1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
ফ্রিজ, ল্যাপটপের মাধ্যমে লাখো বৃটিশদের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তি চালাতে পারে চীন - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ০১:৪০ অপরাহ্ন

ফ্রিজ, ল্যাপটপের মাধ্যমে লাখো বৃটিশদের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তি চালাতে পারে চীন

  • Update Time : মঙ্গলবার, ২৪ জানুয়ারী, ২০২৩
  • ৫২ Time View

জগন্নাথপুর২৪ ডেস্ক::
চীন একটি অ্যাপের মাধ্যমে স্মার্ট ফ্রিজ, ল্যাপটপ, লাইট বাল্ব এবং অন্যান্য যন্ত্রপাতি নিয়ন্ত্রণের মাধ্যমে যুক্তরাজ্যের যে কারো বিরুদ্ধে গুপ্তচরবৃত্তি চালাতে পারে। সম্প্রতি ওয়াশিংটন-ভিত্তিক কনসালটেন্সি, অবজারভ, ওরিয়েন্টেট, ডিসাইড, অ্যাক্ট (ওওডিএ) কর্তৃক প্রকাশিত প্রতিবেদনে এমন দাবি করে বলা হয়েছে, অনেক দেরি হওয়ার আগেই যুক্তরাজ্য সরকারের এ বিষয়ে কিছু করা উচিত।

বৃটিশ ট্যাবলয়েড ডেইলি মেইল এ খবর দিয়ে নিজেদের এক প্রতিবেদনে জানাচ্ছে- বেইজিংয়ে নিযুক্ত সাবেক কূটনীতিক, চার্লস পার্টন লিখিত ওই প্রতিবেদনে সতর্ক করে বলা হয়েছে: এটাই জেগে ওঠার সময়। স্বাধীন এবং উন্মুক্ত দেশগুলোকে যত তাড়াতাড়ি সম্ভব নিজেদের ‘সাপ্লাই চেইন’ থেকে চীনের তৈরি মডিউল নিষিদ্ধ করা উচিত। প্রতিবেদনে বলা হয়েছে, তিনটি চীনা কোম্পানি – Quectel, Fibocom এবং China Mobile – স্মার্ট ডিভাইসের বৈশ্বিক বাজারের ৫৪ শতাংশে আধিপত্য বিস্তার করছে।

গাড়ি এবং গার্হস্থ্য যন্ত্রপাতিগুলোতে এম্বেড করা মাইক্রোচিপগুলো জাতীয় নিরাপত্তার জন্য ‘বিস্তৃত’ হুমকি সৃষ্টি করে কারণ চীন লাখ লাখ বৃটিশদের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তি চালানোর জন্য তাদের ‘অস্ত্র তৈরি’ করতে পারে।

ওই মডিউলগুলো ল্যাপটপ, ভয়েস-কন্ট্রোলড স্পিকার, স্মার্ট ঘড়ি, স্মার্ট এনার্জি মিটার, ডোরবেল ক্যামেরা, পুলিশ বডি ক্যাম, ক্যাশপয়েন্ট, গাড়ি এবং এমনকি হট টবেও পাওয়া যায়। এগুলো তথ্য সংগ্রহ করে এবং চীনা সরকারের কাছে তা হস্তান্তর করতে পারে।

শেয়ার করুন

Comments are closed.

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২১
Design & Developed By ThemesBazar.Com