1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
মানুষের মাথার খুলি দিয়ে উচ্চ ভবন! - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৪:১৫ পূর্বাহ্ন
শিরোনাম:
গুচ্ছ ভর্তি: তিন ইউনিটে শাবি কেন্দ্রে পরীক্ষায় বসবে ৯ হাজার ভর্তিচ্ছুক ইসরায়েলবিরোধী বিক্ষোভের জেরে স্নাতক অনুষ্ঠান বাতিল করল সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয় রাগ সংবরণে নবীজির পরামর্শ মানবিক সাংবাদিকতার উজ্জ্বল দৃষ্টান্ত শংকর রায় জগন্নাথপুরে ধান কাটতে গিয়ে সাপের কামড়ে কৃষকের মৃত্যু জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায়ের মৃতু্তে বিএনপির শোক প্রকাশ শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়বে কিনা, জানা যাবে শনিবার মসজিদের মালিকানা মহান আল্লাহর জগন্নাথপুরে আইনশৃঙ্খলা কমিটির সভায় শংকর রায়ের মৃত্যুতে শোক প্রস্তাব শংকর রায়ের মৃত্যুতে এমএ মান্নান এমপিসহ বিভিন্ন মহলের শোক প্রকাশ

মানুষের মাথার খুলি দিয়ে উচ্চ ভবন!

  • Update Time : সোমবার, ৩ জুলাই, ২০১৭
  • ২৭৯ Time View

জগন্নাথপুর টুযেন্টিফোর ডটকম ডেস্ক :: শত শত মানুষের খুলি দিয়ে নির্মিত একটা উঁচু ভবনের ধ্বংসাবশেষ, নিঃসন্দেহে ভয়ংকর দেখতে। মেক্সিকো সিটির একটি জায়গা খুঁড়ে প্রত্নবিদেরা এই নরমুণ্ডের অট্টালিকার খোঁজ পেয়েছেন।

কমপক্ষে ৬৫০টি খুলি আছে সেখানে। ওপরের দিকে বসানো খুলিগুলো নারী ও শিশুদের। এই স্থাপনা আজটেক সাম্রাজ্যে নরবলির সংস্কৃতির সাক্ষী। প্রত্ন-গবেষকেরা এই আবিষ্কার থেকে নতুন দিশা পেয়েছেন। খুলি-খচিত প্রাসাদটির ভাঙা ভাঙা অংশ দেখে মনে হয়, এটি নলাকৃতির ছিল। এখন যেখানে মেক্সিকোর রাজধানী শহরটি, সেখানেই আজটেক রাজধানী ছিল একসময়। স্পেনীয় দখলদার যোদ্ধারা কাছাকাছি আরেকটি জায়গায় একসঙ্গে বিন্যস্ত এ রকম অনেক খুলি দেখে শঙ্কিত হয়েছিলেন। ওটা প্রাক্‌-ঔপনিবেশিক যুগের মেসোআমেরিকান সংস্কৃতির চিহ্ন বহন করে। স্থাপনাটির বাকি অংশ দেখার আশায় প্রত্ন-গবেষকেরা ২০১৫ সালে মেক্সিকো সিটি নগরের পুরোনো অংশে খননকাজ শুরু করেন। এই দলের সদস্য জৈব নৃবিজ্ঞানী রদ্রিগো বোলানোস বলেন, নরমুণ্ডের ছড়াছড়ি দেখে তাঁরা ভেবেছিলেন এগুলো তরুণ যোদ্ধাদের দেহাবশেষ। কিন্তু সেখানে নারী ও শিশুর অনেক খুলি দেখে মানুষ উৎসর্গ করার সংস্কৃতির ইঙ্গিত মেলে।

আজটেক এবং অন্যান্য মেসোআমেরিকান জনগোষ্ঠীর মধ্যে সূর্যের উদ্দেশে নরবলি দেওয়ার রীতি ছিল।
সুত্র-প্রথম আলো

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com