1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
শান্তিরক্ষা মিশনে সন্ত্রাসী হামলায় নিহত নীলকন্ঠ হাজং এর মৃত্যুতে শোকের মাতম চলছে - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:৪৪ অপরাহ্ন

শান্তিরক্ষা মিশনে সন্ত্রাসী হামলায় নিহত নীলকন্ঠ হাজং এর মৃত্যুতে শোকের মাতম চলছে

  • Update Time : বুধবার, ২৭ মে, ২০১৫
  • ৯১১ Time View

সুনামগঞ্জ প্রতিনিধি :: সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার ঘিলাগড়া গ্রামের বাসিন্দা পশ্চিম আফ্রিকার দেশ মালিতে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে কর্মরত বাংলাদেশি শান্তিরক্ষী নীল কন্ঠন হাজং সন্ত্রাসীদের গুলিতে নিহত হয়েছেন। দেশটির রাজধানী বামাকোতে সোমবার স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে সাতটায় এই হামলা হয়। মঙ্গলবার আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। ওই বিজ্ঞপ্তিতে আইএসপিআর জানায়, মালিতে শান্তিরক্ষী হিসেবে নিয়োজিত বাংলাদেশ ট্রান্সপোর্ট কন্টিনজেন্টের একটি গাড়িতে সন্ত্রাসীরা অতর্কিত গুলি ছোড়ে। এতে বাংলাদেশ সেনাবাহিনীর সৈনিক নীল কণ্ঠ হাজং নিহত হন। হাতে গুলিবিদ্ধ হয়েছেন সৈনিক সিরাজুল ইসলাম। তিনি বামাকোর লেভেল-২ হাসপাতালে চিকিৎসাধীন।
আইএসপিআর এর সহকারী পরিচালক সাইদা তাপসী রাবেয়া লোপা জানান, নিহত নীল কণ্ঠ হাজং চলতি মে মাসের ১৮ তারিখ মালিতে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে যান তিনি। এটাই ছিল তাঁর প্রথম শান্তিরক্ষা ​মিশন।
মালির একটি নিরাপত্তা সূত্র বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘সোমবার রাতে অজ্ঞাত সশস্ত্র ব্যক্তিরা দুই শান্তিরক্ষীকে লক্ষ্য করে গুলি ছোড়ে। ওই শান্তিরক্ষীরা জাতিসংঘের গাড়িতে ছিলেন। গুলিতে একজন নিহত হয়েছেন। অন্যজন গুরুতর আহত।’মালির রাজধানী বামাকোতে এই হামলা হয়।
মালিতে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনের (মিনুসমা) একটি সূত্র এএফপিকে জানান, ওই দুই বাংলাদেশি শান্তিরক্ষী বামকো বিমানবন্দর থেকে শহরের দক্ষিণে যাচ্ছিলেন। এ সময় একটি গাড়িতে থাকা অজ্ঞাত হামলাকারীরা শান্তিরক্ষীদের ওপর গুলি ছোড়ে।
২০১৩ সালে মালিতে জাতিসংঘের শান্তিরক্ষা মিশন (মিনুসমা) শুরু হয়। এর পর থেকে এখন পর্যন্ত ৪০ জনের বেশি শান্তিরক্ষী নিহত হয়েছেন। সেখানে ১১ হাজার শান্তিরক্ষী দায়িত্ব পালন করছেন। বিশ্বে জাতিসংঘের যত শান্তিরক্ষা মিশন আছে, তার মধ্যে মিনুসমা সবচেয়ে ঝুঁকিপূর্ণ বলে বিবেচিত।
সাধারণত দেশটির উত্তরে জাতিসংঘের শান্তিরক্ষীদের ওপর নিয়মিত জঙ্গি হামলা হয়। তবে দেশটির রাজধানীতে এমন হামলা বিরল। এদিকে বাংলাদেশে এখবর এসে পৌঁছলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক প্রকাশ করে শোকসমতপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন। অপরদিকে নীলকন্ঠ হাজং এর গ্রামের বাড়িতে চলছে শোকের মাতন। বাবা মায়ের পাশাপাশি ছয়মাসের অন্তঃস্বত্তা স্ত্রী শোকে নির্বাক হয়ে পড়েছেন। তাদের কান্নায় পুরো এলাকার বাতাস ভারী হয়ে উঠে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com