃথিবীর বুকে তার যাত্রা শুরু হয়েছে। তাই মানবজাতির প্রতিটি সদস্যের জন্য অপরিহার্য হলো, শয়তানের সব চক্রান্ত, ষড়যন্ত্র ও পরিকল্পনা নস্যাৎ করে তাকে হতাশ, নিরাশ ও ব্যর্থ করা। কতিপয় কর্ম এমন রয়েছে যেগুলো সম্পাদন করলে শয়তান হতাশ, নিরাশ ও ব্যর্থ হয়।

বিসমিল্লাহ বলা : হাদিস শরিফের ভাষ্য অনুযায়ী প্রত্যেক গুরুত্বপূর্ণ কাজ যা বিসমিল্লাহ না বলে শুরু করা হয় তা বরকত শূন্য হয়। তাই কোন ব্যক্তি যদি গুরুত্বপূর্ণ কোন কাজ বিসমিল্লাহ না বলে শুরু করে, তাহলে শয়তান খুশি হয়। এমন কাজে সে অবাধে হস্তক্ষেপ করতে পারে। সংশ্লিষ্ট ব্যক্তির ক্ষতি সাধন করতে পারে। কিন্তু ব্যক্তি যদি কোন কাজ শুরু করার পূর্বে বিসমিল্লাহ বলে, তাহলে শয়তান মনমরা হয়ে যায়। সে উল্লিখিত ব্যক্তির ক্ষতি করতে পারবে না বলে হতোদ্যম হয়। হজরত আবুল মালিহ রহ. জনৈক সাহাবি সূত্রে বলেন, আমি জন্তুযানে নবি সাল্লাল্লাহি আলাইহি ওয়াসাল্লাম এর পিছনে বসা ছিলাম। হঠাৎ তার বাহন হোঁচট খেলে আমি বললাম, শয়তান ধ্বংস হয়েছে। তিনি বললেন, এ কথা বলো না যে, শয়তান ধ্বংস হয়েছে। কেননা তুমি এ কথা বললে সে অহংকারে ঘরের মতো বড় আকৃতির হয়ে যাবে ও বলবে, আমার ক্ষমতা হয়েছে। অতএব, বলো, বিসমিল্লাহ। যখন তুমি বিসমিল্লাহ বলবে তখন শয়তান হ্রাসপ্রাপ্ত হয়ে মাছির মত হয়ে যাবে। (সুনানে আবু দাউদ, হাদিস : ৪৯৮২)।

আল্লাহকে স্মরণ করা : যে ঘরে আল্লাহর নাম স্মরণ করা হয় সেই ঘরে শয়তান বসবাস করতে পারে না। অনুরূপভাবে যে খাওয়ার পূর্বে আল্লাহর নাম নেওয়া হয় সেই খাওয়ায় শয়তান অংশ নিতে পারে না। তাই শয়তান মানুষকে সব সময় আল্লাহ ভুলা করে রাখতে চায়। সে মানব শ্রেণীকে আল্লাহ থেকে উদাসীনরূপে দেখতে চায়। এই চিরশত্রু শয়তান যেন মানুষের ঘরে বসবাস করতে না পারে এবং মানবজাতির সঙ্গে খাওয়া দাওয়ায় অংশ নিতে না পারে তাই মানব শ্রেণীর জন্য করণীয় হলো, তাদের হৃদয়ে সব সময় আল্লাহর স্মরণ জাগ্রত রাখা। ঘরে প্রবেশের পূর্বে ও খাওয়ার সূচনায় আল্লাহর নাম নিলে বঞ্চনার দরুন শয়তান হতাশ হয়। হজরত জাবির ইবনু আবদুল্লাহ রা. থেকে বর্ণিত, তিনি মহানবি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছেন, যখন কোন ব্যক্তি তার ঘরে প্রবেশের এবং খাবার গ্রহণের সময় আল্লাহর নাম স্মরণ করে, তখন শয়তান হতাশ হয়ে তার সঙ্গীদের বলে, এখানে তোমাদের রাত্রি যাপনও নেই, খাওয়াও নেই। আর যখন সে প্রবেশ করে এবং প্রবেশকালে আল্লাহর নাম স্মরণ না করে, তখন শয়তান বলে, তোমরা থাকার স্থান পেয়ে গেলে। আর যখন সে খাবারের সময় আল্লাহর নাম স্মরণ না করে, তখন শয়তান বলে, তোমাদের নিশি যাপন ও রাতের খাওয়ার ব্যবস্থা হলো।’ (সহিহ মুসলিম, হাদিস : ৫১৫৭)।

আল্লাহর কাছে ক্ষমা চাওয়া : শয়তান মানুষকে জাহান্নাম পর্যন্ত পৌঁছে দেওয়ার উদ্দেশ্যে পাপ কাজ করায়। কিন্তু মানুষ যখন পাপ কাজ করার পর মহান আল্লাহর কাছে ক্ষমা চায় তখন আল্লাহ তাআলা তাকে ক্ষমা করে দেন। এতে শয়তানের উদ্দেশ্য প- হয়ে যায়। তার কষ্ট বেকার হয়ে পড়ে। তাই পাপ কাজ করার পর যখন মানুষ আল্লাহর কাছে ক্ষমা চায় এবং আল্লাহ তাআলা তাকে ক্ষমা করে দেন তখন শয়তান আপন পরিকল্পনা ভেস্তে যেতে দেখে অত্যন্ত হতাশ হয়। হজরত আবু সাঈদ খুদরি রা. বলেন, আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছি, ইবলিস তার রবকে বলেছে, আপনার ইজ্জত ও বড়ত্বের কসম, আমি বনি আদমকে ভ্রষ্ট করতেই থাকব যতক্ষণ তাদের মধ্যে রূহ থাকে। আল্লাহ বলেন, আমার ইজ্জত ও বড়ত্বের কসম, আমি তাদের ক্ষমা করতে থাকব যতক্ষণ তারা আমার নিকট ক্ষমাপ্রার্থনা করে। (মুসনাদে আহমদ)।

সৌজন্যে ইনকিলাব

 

 

 

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com