1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
৭০ টাকার স্মারক নোট উদ্বোধন আগামীকাল - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১:০৬ অপরাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায়ের মৃতু্তে বিএনপির শোক প্রকাশ শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়বে কিনা, জানা যাবে শনিবার মসজিদের মালিকানা মহান আল্লাহর জগন্নাথপুরে আইনশৃঙ্খলা কমিটির সভায় শংকর রায়ের মৃত্যুতে শোক প্রস্তাব শংকর রায়ের মৃত্যুতে এমএ মান্নান এমপিসহ বিভিন্ন মহলের শোক প্রকাশ তিউনিসিয়ার উপকূলে নৌকাডুবি/ ২২ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু জগন্নাথপুরের সাংবাদিকতার ইতিহাস শংকর রায় নিরানব্বই জন হত্যাকারীর অপরাধ ক্ষমা, তওবার শিক্ষা দিলেন নবী (সা.) বরণ্য সাংবাদিক শংকর রায়ের মৃত্যু জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম পরিবারের শোক প্রকাশ জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায় আর নেই

৭০ টাকার স্মারক নোট উদ্বোধন আগামীকাল

  • Update Time : বৃহস্পতিবার, ২২ মার্চ, ২০১৮
  • ২৫৫ Time View

স্টাফ রিপোর্টার:;
স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের উন্নয়নশীল দেশে উত্তরণ উপলক্ষে বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের ৭০ টাকা মূল্যমানের স্মারক নোট উদ্বোধন করতে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার বাংলাদেশ ব্যাংক থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরো জানান হয়, স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের উন্নয়নশীল দেশে উত্তরণ অভিযাত্রার গৌরবোজ্জ্বল মুহূর্তকে স্মরণীয় করে রাখার জন্য বাংলাদেশ ব্যাংক ‘উন্নয়ন অভিযাত্রায় বাংলাদেশ-মার্চ ২০১৮’ শীর্ষক একটি স্মারক নোট ইস্যু করতে যাচ্ছে।

বুধবার সকাল ১০টা ২ মিনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উক্ত স্মারক নোট অবমুক্তকরণ কার্যক্রম উদ্বোধন করবেন। ফোল্ডার ছাড়া খামসহ নোটের মূল্য নির্ধারণ করা হয়েছে ৭০ টাকা। দৃষ্টিনন্দন ফোল্ডার ও খামসহ স্মারক নোটটির মূল্য নির্ধারণ করা হয়েছে ২০০ টাকা।

প্রধানমন্ত্রী কর্তৃক উদ্বোধনের পরে দুপুর ১২টার পর থেকে স্মারক নোটটি নির্ধারিত মূল্যে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস এবং পরবর্তী সময়ে সকল শাখা অফিসে পাওয়া যাবে।

মুদ্রিত স্মারক নোটের ডিজাইন ও নিরাপত্তা বৈশিষ্ট্য হিসেবে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির স্বাক্ষরিত ১৪০মিমি * ৬২ মিমি পরিমাপের এ স্মারক নোটের সম্মুখভাগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি, জাতীয় স্মৃতি সৌধ, বেতবুনিয়া ভূউপগ্রহ কেন্দ্র, বাংলাদেশের মানচিত্র, বাইনারি সংখ্যা ইত্যাদি মুদ্রিত আছে এবং নোটের ডানদিকে উপরের কর্নারে নোটের মূল্যমান ইংরেজিতে ‘৭০’ এবং নীচের কর্নারে বাংলায় ‘৭০’ মুদ্রিত রয়েছে।

স্মারক নোট

নোটের অপর পিঠে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিকৃতি, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ও নির্মাণাধীন পদ্মা বহুমুখী সেতুর নকশা মুদ্রিত আছে। উপরের মধ্যভাগে ইংরেজিতে স্মারক নোটের নাম ‘ডেভেলপিং বাংলাদেশ ২০১৮’ লেখা আছে। নোটের বামদিকে উপরের কর্নারে ইংরেজিতে স্মারক নোটের মূল্যমান ‘৭০’ এবং বামদিকে নীচের কর্নারে বাংলায় ‘৭০’ মুদ্রিত রয়েছে ।

স্মারক নোটে বঙ্গবন্ধুর প্রতিকৃতি এবং বাংলাদেশ ব্যাংকের মনোগ্রামের জলছাপ রয়েছে। নোটের সম্মুখভাগে বামদিকে ১০০ টাকা মূল্যমানের নোটের ন্যায় প্যাঁচানো নিরাপত্তা সুতা রয়েছে । তাছাড়া বহু রংয়ের ইউভি ফাইবার মাইক্রোটেক্সট ইত্যাদি নিরাপত্তা বৈশিষ্ট্যও স্মারক নোটটিতে রয়েছে।

স্মারক নোটের ডিজাইন ও নিরাপত্তা বৈশিষ্ট্য

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির স্বাক্ষরিত ১৪০মিলিমিটার দৈর্ঘ্য ও ৬২ মিলিমিটার প্রস্থের এ স্মারক নোটের সম্মুখভাগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি, জাতীয় স্মৃতি সৌধ, বেতবুনিয়া ভূ-উপগ্রহ কেন্দ্র, বাংলাদেশের মানচিত্র, বাইনারি সংখ্যা ইত্যাদি মুদ্রিত আছে। নোটের ডানটিকে ওপরের কোনায় নোটের মূল্যমান ইংরেজিতে ‘৭০’ এবং নিচের কোনায় বাংলায় ‘৭০’ মুদ্রিত রয়েছে । নোটের অপর পিঠে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিকৃতি, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ও নির্মাণাধীন পদ্মা বহুমুখী সেতুর নকশা মুদ্রিত আছে।

উপরের মধ্যভাগে ইংরেজিতে স্মারক নোটের নাম ‘ডেভেলপিং বাংলাদেশ-মার্চ ২’ লেখা আছে। নোটের বামদিকে ওপরের কোনায় ইংরেজিতে স্মারক নোটের মূল্যমান ‘৭০’ এবং বামদিকে নিচের কোনায় বাংলায় ‘৭০’ মুদ্রিত রয়েছে ।

স্মারক নোটে বঙ্গবন্ধুর প্রতিকৃতি, ‘১০০’ এবং বাংলাদেশ ব্যাংকের মনোগ্রামের জলছাপ রয়েছে। নোটের সম্মুখভাগে বামদিকে ১০০ টাকা মূল্যমানের নোটের ন্যায় প্যাঁচানো নিরাপত্তা সুতা রয়েছে । তাছাড়া বহু রঙের ইউভি ফাইবার মাইক্রোটেক্সট ইত্যাদি নিরাপত্তা বৈশিষ্ট্যও স্মারক নোটটিতে রয়েছে।

তিনটি শর্ত পুরণ করায় বাংলাদেশকে স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশ হওয়ার যোগ্য বলে স্বীকৃতি দেওয়া হয়েছে। এতে উন্নয়নশীল দেশ হওয়ার প্রথম ধাপ অতিক্রম করলো বাংলাদেশ। গত ১৭ মার্চ শুক্রবার জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসি (সিডিপি) এই স্বীকৃতি দেয়। ২০২১ সালে বাংলাদেশের অবস্থান আবার পর্যালোচন করা হবে। দ্বিতীয় ধাপের যোগ্য হলে ২০২৪ সালে চূড়ান্ত পর্যালোচনা করা হবে। সব শর্ত পুরণ করতে সক্ষম হলে ২০২৪ সালে চূড়ান্ত হবে উন্নয়নশীল দেশের তালিকায় অন্তভূক্ত হবে বাংলাদেশ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com