শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯, ০৩:৫১ পূর্বাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরের চিতুলিয়া গ্রামে আগুন,দুইটি ঘরসহ পুড়ল ১২ লাখ টাকার মালামাল জগন্নাথপুরে এখনও সম্পন্ন হয়নি আ.লীগের ওয়ার্ড ভিত্তিত্ব কমিটি প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা শুরু ১৭ নভেম্বর জগন্নাথপুরে সংবাদ প্রকাশের পর অবশেষে সুযোগ পেল ১৭ পরীক্ষার্থী বন্ধ হলো ফেসবুকের সাড়ে পাঁচ’শ কোটি ভুয়া অ্যাকাউন্ট রংপুর এক্সপ্রেসে আগুন, চারটি বগি লাইনচ্যুত জেলা মহিলা আ.লীগ নেত্রী রফিকা চৌধুরীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে জগন্নাথপুরে দোয়া মাহফিল অনুষ্ঠিত আর্জেন্টিনার আদালতে সু চির বিরুদ্ধে মামলা দায়ের ছাতক-সুনামগঞ্জ সড়কে বিআরটিসি বাস চালুর দাবি সম্মেলনকে সামনে রেখে জগন্নাথপুরে আ.লীগের কার্যকরী কমিটির সভা অনুষ্ঠিত

জগন্নাথপুরে প্রাথমিক শিক্ষার মানন্নোয়ন বিষয়ক মতবিনিময় সভায় নারী শিক্ষকদের অবজ্ঞা

Reporter Name
  • Update Time : সোমবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৮
  • ১১৪ Time View

স্টাফ রিপোর্টার:; সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলা প্রাথমিক শিক্ষা বিভাগের আয়োজনে উপজেলার শিক্ষক,ম্যানেজিং কমিটির সভাপতি ও অভিভাবকদের নিয়ে শিক্ষার মানন্নোয়ন বিষয়ক মতবিনিময় সভায় কোন নারী শিক্ষককে বক্তব্য দেয়া না হওয়ায় উপজেলার নারী শিক্ষকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। মতবিনিময় সভায় উল্লেখযোগ্য সংখ্যক নারী শিক্ষক অনুষ্ঠানকে সফল করলেও তাদেরকে অবজ্ঞা করার বিষয়টি শুধু নারী শিক্ষকরাই নন উপস্থিত শিক্ষানুরাগীরাও ভালভাবে দেখেননি। জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকমকে অনেকেই তাদের অসন্তোষের কথাও জানান। সাম্প্রতিকালে প্রাথমিক শিক্ষা বিভাগের চলতি দায়িত্বে পদোন্নতিপ্রাপ্ত শিক্ষক সালেহা পারভীন এবিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের অনুভূতি প্রকাশ করে একটি প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।  সালেহা পারভীনের ফেসবুক স্ট্যাটাসটি হুবুহু তুলে ধরা হলো।

“আপা, দেখেছ কিভাবে আমরা তোমাদের সরিয়ে দিলাম, একজন নারী শিক্ষকও বক্তব্য দিতে পারেনি!”- অনুষ্ঠান শেষে ফেরার সময় হাসতে হাসতে বলছিল এক নবীন শিক্ষক। আমাকে একটু খোচা দিয়েই বলল মনে হয়, কারণ আমি মঞ্চে একটু একটু কথা বলে থাকি। খোচাটা আমার লাগল, কারণ বেটা বাহাদুর সকল নারী শিক্ষককে অবজ্ঞা করল।

মঞ্চে কথা বলার জন্য আমি পাগল নয়, বরং আমি আমার কর্তৃপক্ষকে বলে থাকি, অনুষ্ঠান চলাকালীন সময়ে আমাকে অযথা যেন ধমকাধমকি করা না হয়, যা অত্যন্ত দৃষ্টিকটু।

