1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
ওএমএস চালুর দাবিতে সুনামগঞ্জে মানববন্ধন - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০২:৪৮ অপরাহ্ন

ওএমএস চালুর দাবিতে সুনামগঞ্জে মানববন্ধন

  • Update Time : রবিবার, ৯ জুলাই, ২০১৭
  • ৪১১ Time View

স্টাফ রিপোর্টার ::সুনামগঞ্জে হাওরের ফসলহারা কৃষকদের জন্য খাদ্যবান্ধব কর্মসূচি এবং খোলাবাজারে (ওএমএস) চাল বিক্রি চালু ও হাওর এলাকায় কর্মসংস্থান সৃষ্টির দাবিতে গতকাল শনিবার দুপুরে মানববন্ধন করেছেন ‘হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলন’ সংগঠনের সদস্যরা। সুনামগঞ্জ পৌর শহরের আলফাত স্কয়ার এলাকায় এই মানববন্ধন হয়। এতে বিভিন্ন শ্রেণি ও পেশার লোকজন অংশ নেন।
মানববন্ধনে জানানো হয়, সুনামগঞ্জে গত এপ্রিল মাসে হাওরের ফসলহানি শুরু হলে হাওর এলাকার ক্ষতিগ্রস্ত কৃষকদের কথা বিবেচনা করে ৬ এপ্রিল থেকে খোলাবাজারে কমদামে চাল বিক্রি শুরু করে সরকার। কিন্তু গত ১জুলাই থেকে এই চাল বিক্রি বন্ধ করে দেওয়া হয়েছে। এতে বিপাকে পড়েছেন হাওর এলাকার ফসলহারা মানুষজন। প্রতিদিন জেলার ১১০টি বিক্রয়কেন্দ্রে ১৫ টাকা কেজি দরে পাঁচ কেজি করে ২২ হাজার মানুষ এই চাল কিনতে পারতেন।
মানববন্ধনের বক্তারা আরও জানান, হাওরে ফসলহারা কৃষকদের সংকট সবে শুরু হয়েছে। আগামি বোরো ফসল তোলা পর্যন্ত এই সংকট থাকবে। জেলায় ফসলহারা সোয়া তিন লাখ
কৃষকের মধ্যে এখন দেড়লাখ কৃষককে প্রতিমাসে বিশেষ ভিজিএফ কর্মসূচির মাধ্যমে ৩০ কেজি চাল নগদ ৫০০টাকা করে দেওয়া হচ্ছে। এই সহায়তা বিতরণেও নানা অনিয়মের অভিযোগ রয়েছে। এ ছাড়া জেলায় এক সময় খাদ্যবান্ধব কর্মসূচি চালু থাকলেও এখন বন্ধ রয়েছে। মানুষের হাতে কোনো কাজ নেই, অনাহারে-অর্ধাহারে দিন কাটাচ্ছে তারা। হাওর এলাকার এই সংকট মোকাবিলায় কর্মসংস্থান সৃষ্টি করতে হবে।
‘হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলন’ সংগঠনের সদস্যসচিব বিন্দু তালুকদারের সঞ্চালনায় মানববন্ধন চলাকালে বক্তব্য দেন সংগঠনের আহবায়ক মুক্তিযোদ্ধা বজলুল মজিদ চৌধুরী, যুগ্ম আহবায়ক মুক্তিযোদ্ধা আবু সুফিয়ান, অধ্যাপক চিত্তরঞ্জন তালুকদার ও বিজন সেন রায়, সাবেক ইউপি চেয়ারম্যান মহিবুর রহমান ও মো. সাহাব উদ্দিন, সংগঠনের সদস্য মুক্তিযোদ্ধা মালেক হোসেন পীর, বিকাশ রঞ্জন চৌধুরী, অ্যাড. রুহুল তুহিন, অ্যাড. শেরেনুর আলী, অধ্যক্ষ রবিউল ইসলাম, ইয়াকুব বখত বহলুল, এমরানুল হক চৌধুরী, সালেহীন চৌধুরী, শামস শামীম, সিরাজুল ইসলাম পলাশ, ওবায়দুল হক, শহীদ নূর, জেলা কৃষক লীগের সদস্য তারেক মিয়া প্রমুখ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com