1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
সুনামগঞ্জে ৭ গ্রামের জমি রেজিস্ট্রি হচ্ছে না - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৪:২২ পূর্বাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরে ধান কাটতে গিয়ে সাপের কামড়ে কৃষকের মৃত্যু জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায়ের মৃতু্তে বিএনপির শোক প্রকাশ শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়বে কিনা, জানা যাবে শনিবার মসজিদের মালিকানা মহান আল্লাহর জগন্নাথপুরে আইনশৃঙ্খলা কমিটির সভায় শংকর রায়ের মৃত্যুতে শোক প্রস্তাব শংকর রায়ের মৃত্যুতে এমএ মান্নান এমপিসহ বিভিন্ন মহলের শোক প্রকাশ তিউনিসিয়ার উপকূলে নৌকাডুবি/ ২২ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু জগন্নাথপুরের সাংবাদিকতার ইতিহাস শংকর রায় নিরানব্বই জন হত্যাকারীর অপরাধ ক্ষমা, তওবার শিক্ষা দিলেন নবী (সা.) বরণ্য সাংবাদিক শংকর রায়ের মৃত্যু জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম পরিবারের শোক প্রকাশ

সুনামগঞ্জে ৭ গ্রামের জমি রেজিস্ট্রি হচ্ছে না

  • Update Time : রবিবার, ১১ মার্চ, ২০১৮
  • ২২০ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক :: সুনামগঞ্জ সদর উপজেলার অক্ষয়নগর মৌজার সাতটি গ্রামের প্রায় ১০ হাজার পরিবার জমি কেনাবেচায় বেকায়দায় পড়েছে। সুনামগঞ্জ সদর সাব-রেজিস্ট্রি অফিস ওই মৌজার দলিল করছে না। আবার বিশ্বম্ভরপুর সাব-রেজিস্ট্রি অফিসও দলিল করছে না। টাকার জরুরি প্রয়োজনে নিজের সম্পদ বিক্রিও করতে পারছেন না এই মৌজার বাসিন্দারা।

সুরমার উত্তরপাড়ের অক্ষয়নগর, হোরারকান্দা, সোনাপুর (একটি অংশ), ভাতেরটেক, মুসলিমপুর, সৈয়দপুর (সৈয়দপুরের একাংশ), বালাকান্দা বাজার ও চালবন গ্রামের বাসিন্দারা অক্ষয়নগর মৌজার অন্তর্ভুক্ত। এই এলাকাগুলোর বাসিন্দারা স্বাধীনতা-পরবর্তী সময় থেকে সুনামগঞ্জ সদর সাব-রেজিস্ট্রি অফিসেই জমি কেনাবেচার রেজিস্ট্রি করছেন। এই অঞ্চলের বাসিন্দারা জমির খাজনা দিয়ে আসছেন সদর ইউনিয়ন ভূমি অফিসে।

ছয় মাস হলো সদর ইউনিয়ন ভূমি অফিস এবং সদর ভূমি অফিস তাদের খাজনা গ্রহণ করছে না। জানিয়ে দেওয়া হচ্ছে, তাদের খাজনা দিতে হবে বিশ্বম্ভরপুরের পলাশ ইউনিয়ন ভূমি অফিসে। এ অবস্থায় এক মাস ধরে জমি কেনাবেচার ক্ষেত্রে ওই এলাকাগুলোর বাসিন্দারা সদর ভূমি অফিসের খাজনার রশিদ দিতে পারছেন না, সদর সাব-রেজিস্ট্রি অফিস তাদের রেজিস্ট্রিও করছে না। অনেকে জমি কেনাবেচার লেনদেন করেছেন, কিন্তু রেজিস্ট্রি করতে না পেরে দুশ্চিন্তায় রয়েছেন।

গৌরারং ইউনিয়নের সাবেক ইউপি সদস্য লালপুরের বাসিন্দা হারুনুর রশিদ বলেন, ‘এক লাখ ৬৫ হাজার টাকায় মাস খানেক আগে জমি কিনেছি। ২৫ দিন আগে জমি রেজিস্ট্রির জন্য ২৫ হাজার টাকায় চালান কিনেছি। এখন রেজিস্ট্রি করতে পারছি না। খাজনা রসিদ সুনামগঞ্জ সদরে না থাকায় সুনামগঞ্জের রেজিস্ট্রার রেজিস্ট্রি করছেন না, আবার বিশ্বম্ভরপুরের রেজিস্ট্রারও রেজিস্ট্রি করেন না।’ একইভাবে জমি কিনে ভোগান্তির শিকার ভাতেরটেকের আলামিন মিয়াসহ অনেকেই।

বিশ্বম্ভরপুর উপজেলা দলিল লেখক সমিতির সভাপতি জিল্লুল আহমেদ বলেন, ‘বিশ্বম্ভরপুরের গেজেটভুক্ত আটটি মৌজার দুটি সুনামগঞ্জ সদর, দুটি জামালগঞ্জ এবং চারটির তাহিরপুরে রেজিস্ট্রি হতো। আট বছর আগে এই অসঙ্গতি দূর করার জন্য আবেদন করি। ভূমি মন্ত্রণালয় পরে এই আট মৌজাকে বিশ্বম্ভরপুরের সঙ্গে যুক্ত করে। সুনামগঞ্জ সদরের রতনশ্রী মৌজা আগের অবস্থানে থাকতে হাইকোর্টে রিট করায় আদালত স্থগিতাদেশ দিয়েছেন। অক্ষয়নগর মৌজার সব রাজস্বের কাগজপত্র বিশ্বম্ভরপুরের পলাশ ইউনিয়ন ভূমি অফিসে এসে গেছে।’

সুনামগঞ্জ সদর উপজেলার সাব-রেজিস্ট্রার শাহ আবদুল আরিফ বলেন, অক্ষয়নগর আগে ছিল সুনামগঞ্জ সদরের সঙ্গে যুক্ত। সম্প্রতি এই মৌজাকে বিশ্বম্ভরপুরের সঙ্গে যুক্ত করা হয়েছে। নতুন জরিপের পরচায় এ মৌজা বিশ্বম্ভরপুর উপজেলার জমি হিসেবে রেকর্ডভুক্ত হয়েছে। ওই এলাকার জমির খাজনা পলাশ ইউনিয়ন ভূমি অফিস নিচ্ছে। কিছুদিন ভুল করে আমাদের এখানে রেজিস্ট্রি হয়েছে। মাসখানেক হয় ওই এলাকার জমি বিক্রির দলিল রেজিস্ট্রি সুনামগঞ্জ রেজিস্ট্রি অফিসে হচ্ছে না। জমির মূল্য তালিকা সুনামগঞ্জ সদর ভূমি অফিসে থাকায় বিশ্বম্ভরপুর রেজিস্ট্রি অফিসও রেজিস্ট্রি করতে পারছে না। এ অবস্থায় মানুষ ভোগান্তিতে রয়েছে। এ বিষয়ে ভূমি প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশনা দিতে হবে। না হয় জনভোগান্তি থেকেই যাবে।

সুনামগঞ্জ জেলা প্রশাসনের রেভিনিউ ডেপুটি কালেক্টর (আরডিসি) জিনাত রহমান বলেন, বিষয়টি আমার জানা ছিল না, নতুন যোগদান করেছি, কম সময়ের মধ্যেই এ সমস্যার সমাধান করা হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com