সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ০৯:০১ পূর্বাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরে নৌপথে বেপরোয়া ‘চাঁদাবাজি’,চাঁদা না দিলে শ্রমিকদের মারধর করে লুটে নেয় মালামাল মিরপুরের সেই প্রার্থী আপিলে ফিরলেন নির্বাচনী লড়াইয়ে মিরপুর ইউপি নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহার করলেন দুইজন, কাল প্রতিক বরাদ্দ পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের নামাজ শেখানো হয় যে বিদ্যালয়ে পানির নিচে প্রেমিকাকে বিয়ের প্রস্তাব দিতে গিয়ে মৃত্যু! সিলেটে চারদিনের রিমান্ডে পিযুষ যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে নিহত ২ জগন্নাথপুরে ৩৯টি মন্ডপে দুর্গাপূজার প্রস্তুতি,চলছে প্রতিমা তৈরীর কাজ জগন্নাথপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কমিটির বিরুদ্ধে অপপ্রচারে প্রতিবাদ সভা অনুষ্ঠিত জগন্নাথপুরে ৬ মাসেও বকেয়া টাকা মিলেনি, ঋণের চাপে দিশেহারা পিআইসিরা

শিক্ষকদের মর্যাদা-সম্মান রক্ষায় ফাইট করব বললেন- শিক্ষামন্ত্রী

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ১৬ জুন, ২০১৫
  • ৯৪ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক:: প্রস্তাবিত অষ্টম বেতন কাঠামোয় সংশোধন এনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বেতন-ভাতা বৃদ্ধিসহ অন্যান্য দাবি পূরণের লক্ষ্যে উদ্যোগ নেওয়ার আশ্বাস দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষকদের সংগঠনের নেতারা সোমবার সচিবালয়ে মন্ত্রীর সঙ্গে দেখা করলে তিনি এ আশ্বাস দেন।মন্ত্রী বলেন, “জাতির নিয়ামক শক্তি হচ্ছেন শিক্ষকরা। শিক্ষকদের মর্যাদা-সম্মান রক্ষায় ফাইট করব।”
বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের নেতৃত্বে শিক্ষক নেতারা শিক্ষামন্ত্রীর কাছে যান।
সপ্তম বেতন স্কেলে সচিব, সিলেকশন গ্রেডের অধ্যাপক ও মেজর জেনারেল এক নম্বর গ্রেডে থাকলেও প্রস্তাবিত বেতন স্কেলে সিলেকশন গ্রেডের অধ্যাপক ও অধ্যাপকদের বেতন আগের তুলনায় তিন থেকে চার ধাপ নেমে গেছে।

এ নিয়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট পালন করে প্রস্তাবিত বেতন স্কেল সংশোধনের পাশাপাশি বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল ঘোষণারও দাবি জানিয়েছেন।

বেতন ও চাকরি কমিশনের প্রতিবেদন পর্যালোচনা করে গত ১৩ মে সর্বোচ্চ ৭৫ হাজার এবং সর্বনিম্ন ৮ হাজার ২৫০ টাকা মূল বেতন ধরে কাঠামো সুপারিশ করে সচিব কমিটি।

এখন অর্থমন্ত্রণালয় সচিব কমিটির সুপারিশ পর্যালোচনা করে প্রতিবেদনটি চূড়ান্তে মন্ত্রিসভায় উপস্থাপন করবে। আগামী ১ জুলাই থেকে অষ্টম বেতন স্কেল কার্যকর করবে সরকার।

শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সাধারণ সম্পাদক অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল চালু, প্রস্তাবিত বেতন স্কেল সংশোধন করে বেতন কাঠামো পুনঃনির্ধারণ, ওয়ারেন্ট অফ প্রিসিডেন্সে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের পদমর্যাদা উন্নতীকরণ এবং সরকারি কর্মকর্তাদের মতো বিশ্ববিদ্যালয় শিক্ষকদের গাড়ি ও অন্য সুবিধা দেওয়ার দাবি তুলে ধরেন।

দাবিগুলো বিশ্ববিদ্যালয়গুলোর আচার্য ও রাষ্ট্রপতিকে অবহিত করা হবে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, “আপনারাও এ বিষয়ে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করতে পারেন।”

নুরুল ইসলাম নাহিদ বলেন, “বেতন কাঠামো অর্থ মন্ত্রণালয়ে পর্যালোচনা হচ্ছে, তবে এটা রুটিন ওয়ার্ক। আপনাদের বিষয়টি নিশ্চয়ই বিবেচনায় আসবে।”এজন্য নিজে উদ্যোগী হবেন বলে শিক্ষকদের আশ্বাস দেন তিনি।
বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনভুক্ত বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নেতারা ছাড়াও শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়) মো. হেলাল উদ্দিন, অতিরিক্ত সচিব (প্রশাসন ও অর্থ) অরুণা বিশ্বাস প্রমুখ বৈঠকে উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০১৯
Theme Dwonload From ThemesBazar.Com
themebasjagannathpur24