শুক্রবার, ২৩ অগাস্ট ২০১৯, ০৫:০১ অপরাহ্ন

জঙ্গি হামলার আশঙ্কায় লন্ডনজুড়ে কড়া নিরাপত্তা

Reporter Name
  • Update Time : বুধবার, ২৩ মার্চ, ২০১৬
  • ১৭ Time View

আমিনুল হক ওয়েছ,লন্ডন থেকে:জঙ্গি হামলার আশঙ্কায় লন্ডনজুড়ে কড়া নিরাপত্তালন্ডনে এক সঙ্গে ১০টি জায়গায় জঙ্গি হামলার আশঙ্কা করছে ব্রিটেনের সরকার। নিরাপত্তা এজেন্সিগুলি এবং গোয়েন্দারা তেমনই সতর্কবার্তা জারি করেছে। ব্রিটিশ মিডিয়ায় প্রকাশিত রিপোর্ট বলছে, সিরিয়া থেকে আসা জঙ্গিরা প্যারিস হামলার ধাঁচেই নাশকতা চালাতে পারে বলে মনে করা হচ্ছে। ব্যবহৃত হতে পারে ‘ডার্টি বোম্ব’ নামে এক গণবিধ্বংসী অস্ত্র।
ব্রিটিশ গোয়েন্দাদের কাছে খবর, প্যারিসে একই সঙ্গে বিভিন্ন জায়গায় যেমন হামলা চালিয়েছিল জঙ্গিরা, লন্ডনেও তেমনই হামলা হতে পারে। তার জন্য জঙ্গিরা সিরিয়া থেকে ইউরোপে ঢুকে পড়েছে ইতিমধ্যেই। ব্রিটেনের ন্যাশনাল ক্রাইম এজেন্সিকে নির্দেশ দেয়া হয়েছে, সমস্ত বেআইনি আগ্নেয়াস্ত্র দ্রুত বাজেয়াপ্ত করার জন্য ঝাঁপাতে। ব্রিটেনের স্পেশাল এয়ার সার্ভিস (এসএএস) এবং লন্ডনের মেট্রোপলিটন পুলিশকেও সতর্ক করা হয়েছে।
এই দুই সংস্থাই বিশেষ মহড়া দিতে শুরু করেছে। প্রয়োজনে এসএএস এবং পুলিশকে সাহায্য করার জন্য সেনাবাহিনীকে প্রস্তুত রাখা হয়েছে লন্ডনের চার পাশে। অক্সফোর্ডশায়ারে ডিডকট ব্যারাকে সেনা একটি বিশেষ বাহিনী গঠন করে প্রশিক্ষণ দিচ্ছে।
আইইডি-র সঙ্গে গণবিধ্বংসী রাসায়নিক অস্ত্র জুড়ে ‘ডার্টি বোম্ব’ নামে এক ধরনের মারণ বোমা তৈরি করেছে জঙ্গিরা। সে খবর ব্রিটিশ গোয়েন্দাদের কাছে রয়েছে। সেই বোমা নিয়ে হামলা হলে কী ভাবে মোকাবিলা করতে হবে, সেনার বিশেষ দলকে সেই প্রশিক্ষণই দেয়া হচ্ছে।
ব্রিটেনের এক মন্ত্রী সে দেশের মিডিয়াকে বলেছেন, ‘আগে আমরা এক সঙ্গে তিনটি জায়গায় হামলা হতে পারে ধরে নিয়ে প্রস্তুত থাকতাম। কিন্তু প্যারিস আমাদের দেখিয়ে দিয়েছে, আরও বেশি জায়গায় হামলা হতে পারে। তাই কেউ যদি এখন এক সঙ্গে সাত, আট, নয় বা দশ জায়গায় হামলা করার ছকও কষে, তা হলেও আমরা মোকাবিলায় প্রস্তুত।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24