মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ০৬:৫৫ পূর্বাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরে ফুটবল এসোসিয়েশনের পূর্ণাঙ্গ কমিটি গঠন উপলক্ষে প্রস্তুতিসভা অনুষ্ঠিত জগন্নাথপুরে পারাপারের সময় খেলা নৌকা থেকে পড়ে মৃগী রোগির মৃত্যু জগন্নাথপুরে মোটরসাইকেল দুর্ঘটনায় নিহতের স্মরণে শোকসভা অনুষ্ঠিত জগন্নাথপুরে নারী নির্যাতন প্রতিরোধ ও বেগম রোকেয়া দিবস পালন, ৫ জয়িতাকে সম্মাননা প্রদান জগন্নাথপুরে মুক্ত দিবস পালিত জগন্নাথপুরে মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত দুই যুবকের জানাজায় শোকাহত মানুষের ঢল জগন্নাথপুরে আইনশৃংঙ্খলা সভায়-আনন্দ সরকারের হত্যাকারিদের গ্রেফতারের দাবি জগন্নাথপুরে নারী নির্যাতন প্রতিরোধ ও বেগম রোকেয়া দিবস পালন, ৫ জয়িতাকে সম্মাননা প্রদান জগন্নাথপুরে দুর্নীতি বিরোধী দিবসে মানববন্ধন অনুষ্ঠিত ১৭ ডিসেম্বর থেকে হাওরের বাঁধ নির্মাণ কাজ শুরু

ব্রিটেনে নির্বাচনে রেকর্ড সংখ্যক নারী জয়ী

Reporter Name
  • Update Time : শনিবার, ১০ জুন, ২০১৭
  • ৬১ Time View

জগন্নাথপুর২৪অনলাইন ডেস্ক-
ব্রিটেনে সাধারণ নির্বাচনে এবার রেকর্ড সংখ্যক নারী প্রার্থী জয়ী হয়েছেন; যা এর আগে কখনো ঘটেনি।

নির্বাচনে পার্লামেন্টে নিম্নকক্ষ হাউস অব কমনসের প্রতিনিধি হিসেবে বিভিন্ন দলের ২০৭ জন নারীকে নির্বাচিত করেছে দেশটির জনগণ। ২০১৫ সালের নির্বাচনে এ সংখ্যা ছিল ১৯৫ জন। এদের মধ্যে গত নির্বাচনের মতো লেবার পার্টির তিন ব্রিটিশ বাংলাদেশি-বাঙালি প্রার্থী টিউলিপ সিদ্দিক, রুশনারা আলী ও রূপা হক রয়েছেন।

বার্মিংহাম এডজব্যাস্টন নির্বাচনী এলাকায় প্রিট কাউর গিল নামে প্রথমবারের মতো শিখ সম্প্রদায়ের এক নারী নির্বাচিত হয়ে ইতিহাস রচনা করেছেন।

এদিকে, একক সংখ্যা গরিষ্ঠতায় ব্যর্থ হয়ে বাধ্য হয়ে ডেমোক্র্যাট ইউনিয়নিস্ট পার্টির (ডিইউপি) সমর্থনে সরকার গঠনের ঘোষণা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে।

শুক্রবার রানি দ্বিতীয় এলিজাবেথের সরকারি বাসভবন বাকিংহাম প্যালেসে তার সঙ্গে সাক্ষাৎ করতে গিয়ে ‘সংশয়হীন’ ভবিষ্যত গড়ার লক্ষ্যে তিনি এমন ঘোষণা দেন। এ সময় তিনি সবাইকে একযোগে দেশ গড়ার কাজে উদাত্ত আহ্বান জানান।

ব্রেক্সিট প্রক্রিয়া এগিয়ে নিতে ডিইউপির সঙ্গে ‘বন্ধু ও সহেযাগীেদর’ নিয়ে কাজ করার প্রত্যয়ও ব্যক্ত করেন তিনি।

স্থানীয় সময় বৃহস্পতিবার যুক্তরাজ্যে অাগাম জাতীয় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। শক্রবার ফল প্রকাশে দেখা যায়, ৬৫০ আসনের মধ্যে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি পেয়েছে ৩১৮টি আসন। নিকটতম লেবার পার্টি পেয়েছে ২৬১টি আসন। ১০টি আসন পেয়েছে ডেমোক্র্যাট ইউনিয়নিস্ট পার্টি (ডিইউপি)।

সরকার গঠনে ১০ আসন দিয়ে ডিইউপি সমর্থন দিচ্ছে কনজারভেটিভ পার্টিকে।

থেরেসার সরকার গঠনের জন্য প্রয়োজন ৩২৬টি আসন; যা প্রাপ্ত আসন থেকে ৮টি কম। ফলে ডিইউপির সহায়তার ওপর ভরসা করেই সরকার গঠনের ঘোষণা দিয়েছেন তিনি।

বিভিন্ন সংবাদমাধ্যমের তথ্য মতে, নির্বাচনে ভোট দিয়েছে ৬৮ দশমিক ৭ শতাংশ ভোটার। ২০১৫ সালের নির্বাচনের তুলনায় এ হার ২ শতাংশ বেশি। তবে দেশের অনেক জায়গায় দেখা গেছে রাজনীতি আবর্তিত হয়েছে শুধু বড় দু’টি দলকে কেন্দ্র করে। কনজারভেটিভ আর লেবার যত ভোট পেয়েছে, ১৯৯০ এর পর শুধু দুটো দলের এতো ভোট পাওয়ার এটা রেকর্ড।

ইউনাইটেড কিংডম ইন্ডিপেনডেন্স পার্টি হারিয়েছে প্রচুর আসন। তবে মনে করা হচ্ছিল তাদের ভোটগুলো পাবে শুধু টোরিরা, কিন্তু বাস্তবে তা সেটা হয়নি। টোরিদের পাশাপাশি তাদের ভোট পেয়েছে লেবারও।

উত্তর লন্ডনের ইসলিংটন নর্থ আসন থেকে পুর্ননির্বাচিত হবার পর লেবার নেতা জেরেমি করবিন বলেন, থেরেসা মের ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর সময় হয়েছে। তার উচিত সরে গিয়ে এমন একটা সরকারকে জায়গা করে দেওয়া- যারা দেশের জনগণের সত্যিকার অর্থে প্রতিনিধিত্ব করবে।

২০১৬ সালে ব্রেক্সিট গণভোটের পর পদত্যাগ করেন তৎকালীন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন সেই সময়ে স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে থাকা থেরেসা মে। প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর সরকারের পূর্ণ মেয়াদ শেষ করার ঘোষণা দিয়েছিলেন তিনি। কিন্তু ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কাছে আনুষ্ঠানিকভাবে জোট ছাড়ার প্রস্তাব দেওয়ার পর আগের অবস্থান থেকে সরে এসে গত এপ্রিলে আগাম নির্বাচনের ঘোষণা দেন থেরেসা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24