মঙ্গলবার, ২০ অগাস্ট ২০১৯, ১০:১৩ অপরাহ্ন
শিরোনাম:

ব্রিটেনের মসজিদে মিনারের প্রয়োজন নেই-ব্রিটিশ মুসলিম মন্ত্রী ব্যারোনেস সাঈদা ওয়ার্সী

Reporter Name
  • Update Time : সোমবার, ২৫ জানুয়ারী, ২০১৬
  • ১৯ Time View

আমিনুল হক ওয়েছ:-‌‘ব্রিটেনের মসজিদে মিনারের প্রয়োজন নেই’প্রথম ব্রিটিশ মুসলিম মন্ত্রী ব্যারোনেস সাঈদা ওয়ার্সী বলেছেন, ব্রিটেনে মিনার ছাড়া আনুভূমিকভাবে নতুন মসজিদ নির্মাণ করতে হবে যেন মসজিদগুলো ‘ইংরেজ প্রতিচ্ছবি’ হয়ে ওঠে।
ব্রিটিশ রক্ষণশীল দলের সাবেক চেয়ারম্যান ওয়ার্সী ধর্মীয় সহিষ্ণুতা বৃদ্ধির জন্য পুরো ব্রিটেন জুড়ে নতুন মসজিদের ডিজাইন তৈরি প্রতিযোগিতার আয়োজন করতে যাচ্ছেন। তিনি দাবি করেন, মিনার বিশিষ্ট অনেক ব্রিটিশ মসজিদ দেখতে ‘বিশ্রী’ এবং মিনার ছাড়া এই মসজিদগুলো গ্রামের ঐতিহ্যবাহী গির্জার মতো দেখাবে। তিনি আরো দাবি করেন, তার এই উদ্যোগের উদ্দেশ্য হল ‘খাঁটি ব্রিটিশ ইসলাম’ ইমেজ তৈরি করা।
রোববার তিনি ডেইলি মেইলকে বলেন, ‘আগামী ১০ বছর পরে ব্রিটেনে ইসলাম কেমন হওয়া উচিত তা নিয়ে বিতর্ক হওয়া দরকার। ইসলামে একটি কথা আছে, ইসলাম একটি নদীর মতো যখন যে ভূমির ওপর দিয়ে প্রবাহিত হয় তখন সেই ভূমির রঙে নিজেকে রাঙায়। ভূমি হলো যে দেশের ওপর দিয়ে নদীটি প্রবাহিত হচ্ছে সেই দেশটি। এখানে যেহেতু ইসলাম ব্রিটিশ ভূমির ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে তাই ইসলামকে ব্রিটিশ রংয়ে রাঙাতে হবে।
ঐতিহ্যগতভাবে মসজিদের মিনারে আজান দিয়ে নামাজের জন্য মুসুল্লিদের আহ্বান করা হতো। এখন সাধারণত মাইকে বা লাউডস্পিকারে আজান দেয়া হয়।
ব্যারোনেস ওয়ার্সী বলেন, ‘একসময় মসজিদে মিনারের প্রয়োজন থাকলেও ব্রিটেনের মসজিদে মিনারের কোনো প্রয়োজন নেই। মিনার মসজিদের সৌন্দর্যহানী করে। এর পরিবর্তে একটি সুন্দর, পরিচ্ছন্ন, সাংস্কৃতিক ও দর্শনীয় ‘ব্রিটিশ ডিজাইনের’ মসজিদ অনেক ভালো।’
প্রসঙ্গত, ব্যারোনেস ভার্সি ২০১৪ সালে ব্রিটিশ সরকারের ‘ফিলিস্তিন নীতি’র প্রতিবাদে মন্ত্রীসভা থেকে পদত্যাগ করেছিলেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24