আমি যা নিয়ে বলছি: গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রতিমন্ত্রী মহোদয়ের সাথে জগন্নাথপুর উপজেলার প্রাথমিক শিক্ষকদের মতবিনিময় সভা যেখানে ৮০% নারী শিক্ষক দীর্ঘ ৫ ঘন্টা উপস্থিত ছিলেন এবং আলোচ্য বিষয় ছিল মানসম্মত শিক্ষা।

আশ্চর্যের বিষয় হলো একজন নারী শিক্ষককেও নিজস্ব মতামত ব্যক্ত করতে দেয়া হয়নি, যেখানে জগন্নাথপুরের তথা সারা দেশের প্রাথমিক শিক্ষায় নারীর সংখ্যা অধিক। সর্বজনস্বীকৃত যে, জগন্নাথপুরের শিক্ষকদের মধ্যে গুণে মানে নারীরা এগিয়ে। তিন তিন বার জেলা শ্রেষ্ঠ শিক্ষক আছেন। সেলিনা, আলিমাদের মত গুণী শিক্ষককে আজকে দু একটি কথা বলার সুযোগ দেয়া যেত না?

আজকের সভাপতি ইউ এন ও মহোদয়ের দৃষ্টি আকর্ষণ করছি, আপনি পরোক্ষভাবে হলেও আমাদের অবজ্ঞা করলেন স্যার!! সুযোগ্য উপজেলা শিক্ষা অফিসারের দৃষ্টি আকর্ষণ করে বলছি: স্যার, আপনি তো গান বাজনার সময় নারী শিক্ষক ডাকেন, এমন কি মঞ্চে নিজেও নাচ গান করেন,আজ আমাদের কাউকেই আপনার যোগ্য মনে হলো না? নারী শিক্ষকের মতামতের কোনো দাম নেই? নাকি এরা একেবারেই অপদার্থ?

মানসম্মত শিক্ষা অর্জনের জন্য আমার মতামত জানতে চাওয়া হলে আমি বলতাম:

১. প্রতিটি বিদ্যালয়ে একটি বেবী কর্নার থাকতে হবে, যেখানে মায়েরা তাদের তিনবছরের কম বয়সী শিশুকে টিফিন আওয়ারে একটু খাইয়ে ঘুম পাড়িয়ে রাখবেন।কারণ শিশু আর মা, এদের কাছাকাছি রাখলে দুশ্চিন্তা কম হতো, শিশু স্বাস্থ্য ঠিক থাকতো, ভালো পাঠদান হতো। এখনো ভালো পাঠদান হয়, কিন্তু মায়ের কলিজার কচকচানি লেগেই থাকে। একদিন হয়ত এটাও হবে।

 

২. আমার পরের প্রস্তাব থাকতো সরকারের কাছে: যেসব শিক্ষা অফিসে লোকবল কম, সেখানে কিছু চালাক তরুণ শিক্ষককে একটি নির্দিষ্ট মেয়াদে ডেপুটেশন দিতে, যারা অফিসে সাহায্য করবেন জরুরী ভিত্তিতে। আর এদিকে ছাত্র ছাত্রী জানলো, টিচার ছয় মাস আসবেন না, কমিটি হয়ত প্যারা নিয়োগ দিলো। হঠাৎ করে টিচার অফিসে গেলে, এবং মাসের একটা বড় সময় এভাবে চললে, সমন্বয় করা কঠিন হয়ে পড়ে। জেনেশুনে নাই মামার বদলে কানা মামা দিয়ে চলবে। কানা মামা নাই মামার মত না হলেও চালিয়ে নিতে পারবে।

 

মানসম্মত শিক্ষার জন্য আজকের আলোচকদের মতামতের গুরুত্ব অপরিসীম। আমার উক্ত মতামতগুলো কি একেবারে ফেলে দেয়ার মতো? মাননীয় প্রতিমন্ত্রী মহোদয়কে ধন্যবাদ আমাদের সাথে মতবিনিময় করার জন্য। প্রাথমিক শিক্ষা সফল হোক!

 

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24