1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
নেপালে পূজা করা হয় কুকুরদের - জগন্নাথপুর টুয়েন্টিফোর
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১২:৩০ পূর্বাহ্ন
শিরোনাম:
হবিগঞ্জে গোসল করতে নেমে দুই ভাই নিখোঁজ/ একজনের মরদেহ উদ্ধার জগন্নাথপুরে আবদুস সামাদ আজাদের ১৯তম মৃত্যু বার্ষিকী পালিত জগন্নাথপুরে আইডিয়াল কম্পিউটার ইনস্টিটিউটের সার্টিফিকেট বিতরণ অনুষ্ঠিত জাতীয় নেতা আবদুস সামাদ আজাদের মৃত্যু বার্ষিকী আজ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস হবে আটটা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত সুনামগঞ্জে বিএনপির তিন প্রার্থী বহিষ্কার সৃষ্টিজগতে আল্লাহর সবচেয়ে বড় নিয়ামত গুচ্ছ ভর্তি: তিন ইউনিটে শাবি কেন্দ্রে পরীক্ষায় বসবে ৯ হাজার ভর্তিচ্ছুক ইসরায়েলবিরোধী বিক্ষোভের জেরে স্নাতক অনুষ্ঠান বাতিল করল সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় রাগ সংবরণে নবীজির পরামর্শ

নেপালে পূজা করা হয় কুকুরদের

  • Update Time : রবিবার, ২২ অক্টোবর, ২০১৭
  • ৩০২ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক ::
নিজের পোষ্যকে ভালবাসে সবাই। বিশেষ করে বাড়িতে যারা কুকুর পোষেন।
কিন্তু ‌প্রতিবেশী দেশ নেপালে একটা দিন উৎসর্গ করা যায় কুকুরের পূজার জন্য। নেপালে যে উৎসবের নাম দেওয়া হয়েছে ‘‌কুকুর তিহার’‌। এখানে দীপাবলি পাঁচদিন ধরে চলে। আর দ্বিতীয় দিনে হয় কুকুর তিহার উৎসব। এই উৎসবে কুকুরদের মুখেও দেখতে পাওয়া যায় খুশির ছাপ।

নেপালের হিন্দু সম্প্রদায়ের মানুষদের মধ্যে এই উৎসব পালন করতে দেখা যায়। কুকুরকে মালা পরিয়ে, সিঁদুরের টিকা কপালে দিয়ে এবং প্রদীপ জ্বালিয়ে পূজা করা হয়। যাতে মানুষ এবং কুকুরের মধ্যে সম্পর্কের বাঁধন তৈরি হয়। তবে শুধু পোষা কুকুরকে নয়।
পূজা করা হয় রাস্তার কুকুরকেও। সেদিন খেতে দেওয়া হয় দুধ, ডিম, মাংস, বিস্কুটসহ একাধিক দামি খাবার।

নেপালের স্থানীয় বাসিন্দারা জানাচ্ছেন, হিন্দুশাস্ত্র মতে ভৈরব রূপে এই পৃথিবীতে এসেছিলেন মহাদেব অর্থাৎ শিব। তখন তার বাহন ছিল কুকুর। এমনকী যমরাজের দ্বাররক্ষীও কুকুর। যার জন্য এই উৎসবকে ‘‌নরক চতুর্দশী’‌ও বলা হয়ে থাকে। নেপালের মানুষ বিশ্বাস করেন কুকুর বিপদের গন্ধ পায়। সেটা মৃত্যুরও হতে পারে। তাই পূজা করা হয় কুকুরদের, বিপদ থেকে রক্ষা করবে তারা। আর সেই কারণেই যেন কুকুর এখানে ‘‌হিজ মাস্টার্স ভয়েস’‌।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com